করোনাকালে সুস্থ থাকতে ভরসা রাখুন ৪ খাবারে

প্রকাশ | ২৭ জানুয়ারি ২০২২, ০৯:৫৮ | আপডেট: ২৭ জানুয়ারি ২০২২, ১১:১৬

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বজুড়ে মহামারি আকার ধারণ করেছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত দেশের সংখ্যা। করোনাকালে সুস্থ দেহ-মনের জন্যে প্রয়োজন একটি জোরদার ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ ব্যবস্থা। আর এই দেহ প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করে তুলতে চাই আমাদের খাদ্যের সচেতনতা।

 

দৈনন্দিন খাওয়ার ক্ষেত্রে নিতান্তই ছোট ছোট কিছু পদক্ষেপ আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে করে তুলতে পারে অধিকতর কার্যকরী। ভাইরাসের বিরুদ্ধে মূল লড়াই করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউন সিস্টেম। এই ইমিউন সিস্টেম শক্তিশালী থাকলে বাইরের ভাইরাস ব্যাকটেরিয়া কিছু করতে পারে না।

 

চলমান করোনাভাইরাসের আক্রমণে শারীরিক উপসর্গগুলো তুলনামূলকভাবে কম সক্রিয়। কিন্তু অনেক বেশি সংক্রামক। করো থেকে সেরে ওঠার পরেও শারীরিক সমস্যাগুলো দীর্ঘমেয়াদী হচ্ছে। বিশেষজ্ঞরা যাকে ‘লং কোভিড’বলে চিহ্নিত করেছেন।

 

করোনা থেকে ভালো হওয়ার পরও বিভিন্ন শারীরিক উপসর্গ দেখা দিচ্ছে এবং সেগুলো থাকছেও অনেক দিন। করোনা এবং এই দীর্ঘ করোনাভাইরাসের উপসর্গগুলোর মধ্যে সাদৃশ্যগত মিল থাকায় অনেকেই এই দুটিকে একসঙ্গে গুলিয়ে ফেলছেন। ফলে জটিলতা বাড়ছে। লং কোভিড প্রতিরোধ করতে এবং নিজেকে ভিতর থেকে সুস্থ রাখতে ভরসা রাখুন এই চারটি খাবার।

 

ভিটামিন-সি জাতীয় খাবার

 

কমলা লেবু, আমলকি, পাকা পেঁপে, পেয়ারা, ব্রকোলি, বিভিন্ন টকজাতীয় ফল, শাক, আলু ইত্যাদি ভিটামিন-সি সমৃদ্ধ খাবার বিভিন্ন ভাইরাসের সঙ্গে লড়তে সাহায্য করে।

 

অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার

 

বিভিন্ন ধরনের রঙিন শাকসব্জি, ফলমূল যেমন আপেল, কাঠবাদাম, আনারস, আঙুর, খেজুর, জলপাই, ব্রকোলি, ভুট্টা ইত্যাদি খাবারে রয়েছে ভরপুর অ্যান্টিঅক্সিড্যান্ট। করোনা পরবর্তী সময়ে এই খাবারগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

 

ভিটামিন-ডি জাতীয় খাবার

 

ডিমের কুসুম, দই, ওটস, মাশরুম, দুধ ইত্যাদি ভিটামিন-ডি জাতীয় খাবার কোভিড পরবর্তী সময়ে অবশ্যই রোজের খাদ্যতালিকায় রাখা উচিত। ভিটামিন-ডি হাড়ের যত্ন নেওয়ার পাশাপাশি রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা বৃদ্ধি করে।

 

ওমেগা-থ্রি যুক্ত খাবার

 

বিভিন্ন ধরনের মাছ, সয়াবিন, সবুজ শাকসবজি, বাদাম ইত্যাদি ওমেগা-থ্রি সমৃদ্ধ খাবার রক্তচাপ হ্রাস করে। প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শরীর সুস্থ রাখে।

 

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/আরজেড/এজেড)