ইস্টার্ন ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড ইস্যু

প্রকাশ | ২৭ জানুয়ারি ২০২২, ১৪:২১

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

দেশের পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) পরিচালনা পর্ষদ ৫০০ কোটি টাকার সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে।

এই বন্ডের বৈশিষ্ট্য হবে এটি রূপান্তর অযোগ্য, তালিকা-বহির্ভূত ও অবসায়নযোগ্য। এটি হবে ইবিএলের তৃতীয় সাব-অর্ডিনেটেড বন্ড।

সাত বছর মেয়াদি এই বন্ডের মাধ্যমে ব্যাংকটির মূলধনের পরিমাণ বাড়ানো হবে। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পাওয়ার পর এই বন্ড ইস্যুর বিষয়টি চূড়ান্ত হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এই তথ্য জানিয়েছে ব্যাংকটি।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ অর্থবছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ইবিএলের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ২১ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ১০ পয়সা।

তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৬৫ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৪৫ পয়সা।

৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩২ টাকা ৭৩ পয়সায়।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে ইবিএল। এর মধ্যে সাড়ে ১৭ শতাংশ ক্যাশ ও সাড়ে ১৭ শতাংশ স্টক ডিভিডেন্ড।

সর্বশেষ সমাপ্ত অর্থবছরে ইবিএলের সমন্বিত ইপিএস হয়েছে ৫ টাকা ১৫ পয়সা, যা আগের বছরে ছিল ৪ টাকা ৯২ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ৩৬ টাকা ২৮ পয়সায়।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এসকেএস)