শাবি ভিসির অপসারণ চায় বিএনপি

প্রকাশ | ২৫ জানুয়ারি ২০২২, ১৮:১৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে বিএনপি। একইসঙ্গে অবিলম্বে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় দায়ীদের অপসারণ দাবি করেছে দলটি।

মঙ্গলবার বিকালে গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই দাবি করেন।

সোমবার অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির সভার আলোচ্য বিষয় নিয়ে আয়োজিত এই সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল শাহজালাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার ঘটনার নিরপেক্ষ তদন্তের মাধ্যমে ছাত্রলীগ ও পুলিশের দায়ী ব্যক্তিদের আইনের আওতায় আনার দাবি করেন।

ফখরুল বলেন, ‘আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর প্রথমে ছাত্রলীগের হামলা ও পরে পুলিশের হামলায় সাউন্ড গ্রেনেড নিক্ষেপ, লাঠিচার্জ ও গুলি বর্ষণের ফলে অসংখ্য শিক্ষার্থী আহত হওয়ার ন্যাক্কারজনক ঘটনার জানানো হয়। পরবর্তী সময়ে ন্যায়সঙ্গত দাবিতে শিক্ষার্থীদের আমরণ অনশন ও সবধরনের আন্দোলনের প্রতি বৈঠকে নৈতিক সমর্থন জানানো হয়। সভা মনে করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও সরকারের স্বৈরাচারী মনোভাবের কারণেই পরিস্থিতি আরও জটিল হয়েছে। প্রায় ১০ দিনেও এই সমস্যার সমাধান হয়নি।’

বিএনপি মহাসচিব বলেন, ‘অবিলম্বে উপাচার্যসহ দায়ীদের অপসারণ দাবি করে সভা মনে করে, অযোগ্য, চাটুকার ও দলীয় শিক্ষকদের প্রশাসনিক দায়িত্ব অর্পণের ফলে এই ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে এবং উচ্চ শিক্ষাব্যবস্থাকে মারাত্মকভাবে অবনতির দিকে নিয়ে যাচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের দুর্নীতি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অসদাচরণ ও দুর্নীতি দেশের উচ্চ শিক্ষাকে বিপন্ন করছে।’

বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে অনতিবিলম্বে নিরপেক্ষ, যোগ্য ব্যক্তিদের সমন্বয়ে কমিশন গঠন করে কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/বিইউ/জেবি)