যে ৬ খাবারে দাঁত সুস্থ ও মজবুত থাকে

নির্ঝর দেবনাথ
| আপডেট : ২৫ জানুয়ারি ২০২২, ১২:০০ | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২২, ১১:৫৩

দাঁতের মাধ্যমে একজন মানুষের সৌন্দর্যের সেরা প্রতিফলন হয়। যখন স্বাস্থ্যকর মাড়ি এবং দাঁতের কথা আসে, তখন বিষয়টি নির্ভর করে নিত্যদিনের খাবারে আপনি সারা দিন কী খান তার উপর। পুষ্টি সমৃদ্ধ খাবার শরীরকে মেরামত করার পাশাপাশি কিন্তু মাড়ি ও দাঁতকেও সুস্থ রাখতে সাহায্য করে।

দাঁতের যত্নের পাশাপাশি আমাদের সামগ্রিক স্বাস্থ্যকে নষ্ট করে এমন খাবারগুলোকে বাদ দিতে হবে। ভারতের ডা. ঋদ্ধি কাটারা একজন সেলিব্রিটি কসমেটিক ডেন্টিস্টের দেওয়া কিছু খাবারের তালিকা দিয়েছেন যা দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

পরিমাণ মতো পানি খাওয়া

ত্বককে সুস্থ রাখার পাশাপাশি দাঁতের শর্করা ও অ্যাসিড ধুয়ে ফেলতেও সাহায্য করে পানি। আমরা যখন কিছু খাই তখন অনেক খাবারের কণা আমাদের দাঁতের মাঝে আটকে যায় যা দাঁতের এনামেলকে ক্ষয় করে দাঁতের ক্ষতি করে। তাই পানি পান করার কারণে এই ধরনের ক্ষতিকর কণা দাঁত ও মাড়ি থেকে ধুয়ে কম ক্ষতিকর ব্যাকটেরিয়া তৈরি করে।

দুগ্ধজাত পণ্য

একদিকে পানি দাঁতের শর্করা ও অ্যাসিড ধুতে সাহায্য করে, অন্যদিকে দুগ্ধজাত দ্রব্যের মাঝে হাইড্রোক্সিপেটাইটের মতো খনিজ উপাদান রয়েছে যেটি দাঁতের এনামেলকে শক্তিশালী করে। দুধ খাওয়া স্বাস্থ্যকর দাঁতের জন্যে উপকারী, এতে ক্যালসিয়াম রয়েছে যেটি দাঁতের জন্য খুবই উপকারী।

উচ্চ ফাইবার যুক্ত খাবার

শাক-সবজি এবং অন্যান্য আঁশযুক্ত খাবার ভালো হজম এবং মানবদেহে কোলেস্টেরলের মাত্রা বাড়ায় যা দাঁতের জন্যেও আশ্চর্যজনক ভাবে উপকারী। সবুজ শাক-সবজি, যেমন (পালং শাক, লেটুস, কালে এবং আরগুলা) কিছু সুপারফুড যেগুলো দাঁতের এনামেলকে শক্তিশালী করতে সাহায্য করে।

চিনিমুক্ত দন্তমূল

দাঁতের জন্যে খুবই উপকারী মাড়ি এটি দাঁতের ক্ষয় রোধ করে বিশেষ করে চিনি-মুক্ত মাড়িগুলো ভালো পরিমাণে লালা উৎপন্ন করে যা দাঁত পরিষ্কার করতে সাহায্য করে।

ক্র্যানবেরি জুস

ক্র্যানবেরি জুস প্রায় ৯৫ শতাংশ প্লেক কমানোর জন্য ব্যাপকভাবে পরিচিত এটি।

নারিকেল তেল

নারকেল তেল মাড়িকে সুস্থ রাখতে সাহায্য করে। দাঁতের ক্ষয় রোধ এবং মাড়ির জন্যে ক্ষতিকর ভাইরাস এর বিরুদ্ধে লড়াই করে। রান্নার কাাজেও এটি ব্যবহার করা যেতে পারে।

সবশেষে মনে রাখতে হবে

ভালো খাবার খাওয়ার পাশাপাশি দিনে দুবার দাঁত ব্রাশ করে দাঁত পরিষ্কার রাখাও জরুরি। দাঁতকে সুস্থ রাখতে এটি করতে হবেই। অনেক সময় আমরা এমন কিছু খেয়ে থাকি যা আমাদের দাঁতের মাঝে আটকে থাকে সেটি ঘুমাতে যাওয়ার আগে পরিষ্কার করতে হবে।কারণ ঘুমানোর সময় আমাদের শরীর সংশোধন হয় নিজে থেকেই আর সেই জায়গায় দাঁতও আমাদের শরীরেরই একটি অংশ।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :