আচরণ পরিবর্তনের মাধ্যমে স্বাস্থ্যসেবা নিশ্চিতে আরবান প্রাইমারি হেলথ কেয়ারের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২২, ০৮:১৪

শহরাঞ্চলে সকলকে স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার জন্য স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সরাসরি তত্ত্বাবধানে পরিচালিত আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রজেক্ট ও আচরণ পরিবর্তন যোগাযোগ ফার্মের কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে। বুধবার ঢাকার একটি হোটেলে এর উদ্বোধন হয়। অনুষ্ঠানে বক্তারা জানান কীভাবে মানুষের আচরণ পরিবর্তন করে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা যায়।

ইউপিএইচসিএসডিপি-২ নগর ও পৌরসভা সমূহে বসবাসকারী স্বল্প আয়ের দরিদ্র জনগোষ্ঠীকে প্রাথমিক স্বাস্থ্য সেবাদানের দায়িত্ব হিসেবে ১৯৯৮ সাল থেকে এখন পর্যন্ত ১১টি সিটি কর্পোরেশন ও ১৩টি পৌরসভায় ৩৮টি নগর মাতৃসদন, ১৪৯টি নগর স্বাস্থ্য কেন্দ্র এবং ২৯৮ টি স্যাটেলাইট ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদান করছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, বিশেষ অতিথি ছিলেন মুস্তাকিম বিল্লাহ ফারুকী, অতিরিক্ত সচিব, স্থানীয় সরকার বিভাগ।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেছেন প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব, স্থানীয় সরকার বিভাগ।

শুরুতেই স্বাগত বক্তব্য ও প্রকল্পের সংক্ষিপ্ত উপস্থাপনা পেশ করেন প্রকল্প পরিচালক আবুল ফয়েজ মো. আলাউদ্দিন খান।

তিনি জানান এই ক্লিনিকগুলোর মাধ্যমে এ পর্যন্ত ১৪ কোটি ইউনিট প্রাথমিক স্বাস্থ্যসেবা উদ্দীষ্ট এলাকার জনগণকে প্রদান করা হয়েছে, যার মধ্যে ৩০% অতি দরিদ্রদের মাঝে সম্পূর্ণ বিনামূল্যে দেয়া হয়েছে। মাতৃসদন কেন্দ্রে ২৪ ঘন্টা অভিজ্ঞ ও দক্ষ চিকিৎসক দ্বারা সেবা দেয়া হয়।

ইউপিএইচসিএসডিপি দ্বিতীয় পর্যায় শীর্ষক প্রকল্পে উদ্দিষ্ট জনগোষ্ঠীর আচরণ পরিবর্তনের মাধ্যমে তাদের স্বাস্থ্য সেবার মান উন্নয়নের লক্ষে প্রকল্পের আওতায় (Behavior Change Communication & Marketing) ফার্ম হিসেবে ভিজ্যুয়াল কমিউনিকেশন লিমিটেড এবং কণিকা কনসাল্টিং সার্ভিসেস প্রাইভেট লিমিটেড যৌথভাবে নির্বাচিত হয়েছে।

ভিজ্যুয়াল কমিউনিকেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এএসএম মারুফ কবির আচরণ পরিবর্তনের মাধ্যমে কীভাবে শহরাঞ্চলের জনগণ স্বাস্থ্যসেবা প্রাপ্তি নিশ্চিত করা এবং প্রাথমিক স্বাস্থ্যসেবার আওতায় আসবেন সে প্রসঙ্গে উপস্থাপনা প্রদান করেন।

বিশেষ অতিথির বক্তব্যে মুস্তাকিম বিল্লাহ ফারুকী বলেন, মানুষের আচরণ পরিবর্তন কার্যকর ভাবে করা সম্ভব হলে স্বাস্থ্যসেবায় মানুষ ক্লিনিক মূখী হবে এবং স্বাস্থ্য খাতের যে অর্জনগুলো আমাদের প্রয়োজন তা অর্জন করা সম্ভব হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি হেলালুদ্দীন আহমদ বলেন, সাধারণ স্বাস্থ্যসেবার জন্য বড় বড় হাসপাতালে গিয়ে স্বাস্থ্য সেবা নেয়া সাধারণ মানুষের জন্য কষ্টকর ও ব্যয় সাপেক্ষ। এই সমস্যা সমাধানের জন্য নগর এলাকায় মানুষের স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে নগর স্বাস্থ্য কেন্দ্র চালু করা হয়েছে। ক্রমান্বয়ে সকল সিটি কর্পোরেশন ও পৌরসভা এই কার্যক্রমের আওতায় আসবে।

অনুষ্ঠান শেষে জলের গান মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা করেন।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

কামরাঙ্গীরচর নাগরিক পরিষদ প্রতিনিধিদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়

মতিঝিলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধার মরদেহ

মিরপুর বিআরটিএ’তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ দালালকে সাজা

খিলক্ষেতে ৬০ কোটি টাকার খাসজমি উদ্ধার

রাজারবাগের পুকুরে ডুবে পুলিশ সদস্যের মর্মান্তিক মৃত্যু, ধরা পড়ল সিসি ক্যামেরায়

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

ভাষানটেকে সিলিন্ডার বিস্ফোরণ: মা ও স্ত্রীর পর না ফেরার দেশে লিটনও

এই বিভাগের সব খবর

শিরোনাম :