সর্বনিম্ন বেতন-ভাতা বাস্তবায়নে সময় চান ব্যাংক মালিকরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২২, ১৯:০০

কর্মকর্তা-কর্মচারীদের সর্বনিম্ন বেতন-ভাতার নির্দেশনা বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংকের কাছে সময় চেয়েছে বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স (বিএবি)। বাংলাদেশ ব্যাংক মার্চের মধ্যে বেতন-ভাতা সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়নের নির্দেশনা দিলেও বিএবি নেতারা বলছেন, এই নির্দেশনা ১ মার্চ থেকে বাস্তবায়ন করা কঠিন হবে। তাই সময়সীমা বাড়ানোর অনুরোধ করেছেন তারা।

বুধবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠকে বিএবি এই অনুরোধ জানায়। ঢাকায় বাংলাদেশ ব্যাংকের সদরদপ্তরে বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন ব্যাংকের চেয়ারম্যান ও বিএবির নেতারা উপস্থিত ছিলেন।

গত ২০ জানুয়ারি জারি করা বাংলাদেশ ব্যাংকের এক নির্দেশনায় বেসরকারি ব্যাংকের নতুন কর্মকর্তা-কর্মচারীদের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে নির্দেশনা জারি করে। এতে বলা হয়, কর্মকর্তাদের শিক্ষানবিশকালে সর্বনিম্ন বেতন-ভাতা হবে ২৮ হাজার টাকা। আর শিক্ষানবিশকাল শেষ হলে বেতন-ভাতা হবে ৩৯ হাজার টাকা। আর ব্যাংকের অফিস সহায়কদের সর্বনিম্ন বেতন হবে ২৪ হাজার টাকা।

আগামী মার্চ থেকে এই নির্দেশনা কার্যকর করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

সর্বনিম্ন বেতন বেঁধে দেওয়ার প্রজ্ঞাপনে কেন্দ্রীয় ব্যাংক আরও বলেছে, ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা বা সিইওর সঙ্গে সর্বনিম্ন পদের কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতার পার্থক্য যৌক্তিকভাবে নির্ধারণ করতে হবে। কোনো কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতা কমানো যাবে না। পাশাপাশি চাকরি স্থায়ী ও বার্ষিক বেতন বৃদ্ধির জন্য আমানত সংগ্রহের লক্ষ্য বেঁধে দেওয়া যাবে না।

বৈঠকের পর বিএবির চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ব্যাংকের এই নির্দেশনা ১ মার্চ থেকে বাস্তবায়ন করা কঠিন হবে। বিএবি এই কথা কেন্দ্রীয় ব্যাংককে জানিয়েছে। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আমাদের আরও আলোচনা করতে হবে। এরপরই হয়ত বিএবি ওই নোটিশটি পুনর্বিবেচনার অনুরোধ জানাবে।

বাংলাদেশ ব্যাংকের ওই নির্দেশনায় অস্পষ্টতা রয়েছে দাবি করলেও বিএবির চেয়ারম্যান অস্পষ্টতার ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখবে বলে বিএবিকে আশ্বস্ত করেছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, সর্বনিম্ন বেতন বাস্তবায়নের নির্দেশনার সময়সীমা বাড়াতে বিএবি অনুরোধ জানিয়েছে। বাংলাদেশ ব্যাংক বিষয়টি ভেবে দেখবে বলে জানিয়েছে।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :