আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার

কেন শেষমেশ পিছিয়ে পড়লেন আমাদের সাকিব

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জানুয়ারি ২০২২, ১৬:৪৯ | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২২, ১৬:৩৬

সম্প্রতি আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের নাম প্রকাশ করা হয়েছে। সেখানে বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসানকে পেছনে ফেলে ওয়ানডের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তবে তার জায়গায় এবার থাকতে পারতো সাকিবের নাম। কিন্তু কেন শেষমেষ পিছিয়ে পড়লেন তিনি?

২০২১ সালটা ভালই কেটেছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। ব্যাটে কিংবা বলে কোনোদিকেই খারাপ পারফরম্যান্স ছিল না তার। গত বছর বাংলাদেশের জার্সি গায়ে মোট নয়টি ম্যাচ খেলেন সাকিব। এই ৯ ম্যাচে ৩৯.৫৭ গড়ে ২৭৭ রান করেছেন তিনি। এর মধ্যে দুটি ফিফটি রয়েছে।

অন্যদিকে বল হাতে ১৭.৫২ গড়ে নেন ১৭ উইকেট। আর গত বছরের জানুয়ারিতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজসেরার পুরস্কারও যায় সাকিবের হাতে। আপাত দৃষ্টিতে মনে হচ্ছিল সাকিবই জিতবেন আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার। কিন্তু তাকে ছাড়িয়ে গেলেন বাবর।

এদিকে ২০২১ সালে পাকিস্তানি অধিনায়ক বাবর আজম মাত্র ছয়টি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেছেন। এই ছয় ম্যাচ খেলেই ৬৭.৫০ গড়ে করেছেন ৪০৫ রান। তাতে রয়েছে একটি ফিফটি এবং দুটি শতরানের ইনিংস।

গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে পাকিস্তান। এই সিরিজে ২২৮ রান করেন বাবর, যা সেই সিরিজের দ্বিতীয় ব্যক্তিগত সর্বোচ্চ রান। আর ইংল্যান্ডের মাটিতে পাকিস্তান ৩-০ ব্যবধানে ধবলধোলাই হলেও সে সিরিজেও পাকিস্তানের হয়ে একা যা লড়েছেন বাবর। তিন ম্যাচে ১৭৭ রান করেছেন, যেখানে পাকিস্তানের আর কোনো ব্যাটসম্যান সিরিজে ১০০ রান করতে পারেননি। আর তৃতীয় ম্যাচে একাই করেছিলেন ১৫৮ রান। যা তার ওয়ানডে ক্যারিয়ারেরই সেরা!

ওয়ানডে ক্রিকেটে সাকিব ও বাবর দুজনই নিজ নিজ ক্ষেত্রে সেরা। সর্বোচ্চ ৮৭৩ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে অবস্থান করছেন বাবর আজম। আর ব্যাটার হিসেবে ওয়ানডেতে সাকিবের পজিশন ২৬, রেটিং ৬৪১। বোলার হিসেবে র‌্যাঙ্কিংয়ে নয় নম্বরে আছেন তিনি, রেটিং ৬৫০। তবে ৪১৬ রেটিং পয়েন্ট নিয়ে সাকিব শীর্ষে রয়েছেন ওয়ানডে অলরাউন্ডারের তালিকায়। গেল বছর দুজনই দুর্দান্ত পারফর্ম করলেও আইসিসি বাবরকেই বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত করার কারণ বাবরের ধারাবাহিকতা। গত বছরের প্রতিটি ম্যাচেই দলের করুণ অবস্থাতেও সরব ছিল তার ব্যাট।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/এমএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

‘সবাই ভেবেছিল আমরা শেষ, কিন্তু রিয়াল মাদ্রিদ কখনো মরে না’

যুক্তরাষ্ট্রের ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের সাবেক কোচ স্টুয়ার্ট ল

আইপিএলে মুস্তাফিজের পরবর্তী ম্যাচ কবে, কখন

নিউজিল্যান্ড-পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ

বাংলাদেশের নতুন স্পিন কোচ কিংবদন্তি মুশতাক আহমেদ

পেনাল্টি নিতে খেলোয়াড়দের ধাক্কাধাক্কি, কড়া হুঁশিয়ারি কোচ পচেত্তিনোর

উইজডেনের বর্ষসেরার তালিকায় অস্ট্রেলিয়ার তিন ও ইংল্যান্ডের দুইজন

সার্বিয়ান ওপেনে ইরানি নারী তায়কোয়ান্দোদের ২ পদক

এগিয়ে থাকলেও পিএসজিকে সমীহ করছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ

অবসর ভেঙে তামিম ও মুশফিককে টি-টোয়েন্টি দলে ফেরানোর ব্যাপারে যা বললেন শান্ত

এই বিভাগের সব খবর

শিরোনাম :