কুষ্টিয়ায় সাব-রেজিস্টার কার্যালয়ে দুদকের অভিযান

প্রকাশ | ২৭ জানুয়ারি ২০২২, ২২:০৩

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস

ঘুষ-দুর্নীতি ও নানা অনিয়ম নিয়ে ব্যাপক আলোচিত কুষ্টিয়ার দৌলতপুরে সাব-রেজিস্টার কার্যালয়ে অবশেষে অভিযান চালিয়েছে দুদক। এ সময় ঘুষের নগদ ৩ লাখ ১ হাজার ২০০ টাকাসহ অফিস সহকারী জান্নাতুন আক্তার মুন্নীকে গ্রেপ্তার করা হয়। অভিযান পরিচালনাকারী দুদক, কুষ্টিয়ার উপ-পরিচালক জাকারিয়া গণমাধ্যমের কাছে এ তথ্য নিশ্চিত করেছেন।

জাকারিয়া জানান, দলিল রেজিস্ট্রি করতে অতিরিক্ত অর্থ আদায় হয় এ অভিযোগের প্রেক্ষিতে বুধবার বেলা ৩টার দিকে দৌলতপুর সাব-রেজিস্টার অফিসে অভিযান শুরু হয়। চলে রাত সাড়ে ৮টা পর্যন্ত। সেখানে ঘুষের নগদ ৩ লাখ ১ হাজার ২০০ টাকা পাওয়া যায় অফিস সহকারী জান্নাতুন আক্তার মুন্নীর কাছে। দলিলসহ নানান কাগজপত্র পর্যালোচনা করে আমরা নিশ্চিত হয়েছি যে, এ টাকা ঘুষ হিসেবে অতিরিক্ত আদায় করা। সে কারণে জান্নাতুনকে গ্রেপ্তার করে রাতেই দৌলতপুর থানায় হস্তান্তর করা হয়েছে। এ ব্যাপারে আরো তদন্ত করে ঘুষ-অনিয়ম ও দুর্নীতির সাথে জড়িত সকলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান দুদকের এই কর্মকর্তা।
এদিকে দৌলতপুরের দায়িত্বপ্রাপ্ত সাব-রেজিস্টার সুব্রত কুমার সিংহ দাবি করেন, এই টাকা দলিলের ফি হিসেবে তোলা হয়েছিল।

তিনি বলেন, দলিল রেজিস্ট্রির সময় কিছু ফি নগদ হিসেবে তোলারও বিধান আছে। বুধবার ৩১৬টি দলিল রেজিস্ট্রি করতে ফি হিসেবে এসব টাকা তোলা হয়। যার হিসাব দুদকের কর্মকর্তাদের কাছে দেয়া হয়। কিন্তু তারা কোনভাবেই এ হিসাব মানতে রাজি হননি। তাই অফিস সহকারীকে গ্রেপ্তার করেছে। আমরা এ বিষয়টি আদালতে আইনগতভাবে মোকাবেলা করব বলেন, সাব-রেজিস্টার।
সুব্রত কুমার সিংহ একাই কুষ্টিয়া সদর ও দৌলতপুরের সাব রেজিস্টার অফিস সামলান।

তিনি সপ্তাহের প্রথম তিন দিন সদরে এবং পরের দুই দিন দৌলতপুরে দলিল-পত্র রেজিস্ট্রি করেন। এর আগে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে কুষ্টিয়া সদর সাব-রেজিস্ট্রি অফিস থেকে তাকেও দুদক আটক করেছিল।
কুষ্টিয়া সদর ও দৌলতপুর সাব-রেজিস্ট্রি অফিসে কর্মচারী ও দলিল লেখকদের মাধ্যমে সেবা গ্রহিতাদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ দীর্ঘদিনের।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এলএ)