গণপরিবহনের নিয়ম-নীতির কিছুই মানা হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২২, ১৭:৫৬

করোনার নতুন ধরন ওমিক্রন যখন দেশব্যাপী প্রকট রূপ ধারন করছে তখনও সরকার আরোপিত বিধিনিষেধের তোয়াক্কা করছে না গণপরিবহনগুলো। ফলে সরকার আরোপিত গণপরিবহনের নিয়ম-নীতি শুধু কাগজে-কলমেই থেকে যাচ্ছে। মানা হচ্ছে না কোনো নির্দেশনা।

সোমবার সকাল থেকে রাজধানীর কল্যাণপুর, শ্যামলী, কলেজগেট, আসাদগেট, ফার্মগেট ও কারওয়ানবাজারসহ বেশ কিছু এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অধিকাংশ বাসে যাত্রীদের ঠাসাঠাসি করে উঠাচ্ছেন চালকের সহকারীরা। গাড়িতে ছিট না থাকলেও সিট খালি বলে যাত্রীদের ডেকে গাড়িতে তুলছেন সহকারীরা। গন্তব্যে যেতে যাত্রীরাও উঠে পরছেন পরিপূর্ণ গাড়িতে যেখানে থাকছে না ছিট। সরকার থেকে নির্দেশনা জারি করে প্রতিটা গাড়িতে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা থাকার কথা বলা হলেও কোন গাড়িতে হ্যান্ড স্যানিটাইজার পাওয়া যায়নি।

এদিকে গণপরিবহনে স্বাস্থ্য সুরক্ষার নীতি মানছেন না যাত্রীদের অনেকে। অধিকাংশ যাত্রীর মুখেই মাস্ক নেই। কে কেউ আবার মুখের মাস্ক নামিয়ে রেখেছেন থুতনিতে। আবার কেউ মুখ থেকে মাস্ক খুলে পকেটে অথবা হাতে রাখছেন। অনেক গাড়ির চালক ও তাদের সহকারীর মুখেও মাস্ক খুঁজে পাওয়া যায়নি।

লাভলী পরিবহনের চালকের সহকারী। মুখের মাস্ক রেখেছেন থুতনিতে । তার কাছে অতিরিক্ত যাত্রী তোলার কারন জানতে চাইলে তিনি বলেন, আমরা যাত্রী না নিতে চাইলেও জোর করে যাত্রী উঠে পরে গাড়িতে। সাধারণত অফিস টাইমে এই সমস্যাটা বেশি হয়। কাউকে নিষেধ করলেও কেউ শুনে না।

মুখের মাস্ক থুতনিতে রেখার কারন জানতে চাইলে মাস্ক টেনে মুখে তোলেন। তারপর বলেন, ‘দম আটকে আসছিল। এত সময় মুখে মাস্ক ছিল কেবলই খুলেছি।’

শুধু লাভলী পরিবহনই নয়। একই চিত্র দেখা গেছে অন্যান্য গাড়িতেও তাদের মধ্যে রয়েছে, সাভার পরিবহণ, গুলিস্থান ধামরাই, আট নম্বর, ওয়েলকাম পরিবহনসহ অনেক গাড়িতে।

এদিকে করোনাভাইরাসের প্রকোপ রোধে গত সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ ১১ দফা বিধিনিষেধ জারি করে। সেখানে মাস্ক পরা বাধ্যতামূলক, করোনার টিকার সনদ নিয়ে হোটেল-রেস্তোরাঁয় খাবার গ্রহণ, সবধরনের সভা-সমাবেশ বন্ধ এবং স্বাস্থ্যবিধি মানাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার কথা জানানো হয়েছে।

নির্দেশনাগুলো হলো:

১. দোকান, শপিং মল ও বাজারে ক্রেতা-বিক্রেতা এবং হোটেল-রেস্তোরাঁসহ সকল জনসমাগমস্থলে বাধ্যতামূলকভাবে সবাইকে মাস্ক পরিধান করতে হবে। অন্যথায় তাকে আইনানুগ শাস্তির সম্মুখীন হতে হবে।

২. ১২ বছরের বেশি বয়সী সকল শিক্ষার্থীকে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত তারিখের পরে টিকা সনদ ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

৩. রেস্তোরাঁয় বসে খাবার গ্রহণ এবং আবাসিক হোটেলে থাকার জন্য অবশ্যই করোনা টিকা সনদ প্রদর্শন করতে হবে।

৪. অফিস-আদালতসহ ঘরের বাইরে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। স্বাস্থ্যবিধি প্রতিপালনে ব্যত্যয় রোধে সারাদেশে মোবাইল কোর্ট পরিচালনা করতে হবে।

৫. বিদেশ থেকে আসা যাত্রীসহ সবাইকে বাধ্যতামূলক কোভিড-১৯ টিকা সনদ প্রদর্শন করতে হবে।

৬. ট্রেন, বাস এবং লঞ্চে সক্ষমতার অর্ধেকসংখ্যক যাত্রী নেওয়া যাবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কার্যকারিতার তারিখসহ সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে। সর্বপ্রকার যানের চালক ও সহকারীদের আবশ্যিকভাবে কোভিড-১৯ টিকা সনদধারী হতে হবে।

৭. স্থলবন্দর, সমুদ্রবন্দর ও বিমানবন্দরে স্ক্রিনিং-এর সংখ্যা বাড়াতে হবে। পোর্টগুলোতে ক্রুদের জাহাজের বাইরে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রদান করতে হবে। স্থলবন্দরগুলোতেও আগত ট্রাকের সঙ্গে শুধু ড্রাইভার থাকতে পারবে। কোনো সহকারী আসতে পারবে না। বিদেশগামীদের সঙ্গে আসা দর্শনার্থীদের বিমানবন্দরে প্রবেশ বন্ধ করতে হবে।

৮. স্বাস্থ্যবিধি প্রতিপালন এবং মাস্ক পরিধানের বিষয়ে সকল মসজিদে জুমার নামাজের খুতবায় ইমামরা সংশ্লিষ্টদের সচেতন করবেন। জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসাররা এ বিষয়টি নিশ্চিত করবেন।

৯. সর্বসাধারণের করোনার টিকা এবং বুস্টার ডোজ গ্রহণ ত্বরান্বিত করার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় প্রয়োজনীয় প্রচার এবং উদ্যোগ গ্রহণ করবে। এক্ষেত্রে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সহায়তা গ্রহণ করবে।

১০. উন্মুক্ত স্থানে সর্ব সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান এবং সমাবেশ পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বন্ধ রাখতে হবে।

১১. কোনো এলাকার ক্ষেত্রে বিশেষ কোনো পরিস্থিতির সৃষ্টি হলে সেক্ষেত্রে স্থানীয় প্রশাসন সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নিতে পারবে।

গত ১৩ জানুয়ারি থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই ১১ দফা নির্দেশনা মেনে চলতে হবে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। তবে গণপরিবহনের ক্ষেত্রে ১৫জানুয়ারি এ নিয়ম শুরু হয়ে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নির্দেশনা মেনে চলতে হবে বলে জানায়।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/কেআর)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

কামরাঙ্গীরচর নাগরিক পরিষদ প্রতিনিধিদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়

মতিঝিলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধার মরদেহ

মিরপুর বিআরটিএ’তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ দালালকে সাজা

খিলক্ষেতে ৬০ কোটি টাকার খাসজমি উদ্ধার

রাজারবাগের পুকুরে ডুবে পুলিশ সদস্যের মর্মান্তিক মৃত্যু, ধরা পড়ল সিসি ক্যামেরায়

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

ভাষানটেকে সিলিন্ডার বিস্ফোরণ: মা ও স্ত্রীর পর না ফেরার দেশে লিটনও

এই বিভাগের সব খবর

শিরোনাম :