নরসিংদীতে স্কুলশিক্ষার্থীদের ছাদ বাগান

নাজমুল হাসান, নরসিংদী
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২২, ১৪:০৫

নরসিংদীর পলাশ উপজেলার একটি প্রাথমিক বিদ্যালয়ের ছাদ বাগানটি এখন সবার জন্য উদাহরণ হয়ে উঠেছে। এটি তৈরির মূল কৃতিত্ব স্কুলের ক্ষুদে শিক্ষার্থীদের। স্কুলের ছাদে সারি সারি টব। সেখানে বেড়ে ওঠা গাছের ডালে নানা প্রজাতির ফুল, ফল আর সবজি শোভা পাচ্ছে। সেই দৃশ্য দেখতে ভিড় করছে উৎসাহী মানুষ।

ক্ষুদে শিক্ষার্থীদের সাথে নিয়ে স্কুলের ছাদে যে বাগান করা সম্ভব, তা প্রমাণ করেছেন উপজেলার পূর্ব ঘোড়াশাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল রাজ্জাক মিয়া।

এই স্কুলের ছাদে বাগান দেখে অনেক স্কুল ও প্রতিষ্ঠানের মালিক ছাদ বাগানে উদ্বুদ্ধ হচ্ছেন।

ঘোড়াশাল পৌরসভার চামড়াব গ্রামে অবস্থিত বিদ্যালয়টি ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয়। পাঁচজন শিক্ষকের বিদ্যালয়টিতে ১০২ জন শিক্ষার্থী লেখাপড়া করে। স্কুলটিতে লেখাপাড়ার মানও অনেক উন্নত। স্কুলের শিক্ষক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল রাজ্জাক মিয়ার পরিকল্পনায় আসে স্কুলের ছাদকে ফেলে না রেখে বাগান হিসেবে ব্যবহার করা যায় কী না। তার সেই ইচ্ছাই আজ বাস্তবে রূপ নিয়েছে। বাগান না দেখলে বিশ্বাসেই হবে না যে এটি একটি স্কুলের ছাদ। বর্তমানে গোলাপসহ নানা প্রজাতির ফুলে ফুলে ভরে উঠেছে বিদ্যালয়ের ছাদটি। আর এর সৌরভ ছড়াচ্ছে এলাকার সর্বত্র। ফুলের পাশাপাশি বর্তমানে বিভিন্ন ফলের মুকুল এসেছে ফলের গাছে।

২০২১ সালে নিজ উদ্যোগে শিক্ষক আব্দুল রাজ্জাক মিয়া স্কুল ছাদে বাগান করা শুরু করেন। শুরুতে অল্প কিছু গাছ থাকলেও আজ পুরো ছাদ ভরে গেছে ফুল আর ফল গাছে। শৈশব থেকেই গাছ ভালোবাসেন তিনি। যখন বাগান শুরু করতে যান, তখন অনেকেই শিক্ষকের পাগলামি বললেও এখন সবাই প্রশংসা করছেন। গোলাপ, ডালিয়া, চন্দ্রমল্লিকা, গাঁদাসহ নানা প্রজাতি ফুলের পাশাপাশি রয়েছে আম, বেল, জাম্মুরা ও পেয়ারাসহ বিভিন্ন প্রজাতি ফলের গাছ।

স্কুলের ছাদে বাগান করার বিষয়ে জানতে চাইলে আব্দুল রাজ্জাক বলেন, ২০২১ সালের দিকে কয়েকটি ফুলের চারা শৌখিনতার জন্য লাগাই। সেখানে ফুল আসায় আলাদা শোভা দিচ্ছিল। তাই বিভিন্ন সময়ে অনেক জায়গা থেকে বিভিন্ন ফুল ও ফল গাছের চারা সংগ্রহ করে স্কুল কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ছাদে বাগান করা শুরু করি। বর্তমানে প্রায় ২০০ চারা গাছ আছে ছাদে। তাছাড়া স্কুলের ছাদে ফুল বাগান থাকায় অনেক শিক্ষার্থীরা নিয়মিত স্কুলে আসছে। ছাদ বাগানটি স্কুলের ক্ষুদে শিক্ষার্থীরাই পরিচর্যা করছে। এছাড়া অনেক শিক্ষার্থীরা বিভিন্ন ফুলের চারা নিয়ে গিয়ে নিজ বাড়িতে লাগাচ্ছে। এলাকার মানুষজন ও অভিভাবকরা অবসর সময়ে স্কুলের ছাদে এসে বাগান দেখে গিয়ে ছাদ বাগানে উদ্বুদ্ধ হচ্ছেন। এক কথায় এলাকাবাসীর নজর কেড়েছে এই ছাদ বাগানটি।

এ বিষয়ে উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জহিরুল ইসলাম বলেন, পূর্ব ঘোড়াশাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাদ বাগান গড়ার উদ্যোগটি পলাশে এটিই প্রথম। দৃষ্টিনন্দন এই ছাদ বাগানটির মতো পলাশের অন্যান্য বিদ্যালয়ের ছাদে বাগান গড়ার উদ্যোগ নেওয়ার জন্য ইতোমধ্যে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাও এটি পরিদর্শন করে প্রশংসা করেছেন।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এলএ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :