ডোপ টেস্ট সনদ ছাড়া ড্রাইভিং লাইসেন্স নয়

প্রকাশ | ২৮ জানুয়ারি ২০২২, ১৬:৪৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

পেশাদার মোটরযান চালকদের ড্রাইভিং লাইসেন্স গ্রহণ বা নবায়নে ডোপ টেস্ট সনদ দাখিল বাধ্যতামূলক করতে যাচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে সম্প্রতি এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সংস্থাটি। সেখানে ডোপ টেস্ট ছাড়া কোনো পেশাদার চালক আর লাইসেন্স পাবেন না বলে বলা হয়েছে।

আগামী রবিবার থেকে চালকদের ড্রাইভিং লাইসেন্স ইস্যু বা নবায়নে আবেদনপত্রের সঙ্গে সঙ্গে প্রার্থীকে সরকারি হাসপাতাল কর্তৃক সম্পাদিত ডোপ টেস্ট রিপোর্ট/সনদ দাখিল করতে হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

সারা দেশে প্রতিদিনই সড়কে প্রাণহানির ঘটনা ঘটছে। সড়কে এসব দুর্ঘটনার জন্য অধিকাংশ ক্ষেত্রেই চালকদের বেপরোয়া গাড়ি চালানোকে দায়ী করা হয়। যারা বেপরোয়া গাড়ি যারা চালান তাদের অনেকেই মাদকাসক্ত বলে অভিযোগ রয়েছে।

কিছু দিন আগে মগবাজারে দুই বাসের রেষারেষিতে প্রাণ হারান এক কিশোর। ওই দুর্ঘটনার পর র‌্যাবের হাতে গ্রেপ্তার হন যান দুটির চালক। তাদের একজন মাদকাসক্ত বলে জানা যায়। এরপর থেকে মাদকাসক্ত চালকদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিআরটিএ।

সিদ্ধান্ত অনুযায়ী আগামী রবিবার থেকে ডোপ টেস্ট ছাড়া কোনো পেশাদার চালক আর লাইসেন্স পাবেন না। এমনকি নবায়ন করতে গেলেও লাগবে ডোপ টেস্ট।

বিআরটিএর বিজ্ঞপ্তিতে বলা হয়, ডোপ টেস্ট রিপোর্ট/সনদ পজিটিভ হলে (মাদক সেবনের আলামত পাওয়া গেলে) বা এতে কোনো বিরূপ মন্তব্য থাকলে সেক্ষেত্রে পেশাদার ড্রাইভিং লাইসেন্স ইস্যু/নবায়ন করা হবে না। এই ডোপ টেস্ট সারাদেশে সকল পর্যায়ের সরকারি হাসপাতালে এবং ঢাকা মহানগরীর ক্ষেত্রে ৬টি প্রতিষ্ঠানে (ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতাল, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল) করা যাবে।

পেশাদার মোটরযান চালকদের ড্রাইভিং লাইসেন্স গ্রহণ,নবায়নকালে ডোপ টেস্ট করার জন্য বিআরটিএর সংশ্লিষ্ট সার্কেল অফিসে যোগাযোগ করার জন্যও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/কেআর/আইএম/এমআর)