রাজবাড়ীতে নমুনা পরীক্ষার অর্ধেকই করোনা আক্রান্ত

প্রকাশ | ২৮ জানুয়ারি ২০২২, ১১:৪৮

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস

রাজবাড়ীতে শুক্রবারের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ৫৬ জন রোগীর করোনা পজিটিভ হয়েছে। এ সময় মাত্র ৮৭ জন রোগীর নমুনা পরীক্ষা করা হয়েছে। এর আগে পরপর তিনদিনই ৪২ জন করে করোনা পজিটিভ ধরা পরেছে। ওই তিনদিন জেলার বিভিন্ন হাসপাতালে মাত্র ১২৬ জন রোগীর নমুনা পরীক্ষা করা হয়।

রাজবাড়ীতে গত পাঁচ দিনে নমুনা পরীক্ষার প্রায় অর্ধেক রোগীর শরীরে করোনা শনাক্ত হয়েছে। ফলে অধিক হারে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়লেও সচেতনতা বাড়েনি হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী, স্বজন ও হাসপাতাল কর্তৃপক্ষের মধ্যে।

হাসপাতালে কোনো ধরনের স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানতে দেখা যায়নি রোগী ও তার স্বজনদের। সংক্রমণ প্রতিরোধে সরকারি বিধিনিষেধ উপেক্ষা করে একজনের সঙ্গে অন্যজন গা ঘেষাঘেষি করে লাইনে দাঁড়িয়ে আছে চিকিৎসক দেখানোর জন্য। এদের মধ্যে রয়েছে শিশু ও বৃদ্ধরা।

শুক্রবার ছুটির দিনেও রাজবাড়ী সদর হাসপাতালের জরুরি বিভাগ, চিকিৎসকদের রুমের সামনে, ওয়ার্ডে, ওষুধ নেবার স্থান ও হাসপাতালের বাইরে এমন চিত্র দেখা যায়।

এদিকে গত কয়েকদিন হু হু করে বাড়ছে রাজবাড়ীতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। কিন্তু সে তুলনায় জনগণকে সচেতন হতে দেখা যায়নি। জেলা শহরসহ প্রতিটি স্থানের হাট-বাজার, রাস্তা-ঘাট, দোকানে রয়েছে জনগণের স্বাভাবিক চলাচল। তাছাড়া প্রশাসনের চোখ ফাঁকি দিয়েও বিভিন্ন স্থানে চলছে সামাজিক অনুষ্ঠান। শহর এলাকায় স্বাস্থ্য সুরক্ষায় মাস্ক কিছুটা পরতে দেখা গেলেও গ্রাম বা প্রত্যান্ত অঞ্চলে মাস্ক ব্যবহারের প্রবণতা নাই বেশিভাগের মানুষের মধ্যে।

স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে কিছু জায়গায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট দ্বারা ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। এ সময় প্রশাসনের পক্ষ থেকে জনসচেতনতা ও মাস্ক বিতরণ করতেও দেখা যায়। তবে গত কয়েকদিনে জেলায় উল্লেখযোগ্য হারে করোনায় আক্রান্তের রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন অনেকে।

রাজবাড়ীর সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত ২৬ জানুয়ারি রাজবাড়ী সদর হাসপাতাল, গোয়ালন্দ ও পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে ৮৭ জনের নমুনা পরীক্ষা করে ৪২ জনের পজেটিভ শনাক্ত হয়েছে। এছাড়া ২৪ জানুয়ারি ৮০ জনের মধ্যে ৪০ জনের পজেটিভ এবং ২২ ও ২৩ জানুয়ারি ১২২ জনের মধ্যে ৪২ জনের পজেটিভ শনাক্ত হয়েছে।

এখন পর্যন্ত জেলায় ১০ হাজার ৭৬১ জনের পজেটিভ শনাক্ত হয়েছে এবং মারা গেছে ৭২ জন। বর্তমানে রাজবাড়ী সদর হাসপাতালে একজন ও হোম আইসোলেশনে ১৮১ জন চিকিৎসাধীন রয়েছে।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা বাবু মিয়া জানান, তিনি তার স্ত্রীকে ডাক্তার দেখাতে সদর হাসপাতালে এসেছেন। কিন্তু হাসপাতালভর্তি মানুষ। একজনের সঙ্গে আরেকজনকে গা ঘেষাঘেষি করে দাঁড়াতে হচ্ছে। মানুষকে স্বাস্থবিধি মানাতে প্রশাসনের তৎপরতার দাবি জানান এলাকাবাসী।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/কেএম)