কর্ণফুলী বাঁচলেই চট্টগ্রাম বাঁচবে: মেয়র

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২২, ২০:৫৬

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, কর্ণফুলী বাঁচলেই চট্টগ্রাম বাঁচবে, চট্টগ্রাম বাঁচলেই দেশ বাঁচবে। চট্টগ্রাম বন্দর হচ্ছে দেশের অর্থনীতির হৃদপিন্ড। কর্ণফুলীকে বাঁচাতে হলে নগরীকে পলিথিনমুক্তসহ সকল আবর্জনা পরিষ্কারে নগরবাসীকে নাগরিক দায়িত্ব পালনে ব্রত নিতে হবে। নগরীকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা গেলে দেশব্যাপী এর প্রভাব পড়বে। তাই যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলবেন না।

এই স্লোগানকে ধারণ করে অ্যাড ভিশন নগরীতে মাসব্যাপী পরিচ্ছন্ন অভিযান ২০২২ ও জনসচেতনতা সৃষ্টির যে উদ্যোগ গ্রহণ করেছে, এজন্য তাদের ধন্যবাদ এবং অভিনন্দন জানাই।

বৃহস্পতিবার সকালে টাইগারপাসস্থ অস্থায়ী নগর ভবনের সম্মুখে অ্যাড ভিশন’র মাসব্যাপী পরিষ্কার পরিচ্ছন্ন কর্মসূচির উদ্বোধনকালে তিনি একথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন- সংরক্ষিত কাউন্সিলর তসলিমা বেগম নুরজাহান, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, উপ সচিব আশেক রসুল চৌধুরী টিপু, অ্যাড ভিশন’র সভাপতি মাঈনুল ইসলাম, সাধারণ সম্পাদক মাসুদ রানা, অ্যাড. কামরুল ইসলাম, হাসান মাসুদ, মো. আইয়ুব, মহিলা সম্পাদিকা সাথী কামাল, নাসরিন তমা, স.ম জিয়াউর রহমান, রাজনীতিক সিরাজুল ইসলাম, কালিম শেখ, সংস্কৃতিক সংগঠক নজরুল ইসলাম প্রমুখ।

মেয়র আরো বলেন, পলিথিন পরিবেশের জন্য অভিশাপ স্বরূপ। এর ব্যবহার বন্ধে চসিক ইতোমধ্যে তিনটি কাঁচাবাজারে মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করে অনেকটা সফলতা অর্জন করেছে। এই সাফল্যের ধারবাহিকতা ধরে রাখতে নগরীর অন্যান্য বাজারগুলো থেকে পলিথিন ব্যবহার বন্ধ করার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামী ১৫ফেব্রুয়ারি থেকে বিভিন্ন বাজারে পলিথিন ব্যবহারকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাবে চসিক। তিনি বলেন, গৃহস্থালি ময়লা আবর্জনা, বর্জ্য ফেলার কারণে খাল, নালা-নর্দমা পরিণত হয়েছে মশার প্রজনন ক্ষেত্রে। অথচ নগরবাসীকে বারবার অনুরোধ ও আহবান জানিয়েছি খাল-নালাকে ডাস্টবিন ভাববেন না, এখানে ময়লা আবর্জনা ও বর্জ্য ফেলবেন না। এই আহ্বানকে উপেক্ষা করে একটি মহল এখনো যত্রতত্র ময়লা আবর্জনা ফেলে নগরীকে দূষিত করছে। নগরীর বাসিন্দারা হচ্ছে এই শহরের নাগরিক। কাজেই তাদের মধ্যে নাগরিক সচেতনতা থাকবে এটা প্রত্যাশা করি। পরিবেশের ক্ষতির পাশাপাশি ও খালের পানি দূষিত হচ্ছে। পরিষ্কার পরিচ্ছন্নতা ও নির্মল পরিবেশ সৃষ্টির মাধ্যমে চট্টগ্রামকে একটি বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তোলার চসিক পরিচ্ছন্ন কর্মীদের একার পক্ষে সম্ভব নয় জানিয়ে নগরবাসীকে ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক পর্যায়েও পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করতে আহ্বান জানান।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

দুর্নীতি মামলায় বিএনপির সাবেক এমপি জ্যোতির ৭ বছর কারাদণ্ড

ফরিদপুরে ইউপি চেয়ারম্যানপুত্রকে হত্যার নেপথ্য তদন্ত করতে হবে: কাজী জাফরুল্লাহ

মূল্য তালিকা না থাকায় নওগাঁয় চাল ব্যবসায়ীকে জরিমানা

লক্ষ্মীপুরে ইটভাটার মালিকের নির্যাতনে শ্রমিকের মৃত্যু, আটক ২

টেকনাফে ভুট্টো হত্যা মামলায় আটক ৩

কুসিক নির্বাচনে অংশ নিতে স্বেচ্ছাসেবক দল থেকে নিজাম কায়সারের পদত্যাগ

ইভটিজিংয়ে বাধায় শিক্ষককে মারধর: শাস্তির দাবিতে মহাসড়ক অবরোধ

চট্টগ্রামে করোনাযোদ্ধা জাবেদ আবছার চৌধুরীকে সম্মাননা

সীতাকুণ্ডে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু

গাইবান্ধায় পিকআপ চাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :