ঢাকা বিশ্ববিদ্যালয়ে মিতসুবিশির বৃত্তি

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২২, ১৮:৩৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মিতসুবিশি করপোরেশনের সহায়তায় জাপানিজ স্টাডিজ বিভাগে ‘মিতসুবিশি কর্পোরেশন বৃত্তি’ প্রবর্তন করা হয়েছে।

সোমবার উপাচার্য দফতরে এই বৃত্তি প্রবর্তন করা হয়। এতে মিতসুবিশি করপোরেশন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মিয়ুংগো লি উপস্থিত ছিলেন।

এসময় মিতসুবিশি কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ বৃত্তির জন্য সাত লাখ ৮০ হাজার টাকার একটি চেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে হস্তান্তর করেন।

এ বছর জাপানিজ স্টাডিজ বিভাগের তিনজন মেধাবী শিক্ষার্থী ‘মিতসুবিশি করপোরেশন বৃত্তি লাভ করেছেন। বৃত্তিপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থীকে দুই লাখ ৬০ হাজার টাকা দেওয়া হয়েছে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন, মুবিন খান আফ্রিদি, মেহেদী হাসান ও তানজিলা জাহান।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিক্ষার্থীদের জন্য বৃত্তি প্রকল্প চালু করায় মিতসুবিশি করপোরেশন কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। জাপানকে বাংলাদেশের অন্যতম বৃহৎ উন্নয়ন সহযোগী দেশ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, দুই দেশের মধ্যে দীর্ঘদিন যাবৎ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। এই বৃত্তি প্রকল্পের মাধ্যমে দুদেশের জনগণের মধ্যে বিরাজমান এই সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, জাপানিজ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. আব্দুল্লাহ-আল-মামুন, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার এবং মিতসুবিশি করপোরেশনের সহকারী ব্যবস্থাপক কিসুকে ইয়ামাদা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/আরএল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :