শাবি উপাচার্যের পদত্যাগ চান রাবি শিক্ষার্থীরা

রাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২২, ২২:৩৫

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যের পদত্যাগ দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। এসময় তারা শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার সুষ্ঠু তদন্ত ও মামলা প্রত্যাহারের দাবি জানান।

সোমবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক চত্বরে এ অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

কর্মসূচিতে রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, শিক্ষার্থীদের অনশনের প্রায় ১১৫ ঘন্টা অতিবাহিত হলেও ভিসিকে পদত্যাগ করাতে কোনো মহল কিছু করছে না। আজ প্রত্যেকটা শিক্ষাপ্রতিষ্ঠানে যাদের ঘিরে সকল আয়োজন তারা মামালা-হামলার শিকার হচ্ছে। শিক্ষার্থীদের মেরুদণ্ড সোজা করা বাদ দিয়ে মামলা-হামলা করে তাদের মেরুদণ্ড ভেঙে দেওয়া হচ্ছে। ভিসিকে ক্ষমা চাইতে হবে তার নারীবিদ্বেষী বক্তব্য ও শিক্ষার্থীদের ওপর হামলার জন্য।

শাবিপ্রবির শিক্ষার্থীদের ন্যায্য আন্দোলনের প্রতি পূর্ণ সংহতি জানিয়ে অন্তর কয়েকটি দাবি জানিয়ে বলেন, শাবি উপাচার্যকে পদত্যাগ করতে হবে। শিক্ষার্থীদের ওপর হামলায় জড়িত সকলকে বিচারের আওতায় আনতে হবে। তাদের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার করার পাশাপাশি ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে হবে। ছাত্র সংসদসহ প্রতিনিধিত্বশীল ক্যাম্পাস গড়ে তুলতে হবে।

কর্মসূচিতে ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাব্বত হোসেন মিলন বলেন, ভিসি পদত্যাগের দাবি শুধুমাত্র শাবি শিক্ষার্থীদের আন্দোলন নয়। এ আন্দোলন দেশের সকল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের গণদাবির প্রকাশ। আন্দোলনের চরম পর্যায়েও ভিসি পদত্যাগ না করলে এর ফল ভালো হবে না। বিশ্ববিদ্যালয়ে কোনো দালাল ভিসির, নারী বিদ্বেষীর ঠাঁই হতে পারে না। পদত্যাগ না করে ঘটনার সুষ্ঠু তদন্ত না করলে ভিসিকে পিটিয়ে বের করতে শিক্ষার্থীরা ভয় পাবে না।

ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক নাইমুল ইসলাম নাইম বলেন, আমরা দেখছি বর্তমান সময়ে শিক্ষার্থীদের ওপরই সবচেয়ে বেশি নিপীড়ন করা হচ্ছে। শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে উপাচার্য ফরিদকে দ্রুত অপসারণ করতে হবে। না হলে সারাদেশে শিক্ষার্থীরা দাবি আদায়ে আন্দোলন করবে।

নাগরিক ছাত্র ঐক্যের সভাপতি মেহেদী হাসান মুন্না বলেন, শিক্ষার্থীদের দাবি দাওয়া নিয়ে আন্দোলনে কেন বিশ্ববিদ্যালয়ের একটি ছাত্রসংগঠনকে দিয়ে হামলা করাতে হবে? দেশে যে স্বৈরাচারী কাঠামো, তা উচ্ছেদ করা না গেলে শিক্ষার্থীরাসহ সবাই মেরুদণ্ডহীন হয়ে বেঁচে থাকবে।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/আইএইচ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবিতে সাংবাদিকের সঙ্গে মারমুখী আচরণ ছাত্রলীগ নেতার

র‌্যাগিংয়ের অভিযোগে বশেমুরবিপ্রবির ৫ শিক্ষার্থীকে শাস্তি

নর্থ সাউথের বিলাসবহুল ১০ গাড়ি বিক্রির টাকা তহবিলে জমার নির্দেশ

বিএসএমএমইউতে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

নর্থ সাউথের অর্থ আত্মসাৎ মামলার আসামিদের গ্রেপ্তারের দাবি

ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল প্রকাশ

‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের সঙ্গে ফিরে এসেছে বাঙালির আত্মমর্যাদা’

ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান

জাবির বাসে সিনিয়রের হাতে জুনিয়র শিক্ষার্থীকে মারধরের প্রতিবাদ

সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার দ্বিতীয় পর্বের প্রবেশপত্র সংগ্রহের অনুরোধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :