বাজারে আসছে স্যামসাংয়ের নজরকাড়া স্মার্টফোন

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২২, ০৯:০৬

স্যামসাং স্মার্টফোন শুধু নিজেদের স্মার্টফোনের জন্যই সেরা না। তাদের যন্ত্রাংশ ব্যবহার করে স্মার্টফোন জগতের সবাই ফোন তৈরি করে। এবার নজরকাড়া ফিচারসমৃদ্ধ নিয়ে স্যামসাং নিয়ে আসছে নতুন তিনটি স্মার্টফোন। কোম্পানির পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজ গ্যালাক্সি এস২২।

শিগগির বাজারে আসছে স্যামসাং গ্যালাক্সি এস২২, গ্যালাক্সি এস২২+ ও গ্যালাক্সি এস২২ আলট্রা। এর মধ্যে গ্যালাক্সি এস২২ হবে সবচেয়ে প্রিমিয়াম ডিভাইস। স্মার্টফোনের পাশাপাশি কোম্পানি এই ইভেন্টে গ্যালাক্সি ট্যাব এস৮ সিরিজও লঞ্চ করতে পারে। স্যামসাং গ্যালাক্সি এস৩৩ সিরিজ কোম্পানির বছরের সবচেয়ে বড় স্মার্টফোন।

স্যামসাং কোম্পানির তরফে একটি ভিডিও টিজারও লঞ্চ করা হয়েছে। সেই ভিডিও টিজারে দেখা যাচ্ছে আপকামিং গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্ট সম্পর্কে। সেই ভিডিওতে বেশি কিছু না জানানো হলেও বলা হয়েছে, পরের মাসেই অর্থাৎ ফেব্রুয়ারিতেই সেই গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্ট অনুষ্ঠিত হবে এবং সেই অনুষ্ঠানেই লঞ্চ করা হতে পারে নতুন ফোন। স্যামসাং সংস্থার গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্ট অনুষ্ঠিত হতে পারে ৮ ফেব্রুয়ারি নাগাদ। সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী, ৮ ফেব্রুয়ারি স্যামসাং কোম্পানির গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্ট অনুষ্ঠিত হওয়ার পরে ৯ ফেব্রুয়ারি চীনে লঞ্চ করা হতে পারে স্যামসাং গ্যালাক্সির নতুন এস সিরিজের ফোন।

স্যামসাং কোম্পানির নতুন এস সিরিজের ফোনে রয়েছে উন্নত ফিচার। পূর্ব এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, ওশেনিয়া এবং উত্তর ও দক্ষিণ আমেরিকার জন্য স্যামসাং কোম্পানির নতুন এস সিরিজের ফোনে ব্যবহার করা হতে পারে স্ন্যাপড্রাগন ৮ জেন ১ চিপসেট ও এক্সিনোস ২২০০ চিপসেট। এছাড়া ইউরোপ, পশ্চিম এশিয়া, আফ্রিকা, মিডল-ইস্ট এশিয়ার জন্য স্যামসাং কোম্পানির নতুন এস সিরিজের ফোনে ব্যবহার করা হতে পারে এক্সিনোস ২২০০ চিপসেট। এ কোম্পানির নতুন এস সিরিজের ফোনে রয়েছে আধুনিক ও উন্নত ফিচার। এর মধ্যে রয়েছে শক্তিশালী ক্যামেরা, উন্নত চিপসেট ও আধুনিক ব্যাটারি।

কোম্পানির তরফে বলা হয়েছে, ''আগামীর ভবিষ্যৎকে নতুন করে লিখতে আসুন আমরা অন্ধকারে আলো নিয়ে আসি। স্মার্টফোনের মাধ্যমে আমরা নিয়ম ভাঙার পথে হাঁটি। আসুন এর জন্য ৯ ফেব্রুয়ারি স্যামসাং ইলেকট্রনিক্স-এ যোগ দিন। পরবর্তী গ্যালাক্সি আনপ্যাক করা হবে এই দিন। এবার আমাদের অসাধারণ এস সিরিজের স্মার্টফোনগুলোতে আরও ভাল গুণগত মান দেব আমরা।"

স্যামসাং গ্যালাক্সি এস২২ ফোনটির বেস, প্লাস ও আল্ট্রা ভ্যারিয়েন্ট থাকছে। এই টপ এন্ড ভ্যারিয়েন্টে লেটেস্ট এক্সিনস ২২০০ চিপসেট ব্যবহার করা হয়েছে। এতে পিছনের প্যানেলে একটি কোয়াড ক্যামেরা থাকছে। যার মধ্যে প্রাইমারি ক্যামেরা ১০৮ মেগাপিক্সেল পাবেন ক্রেতা। সামনে একটি ৪০মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা থাকবে। আল্ট্রা ভ্যারিয়েন্টে ম্যাট টেক্সচার পাওয়া যাবে।

উল্লেখ্য, বিশ্বজুড়ে চলমান চিপ সংকটের কারণে স্মার্টফোনের মূল্য বাড়ানোর কথা জানিয়েছে স্যামসাং। স্মার্টফোনের বেশকিছু গুরুত্বপূর্ণ যন্ত্রাংশের দাম ৩০-৪০ শতাংশ বেড়েছে। অন্যদিকে পাওয়ার ম্যানেজমেন্ট ও ইমেজ সেন্সর চিপের দাম ১০-১৫ শতাংশ বেড়েছে। বিশ্লেষকদের ধারণা, গ্যালাক্সি এস২২-এর বিক্রি মূল্য ৮৯৯ ডলার থেকে শুরু হতে পারে; যা আগের ভার্সনগুলোর তুলনায় ১০০ ডলার বেশি।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা