১৭ বছর পার, কবে শেষ হবে কিবরিয়া হত্যার বিচারকাজ?

পাবেল খান চৌধুরী, হবিগঞ্জ
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২২, ২২:৩২

সাবেক অর্থমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা শাহ এএমএস কিবরিয়া হত্যাকাণ্ডের ১৭ বছর পূর্ণ হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার (২৭ জানুয়ারি)। ২০০৫ সালের এই দিনে হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজারে গ্রেনেড হামলায় নিহত হন কিবরিয়াসহ পাঁচজন নেতাকর্মী। আহত হন কমপক্ষে ৭০ জন।

ইতিমধ্যে চাঞ্চল্যকর হত্যা মামলাটির ১৭ বছর পেরিয়ে গেছে। কিন্তু শেষ হয়নি বিচারকাজ। বারবার পেছাচ্ছে মামলার তারিখ। হচ্ছে না সাক্ষ্যগ্রহণ। আর কবে শেষ হবে এর বিচারকাজ তারও কোনো উত্তর নেই সংশ্লিষ্টদের কাছে।

ফলে আশাহত হয়ে পড়েছেন কিবরিয়াসহ নিহত ও আহতদের পরিবার। কিবরিয়াপুত্র ড. রেজা কিবরিয়া দাবি করেছেন, হত্যা মামলায় যে তিনটি চার্জশিট দেওয়া হয়েছে সেই তিনটিই মিথ্যা। তবে বাংলার মাটিতেই তার বাবার হত্যার বিচার হবে বলে আশা করেন রেজা কিবরিয়া।

এই ঘটনায় দায়ের করা দুটি মামলার একটিতে তিন দফা তদন্ত শেষে চার্জশিট গঠনের মাধ্যমে সিলেট দ্রুতবিচার ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক বিচার কার্যক্রম শুরু হয় ২০১৫ সালে। এরপর থেকেই চলছে সাক্ষ্যগ্রহণ শুরু হলেও বারবার পেচ্ছাচ্ছে তারিখ। বিচার প্রক্রিয়ার এই দীর্ঘসূত্রিতায় কিবরিয়া পরিবারের সদস্যরা হারিয়েছেন বিচার পাওয়ার আশা। তাছাড়া তদন্ত প্রক্রিয়ার প্রথম থেকেই অনাস্থা জানিয়ে এসেছেন সাবেক অর্থমন্ত্রীর পরিবারের সদস্যরা। তবে এখনো আশাবাদী মামলার বাদী ও আইনজীবীরা।

২০০৫ সালের ২৭ জানুয়ারি বিকালে বৈদ্যের বাজারে ঈদপরবর্তী এক জনসভার আয়োজন করে আওয়ামী লীগ। যাতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া। বক্তব্য শেষে মঞ্চ থেকে নেমে বৈদ্যের বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গেটে এলে তাদের ওপর গ্রেনেড হামলা চালায় আততায়ীরা।

এই হামলায় কিবরিয়া ছাড়াও নিহত হন তার ভাতিজা শাহ মনজুরুল হুদা, স্থানীয় আওয়ামী লীগ নেতা আবদুর রহিম, আবুল হোসেন ও সিদ্দিক আলী। সে রাতেই হবিগঞ্জ সদর থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা দায়ের করা হয়।

কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া ঢাকা টাইমসকে বলেন, ‘মামলায় তিনটি চার্জশিট দেওয়া হয়েছে, তিনটিই মিথ্যা। কিছু রাজনৈতিক প্রতিপক্ষকে দোষারোপ করেছে। আমরা এমন মিথ্যা চার্জশিট মানি না। হত্যাকাণ্ডের পর দুই বছর বিএনপি, দুই বছর তত্ত্বাবধায়ক সরকার ছিল। তবে আওয়ামী লীগের দোষটাই বেশি। কারণ দলটি ১৩ বছর ক্ষমতায় থেকেইও একটি সুষ্ঠু তদন্ত করতে পারেনি বা করতে চায়নি।’

আওয়ামী লীগ ছেড়ে গণফোরাম হয়ে সম্প্রতি নতুন দল নিয়ে আসা ড. রেজা কিবরিয়া বলেন, ‘কেন এই হত্যাকাণ্ডের বিচারে দীর্ঘসূত্রতা হচ্ছে সেটা আমরা পরে উদঘাটন করব। আওয়ামী লীগ ১৩ বছরে কেন বিচার করতে পারেনি এর কোনো উত্তর দলটির কাছে নেই। এই মুহূর্তে বিচারের কোনো সম্ভাবনা নেই।’

তবে মামলার বাদী ও হবিগঞ্জ-২ আসনের বর্তমান সংসদ সদস্য আব্দুল মজিদ খান বলেন, ‘দীর্ঘসূত্রতা বিভিন্ন আইনগত জটিলতার কারণেই হচ্ছিল। ২০০৫ থেকে ২০০৯ সাল পর্যন্ত তো কোনো তদন্তই হচ্ছিল না। নানা আইনি জটিলতার কারণে মামলা দীর্ঘসূত্রিতা সৃষ্টি হয়। আমি বাদী, তাড়াতাড়ি শেষ হোক চাই। আমি সরকারি দলের এমপি, সরকারের লোক এবং আমার লোক নিহত হয়েছেন। তাই আমি চাই এই মামলার কার্যক্রম দ্রুত শেষ হোক।’

সিলেট দ্রুতবিচার ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি অ্যাডভোকেট সরওয়ার আহমেদ চৌধুরী আব্দাল জানান, এই মামলার গুরুত্বপূর্ণ আসামিরা দেশের বিভিন্ন স্থানে আরও অনেক মামলার আসামি থাকায় তাদেরকে এক জেলা থেকে অন্য জেলায় প্রতিনিয়ত যেতে হয়, এ কারণে সবসময় উপস্থিত থাকা সম্ভব হয় না। আর আসামির অনুপস্থিতিতে সাক্ষ্যগ্রহণ হয় না বলে বারবার তারিখ পেছাতে হয়।

সরওয়ার আহমেদ বলেন, ‘এই মামলায় ১৭১ জন সাক্ষীর মধ্যে এখন পর্যন্ত ৪৪ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। বাকিদের বিরুদ্ধে সমন জারি করা হয়েছে। ৩২ আসামির মধ্যে হারিছ চৌধুরীসহ চারজন মৃত্যুবরণ করেছেন। ১২ জন আসামি জামিনে আছেন। ১০ জন আসামি হাজতে আর বাকি ছয় আসামি পলাতক।’

সরকারি কৌঁসুলি জানান, এই ঘটনায় বিস্ফোরক আইনে দায়ের করা অপর মামলাও ২০১৬ সালে হবিগঞ্জ থেকে সিলেট দ্রুতবিচার ট্রাইব্যুনালে পাঠানো হয়। কিবরিয়াসহ আরও চারজনকে গ্রেনেড হামলায় হত্যা মামলার মোট ৩২ জন আসামির মধ্যে জঙ্গি নেতা মুফতি হান্নানসহ তিনজনকে ইতিমধ্যে অন্য মামলায় মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। বাকি ২৮ আসামির মধ্যে বিএনপি সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১০ জন জেলে, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জিকে গউছসহ ১২ জন জামিনে এবং ছয়জন এখনো পলাতক রয়েছেন।

এদিকে সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ১৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার ঢাকা ও হবিগঞ্জে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। ঢাকার বনানীতে মরহুমের সমাধিতে সকালে পুষ্পস্তবক অর্পণ করবে কিবরিয়া পরিবার।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :