ব্যবসায়ীদের হয়রানির সুনির্দিষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা: এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২২, ২০:৪৩

কাস্টমস হাউজে ব্যবসায়ীদের হয়রানির সুনির্দিষ্ট অভিযোগ পেলে জাতীয় রাজস্ব বোর্ড ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। সুনির্দিষ্ট অভিযোগ না দিয়ে এনবিআরকে দোষারোপ না করতে আহ্বান জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২২ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, আমাদের কাছে সুনির্দিষ্ট অভিযোগ করতে হবে। আমরা কোনো প্রতিকার করি কি না সেটা অভিযোগ না করলে কীভাবে জানবে এনবিআর? এর জন্য আমাদেরকে জানাতে হবে।

আবু হেনা রহমাতুল মুনিম বলেন, ব্যবসায়ীরা অভিযোগ করেন—আমার মাল আটকে আছে। আমরা দেখার চেষ্টা করি, সরকারে সব শর্ত পূরণ হয়েছে কি না। হয়ত শর্ত ছিল পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র লাগবে, সেগুলো তাদের কাছে নেই। ঢালাওভাবে ব্লেইম দেওয়াটা উচিত হবে না।

চিকিৎসকরা সেবাগ্রহীতাদের কাছ থেকে যে অর্থ নেন সেই অর্থ করের আওতায় আনতে দুদকের সুপারিশ প্রসঙ্গে মুনিম বলেন, এই কাজটা স্বাস্থ্য বিভাগ থেকে বাস্তবায়ন করতে হবে। তাদের এনফোর্স করা এনবিআরের জন্য সুখকর কিছু হবে না। দুদক বরং এই অভিযোগটা স্বাস্থ্য মন্ত্রণালয়কে দিতে পারত।

এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা এই সুপারিশ স্বাস্থ্য অধিপ্তরের কাছে করতে পারি৷ রেভিনিউ আদায়ের জন্য হাসপাতালের কাছ থেকে, ডাক্তারের কাছ থেকে কী ধরনের কার্যক্রম গ্রহণ করব, তারা কতটা ইমপ্লিমেন্ট করতে পারেন, আমরা কতটা চাপ সৃষ্টি করতে পারি, সেটা আলোচনার মাধ্যমে ঠিক হতে পারে।

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে কাস্টমস আদায়ে চ্যালেঞ্জের বিষয়ে তিনি বলেন, এলডিসি থেকে উত্তরণে তীব্র প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে। চ্যালেঞ্জ উত্তরণে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে আহ্বায়ক করে একটি কমিটি করা হয়েছে। এছাড়া অনেকগুলো সাব-কমিটি করা হয়েছে, তারাও কাজ করছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়নের প্রতিটি ধাপেই অনেক চ্যালেঞ্জ আসবে। কাস্টমসের আয় কমে আসবে। আমরা সেই জায়গাটাকে সমন্বয় করা জন্য কাজ করছি।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/এসআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :