আন্দোলনে সহযোগিতা, শাবির সাবেক পাঁচ শিক্ষার্থী ঢাকায় আটক

প্রকাশ | ২৫ জানুয়ারি ২০২২, ১৬:৩২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
উপাচার্যের পদত্যাগ দাবিতে শাবিতে শিক্ষার্থীদের অনশন অব্যাহত

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিনের পদত্যাগ দাবিতে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চলমান আন্দোলনে টাকা দিয়ে সহায়তার অভিযোগে ঢাকা থেকে বিশ্ববিদ্যালয়টির সাবেক পাঁচ শিক্ষার্থীকে আটক করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি।

সংস্থাটির একটি টিম মঙ্গলবার ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করে। আটককৃত সাবেক শিক্ষার্থীদের সিলেট মহানগর পুলিশের (এসএমপি) জালালাবাদ থানায় হস্তান্তর করা হবে বলে জানিয়েছে সিআইডি।

আটককৃতরা শাবিপ্রবির চলমান আন্দোলনে উস্কানি এবং অর্থ দিয়ে সহযোগিতা করেছেন বলে দাবি করে সিআইডি। তবে তাদের নাম-পরিচয় জানায়নি সংস্থাটি।  

মঙ্গলবার বিকালে সিলেট মহানগর পুলিশের (এসএমপি) কমিশনার নিশারুল আরিফ ঢাকা টাইমসকে  বলেন, ‘তাদের ঢাকা থেকে সিআইডি আটক করেছে। এখনো তাদেরকে আমাদের কাছে হস্তান্তর করা হয়নি। তারা সিলেটের পথে রয়েছেন।’

থানায় হস্তান্তরের পর তাদের বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে, তা খতিয়ে দেখে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন পুলিশের এই কর্মকর্তা।

এর আগে, সোমবার রাজধানীর উত্তরা ও ফার্মগেট এলাকা থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক তিন শিক্ষার্থীকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ করে তাদের পরিবার। তবে সিআইডি তাদের আটকের বিষয়ে কিছু জানায়নি।

গত ১৩ জানুয়ারি রাতে বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণের অভিযোগ তুলে আন্দোলনে নামেন ওই হলের শিক্ষার্থীরা। পরদিন রবিবার আন্দোলনরত শিক্ষার্থীরা আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন। পরে পুলিশ এসে তাকে উদ্ধার করে। ১৫ জানুয়ারি বিকালে ক্যাম্পাসে পুলিশ মোতায়েনের প্রতিবাদে আন্দোলনরত শিক্ষার্থীরের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া চলে। এক পর্যায়ে পুলিশ লাঠিপেটা করে, কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে শিক্ষার্থী ও কর্মকর্তাসহ অন্তত অর্ধশত আহত হন। এরপর বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় শাবি কর্তৃপক্ষ।

তবে তা উপেক্ষা করে উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। একপর্যায়ে তারা বুধবার বিকাল থেকে বিশ্ববিদ্যালয়ের এক কিলোতে উপাচার্যের বাসভবনের সামনে অনশন শুরু করেন। উপাচার্যের পদত্যাগের দাবিতে অনড় রয়েছেন শিক্ষার্থীরা।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/এএ/জেবি)