আরও সংক্রামক হচ্ছে ‘চোরা ওমিক্রন’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জানুয়ারি ২০২২, ১২:৫৯ | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২২, ১০:৫১
ফাইল ছবি

মহামারি কোভিড-১৯ তছনছ করে দিচ্ছে গোটা বিশ্ব। ২০১৯ সালে চীনে এর প্রাদুর্ভাব শুরু হয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এরপর থেকে একের পর এক ধরন পাল্টে দাপট দেখিয়ে চলেছে ভাইরাসটি। ডেল্টা, ডেল্টা প্লাস, এরপর ওমিক্রনের দাপট একাধিক দেশে। ধরন বদলের ধারাবাহিকতায় এবার ধরা পড়ল ওমিক্রনেরও সাব-স্ট্রেন। বিজ্ঞানীরা একে বিএ.২ নামে চিহ্নিত করেছেন। ওমিক্রনের চেয়েও বেশি সংক্রামক এই নতুন স্ট্রেন। তবে তেমন ক্ষতিকারক নয়।

বুধবার ড্যানিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাগনাস হিউনিক বলেন, ওমিক্রনের বিএ.১ ভ্যারিয়েন্টের চেয়ে এই ‘চোরা ওমিক্রন’ বেশি সংক্রামক। খবর জি২৪ঘণ্টা।

ওমিক্রনের নতুন এই সাব-স্ট্রেন যে মারাত্মক ক্ষতি করছে এর কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি বলে উল্লেখ করেন ড্যানিশ স্বাস্থ্যমন্ত্রী। কিন্তু এর সংক্রমণ ক্ষমতা বেশি।

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই ডেনমার্কে চোখের পলকে বেড়েছে ওমিক্রন। সেই নমুনার বিশ্লেষণ করে দেখা গেছে, আদতে এটা ওমিক্রনের উপ-প্রজাতি। তবে বিশ্বের ৯৮ শতাংশ সংক্রমণ বর্তমানে ওমিক্রনের জেরেই হচ্ছে।

নতুন সাব-স্ট্রেন নিয়ে ইতিমধ্যেই ব্রিটেন সতর্কতা জারি করেছে। এই ‘চোরা ওমিক্রন’কে আরটি পিসিআর টেস্টেও ধরা যাচ্ছে না।

বিশ্ব স্বাস্থ্যসংস্থার মতে, ওমিক্রন ভ্যারিয়েন্টের তিনটি সাব-স্ট্রেন রয়েছে। সেগুলো হলো- বিএ.১, বিএ.২,বিএ.৩। ওমিক্রন সংক্রমণের মধ্যে বিএ.১ সাব-স্ট্রেন প্রভাবশালী আর বিএ.২ সাব-স্ট্রেন দ্রুত ছড়িয়ে পড়ছে। ডেনমার্কে ওমিক্রনের বি.২ সাব-স্ট্রেনটি ছড়িয়ে পড়ছে দ্রুত।

গবেষকদের মতে, বিএ.২ সাব-স্ট্রেন বিএ.১-এর সঙ্গে মিলিত হয়ে ৩২টি স্ট্রেন তৈরি করেছে। যেহেতু এই ভাইরাসটি আরএনএ ভাইরাস। তাই এর মিউটেশন ক্ষমতাও অনেক বেশি। গবেষকদের দাবি, আরও ২৮টি নতুন স্ট্রেন তৈরি হতে পারে। ডেনমার্ক ছাড়াও বি.২ সাব-স্ট্রেনটি ব্রিটেন, নরওয়ে এবং সুইডেনে মিলেছে।

ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, বিশ্বে যত পরিমাণ ওমিক্রন নমুনার পরীক্ষা জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে হয়েছে, তার মধ্যে ৯৯ শতাংশই এই নতুন সাব-স্ট্রেন।

ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এফএ/

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :