হোয়াইটওয়াশ এড়াতে পারল না ভারত

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২২, ১৩:৫৭

তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডে জিতে আগেই সিরিজ খুঁইয়েছে ভারত। তাই ক্যাপটাউনে অনুষ্ঠিত সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডেটি সফরকারীদের জন্য হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচ। কিন্তু সেটাও করতে পারল না লোকেশ রাহুল বাহিনী। ৪ রানের নাটকীয় জয় তুলে নিয়ে ভারতকে হোয়াইটওয়াশের স্বাদ দিল প্রোটিয়ারা।

পুরো এই সিরিজে সফলতা বলতে একটি মাত্র ম্যাচ জিততে পেরেছে ভারত। সিরিজের প্রথম টেস্ট ম্যাচ জিতে তিন ম্যাচের টেস্ট সিরিজে এগিয়ে গিয়েছিল রাহুল দ্রাবিড়ের শিষ্যরা। কিন্তু শেষ দুই ম্যাচ জিতে টেস্ট সিরিজ নিজেদের করে নেয় স্বাগতিকরা। পরে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা।

তৃতীয় এবং শেষ ওয়ানডেতে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করার আমন্ত্রণ জানান ভারতীয় অধিনায়ক লোকেশ রাহুল। ব্যাট হাতে শুরুটা ভালো করতে পারেরি প্রোটিয়ারা। ৩৪ রানে হারায় প্রথম দুই উইকেট। ১ রানে জানেমান মালান এবং ৮ রানে আউট হন টেম্বা বাভুমা। আর ব্যক্তিগত ১৫ রান করে সাজঘরে ফেরেন এইডেন মারক্রাম।

৭০ রানে তিন উইকেট হারিয়ে কিছুটা চাপেই ছিল স্বাগতিকরা। তবে চতুর্থ উইকেট জুটিতে ওপেনার ডি কক এবং ডুসেন মিলে ক্রিজে খুঁটি গেড়ে ব্যাট করার পাশাপাশি ভারতীয় বোলারদের রীতিমতো শাসন করতে থাকেন। তাতেই বাড়তে থাকে দক্ষিণ আফ্রিকার স্কোর।

এ সময় দুজন মিলে তুলেন ১৪৪ রান। বক্তিগত অর্ধশতক পূরণের পর শতকও তুলেন নেন ডি কক। এরপর জাস্প্রিত বুমরাহের বলে আউট হন ব্যক্তিগত ১২৪ রানে। ১৩০ বলে খেলা এই ইনিংসটি ১২টি চার এবং দুটি ছয়ে সাজানো। ডি কক আউট হওয়ার কিছুক্ষণ পর আউট হন ডুসেনও। ৪টি চার এবং একটি ছয়ের মারে তার ব্যাট থেকে এসেছে ৫২ রান।

এরপর ৩৯ রান মিলার, ৪ রান পেহলুকায়ো, ২০ রান প্রিটোরিয়াস, ৬ রান মাহারাজ এবং শূন্যরানে ফেরেন সিসান্ত মালাগা। আর শূন্যরানে অপরাজিত থাকেন লুইগি এনগিদি। প্রোটিয়াদের সংগ্রহ দাঁড়ায় ২৮৭ রান।

ফলে ২৮৮ রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতেরও। দলীয় ১৮ রানেই আউট হন লোকেশ রাহুল। এরপর শিখর ধাওয়ানের সঙ্গে ৯৮ রানের জুটি গড়েন বিরাট কোহলি। ৬১ রান করে ধাওয়ান ও ৬৫ রান করে আউট হন কোহলি। পরে রিশাব পান্ত গোল্ডেন ডাক মেরে সাজঘরে ফেরত যান।

সূর্যকুমার যাদবের ব্যাটে ৩৯ ও দীপক চাহারের ব্যাটে আসে ৫৪ রান। কিন্তু তাতেও নিজেদের জয় আনতে পারেনি ভারত। ইনিংসের ৪ বল বাকি থাকতে ২৮৩ রানে অলআউট হয় ভারত। তাতেই চার রানের হার আর হোয়াইট ওয়াশের লজ্জা পেতে হয় দলটিকে।

(ঢাকাটাইমস/২৪ জানুয়ারি/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

উইজডেনের বর্ষসেরার তালিকায় অস্ট্রেলিয়ার তিন ও ইংল্যান্ডের দুইজন

সার্বিয়ান ওপেনে ইরানি নারী তায়কোয়ান্দোদের ২ পদক

এগিয়ে থাকলেও পিএসজিকে সমীহ করছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ

অবসর ভেঙে তামিম ও মুশফিককে টি-টোয়েন্টি দলে ফেরানোর ব্যাপারে যা বললেন শান্ত

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুলোধ শান্তর!

উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ কামিন্স ও ব্রান্ট

বেঙ্গালুরুর একাদশে না থাকার রহস্য ভাঙলেন ম্যাক্সওয়েল

তাসকিনের বিশ্রাম ও আইপিএল খেলতে না দেওয়া নিয়ে যা বলছে বিসিবি

বাংলাদেশে সিরিজের জন্য দল ঘোষণা ভারতের, দলে দুই নতুন মুখ

আইপিএলের জন্য মুস্তাফিজের ছুটি বাড়াল বিসিবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :