আবেদন খারিজ, শিল্পী সমিতির নির্বাচনে বাধা নেই

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ জানুয়ারি ২০২২, ১৬:৫৮ | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২২, ১৬:৫৫

২৮ জানুয়ারিই হবে চলচ্চিত্র শিল্পী সমিতির ১৭তম নির্বাচন। এ কথা সাফ জানিয়ে দিলেন হাইকোর্ট। বুধবার শুনানি শেষে বিচারপতি খসরুজ্জামান ও মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। তবে নির্বাচনে ভোটার তালিকা থেকে বাদ পড়া শিল্পীদের রুল প্রস্তুত হলে তা শুনবেন আদালত।

আদালতে এদিন শিল্পী সমিতির বিদায়ী কমিটির পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ন, আহসানুল করিম ও নাহিদ সুলতানা যুথি। আবেদনকারী শিল্পীদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক।

এছাড়া রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়। তিনি জানান, আদালত শিল্পী সমিতির নির্বাচনে স্থগিতাদেশ দেননি। বলেছেন, ভোটার তালিকা থেকে বাদ পড়া শিল্পীদের রুল প্রস্তুত হলে আদালত শুনবেন। এই রুলে আরও ৮৭ জন শিল্পীকে অন্তর্ভুক্ত করেছেন আদালত।

শিল্পী সমিতির ১৭তম নির্বাচনের বাকি মাত্র এক দিন। কিন্তু সেদিন নির্বাচন হবে কি না, তা নিয়ে দেখা দিয়েছিল অনিশ্চয়তা। অবশেষে হাইকোর্টের রায়ের মধ্য দিয়ে সব অনিশ্চয়তা দূর হয়ে গেল।

প্রসঙ্গত, গত দুই বছরে শিল্পী সমিতির ১৮৪ জন পূর্ণ সদস্যকে সহযোগী সদস্য করে রাখা হয়েছে বলে অভিযোগ মিশা-জায়েদ কমিটির বিরুদ্ধে। ফলে তারা ভোটার তালিকা থেকে বাদ পড়েছেন। সম্প্রতি ওই সহযোগী সদস্যদের পক্ষ থেকে ১৬ জন তাদের পূর্ণাঙ্গ সদস্যপদ ফিরে পেতে হাইকোর্টে রিট আবেদন করেন।

এরপর হাইকোর্ট সহযোগী সদস্য করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। কিন্তু আপাতত শুক্রবারের নির্বাচন নিয়ে হাইকোর্টের পক্ষ থেকে কোনো বাধা নেই।

এবারের নির্বাচনে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। একটি মিশা সওদাগর ও জায়েদ খানদের, অন্যটি ইলিয়াস কাঞ্চন ও নিপুণদের। দুই প্যানেলেই প্রার্থী হয়েছেন একঝাঁক তারকা। এছাড়া আছেন দুজন স্বতন্ত্র প্রার্থী। এবার মোট ভোটার ৪২৮ জন।

ঢাকাটাইমস/২৬জানুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :