শিক্ষামন্ত্রীকে শাবিপ্রবিতে আমন্ত্রণ, আলোচনার জন্য উন্মুখ শিক্ষার্থীরা

সিলেট প্রতিনিধি
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২২, ১৮:৪২

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) চলমান সংকট নিরসনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে ক্যাম্পাসে আমন্ত্রণ জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা জানিয়েছেন, শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনার জন্য তারা উন্মুখ হয়ে আছেন।

গতকাল বিকালে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তারা এ আমন্ত্রণ জানান। সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের পক্ষ মোহাইমিনুল বাশার রাজ বলেন, ‘বৃহস্পতিবার মাননীয় শিক্ষামন্ত্রী তার প্রেস ব্রিফিংয়ে আমাদের সঙ্গে আলোচনায় আগ্রহ প্রকাশ করায় শাবিপ্রবির সব শিক্ষার্থীর পক্ষ থেকে তাকে ধন্যবাদ জানাচ্ছি। আমরা তাকে জানাতে চাই তার সঙ্গে আমাদের দাবি এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনার জন্য উন্মুখ হয়ে আছি।’

এরই মধ্যে শিক্ষার্থীরা শিক্ষামন্ত্রীর সামনে উপস্থাপনের জন্য বেশ কিছু সমস্যা নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করেছেন বলে জানান রাজ। বলেন, ‘আমরা শাবিপ্রবি শিক্ষার্থীরা শিক্ষামন্ত্রীকে আমাদের ক্যাম্পাসে আসার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আমরা আশা করব তিনি দ্রুতই ক্যাম্পাসে এসে আমাদের সঙ্গে আলোচনায় অংশ নেবেন।’

সংবাদ সম্মেলনে এও আশা প্রকাশ করা হয়, এরই মধ্যে শিক্ষার্থীদের মূল দাবিসহ অন্যান্য ব্যাপারে যেসব আশ্বাস দেওয়া হয়েছে, সেগুলোও অতিসত্বর পূরণ করা হবে।

শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণের অভিযোগ গত ১৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। দাবি আদায়ে ১৬ জানুয়ারি বিকালে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরোধ করেন শিক্ষার্থীরা। পরে পুলিশ উপাচার্যকে উদ্ধার করতে গেলে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষ হয়। পুলিশ এ সময় সাউন্ড গ্রেনেড, টিয়ারসেল ও রাবার বুলেট ছোড়ে। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। এ ঘটনায় পুলিশ ৩০০ জনকে অজ্ঞাত দেখিয়ে মামলা করে।

এরপর আন্দোলন মোড় নেয় উপাচার্যের পদত্যাগের দাবিতে। শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনায় দায়ী করা হয় উপাচার্যকে। তার পদত্যাগের দাবিতে ২০ জানুয়ারি থেকে আমরণ অনশন পালন করেন শিক্ষার্থীরা। বুধবার সাবেক শিক্ষক মুহম্মদ জাফর ইকবালের আহ্বানে অনশন ভাঙলেও উপাচার্যের অপসারণ না হওয়া আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :