পুঁজিবাজারে আসছে গ্লোবাল ইসলামী ব্যাংক

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২২, ১৩:৪৪

দেশের পুঁজিবাজারে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে আসছে ব্যাংক খাতে নতুন প্রজন্মের গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেড।

অভিহিত মূল্যে অর্থাৎ ১০ টাকা দামে পুঁজিবাজারে আসতে কোম্পানিটি গত ২৪ জানুয়ারি, ২০২২ তারিখ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে।

পুঁজিবাজারে গ্লোবাল ইসলামী ব্যাংককে আনতে ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড।

এই বিষয়ে, বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, নতুন প্রজন্মের গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেড শেয়ারবাজারে আসতে চায়। এজন্য তারা এসইসির কাছে আনুষ্ঠানিক ভাবে আবেদন করেছে। আমরা আবেদন পেয়েছি। আবেদনে কি লেখা রয়েছে তা পর্যালোচনা করে পরবর্তী পদক্ষেপ নেওয়া সম্ভব হবে বলে তিনি জানান।

পুঁজিবাজারে আসার জন্য গ্লোবাল ইসলামী ব্যাংক জুন, ২০২১ এর আর্থিক প্রতিবেদন দিয়ে বিএসইসিতে আবেদন করেছে। আইপিওর মাধ্যমে প্রতিষ্ঠানটি শেয়ারবাজার থেকে ৪২৫ কোটি টাকা সংগ্রহ করবে।

সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০২০ অর্থবছরের জন্য শেয়ার হোল্ডারদের ১০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস।

চলতি বছরের জানুয়ারি থেকে শুরু থেকে পূর্ণাঙ্গ শরীয়াহ ভিত্তিক ইসলামিক ব্যাংকিং কার্যক্রম শুরু করছে এনআরবি গ্লোবাল ব্যাংক এবং সেই সঙ্গে ব্যাংকটির নাম পরিবর্তন করে গ্লোবাল ইসলামী ব্যাংক করা হয়।

২০১৩ সালে এনআরবি গ্লোবাল ব্যাংক ৪র্থ প্রজন্মের ব্যাংক হিসেবে যাত্রা শুরু করে। বর্তমানে দেশজুড়ে ব্যাংকটির ১৬৫ টি শাখা, ২৭টি উপশাখা এবং প্রায় ৮০টি এটিএম বুথ রয়েছে। বর্তমানে বাংলাদেশে ৬০টি সিডিউল ব্যাংক রয়েছে। এর মধ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত আছে ৩৩টি ব্যাংক।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :