অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপ

সেমিফাইনালে উঠতে শনিবার ভারতের বিপক্ষে নামবে টাইগার যুবারা

ক্রীড়া প্রতিবেদক
ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জানুয়ারি ২০২২, ২১:০৭ | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২২, ২০:৫১

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল এখনও বিশ্বচ্যাম্পিয়ন। গত আসরের ফাইনালে ম্যাচে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপার স্বাদ পেয়েছিলেন টাইগার যুবারা। শিরোপা ধরে রাখার মিশনে নেমেছেন রাকিবুল হাসানরা। এবার ফাইনালের আগেই ভারতকে পেয়েছে বাংলাদেশ। সেমিফাইনালে উঠার লড়াইয়ে আগামীকাল(শনিবার) মাঠে নামবে আগের আসরের দুই ফাইনালিস্ট। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের এবারের বিশ্বকাপ যাত্রার শুরুটা খুব একটা ভালো হয়নি। গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরেছে বড় ব্যবধানে। পরে অবশ্য টানা দুই ম্যাচ জিতে গ্রুপ রানারআপ হয়ে সেরা আটে জায়গা নিশ্চিত করেছে জুনিয়র টাইগাররা। এদিকে এখনও কোনো ম্যাচে হারতে হয়নি ভারতকে। গ্রুপপর্বে টানা তিন ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টারে উঠেছে ভারতের যুবারা।

অতীত পরিসংখ্যানেও পিছিয়ে রয়েছে রাকিবুল হাসান বাহিনী। যুব ক্রিকেটে ভারত ও বাংলাদেশ মুখোমুখি হয়েছে ২৪ ম্যাচে। ভারতের ১৯ জয়ের বিপরীতে বাংলাদেশ জিতেছে মাত্র ৪টিতে। ১টিতে কোনো ফল আসেনি। পরিসংখ্যান বলে দেয়, বাংলাদেশের থেকে অনেক এগিয়ে যুব বিশ্বকাপে চারবারের চ্যাম্পিয়নরা।

শেষ মুখোমুখিতেও বাংলাদেশের পারফরম্যান্স ভালো নয়। বিশ্বকাপের আগে বাংলাদেশ ও ভারত যুব এশিয়া কাপের সেমিফাইনাল খেলেছিল। বাংলাদেশ সেই ম্যাচে স্রেফ উড়ে যায়। শারজাহতে ব্যাটিং ব্যর্থতায় ১০৩ রানে ম্যাচ হারেন আইচ মোল্লারা।

অতীত পরিসংখ্যান বাংলাদেশের পক্ষে কথা না বললেও তারুণ্যের জয়গান ও সাম্প্রতিক পারফরম্যান্সে বড় আশা দেখতেই পারে জুনিয়র টাইগাররা। বিশ্বকাপ ও এশিয়া কাপের আগে কলকাতায় ভারত যুব দলের দুটি দলের বিপক্ষে অসাধারণ পারফরম্যান্স করেছিল বাংলাদেশ। তিন দলের টুর্নামেন্টে বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন হয়।

ম্যাচের আগের দিন অর্থাৎ শুক্রবার এক ভিডিও বার্তায় ভয়ডরহীন ক্রিকেট খেলার প্রত্যয় জানিয়ে রাকিবুল বলছিলেন, ‘আমরা ওদের (ভারত) সাথে ভয়ডরহীন ও ইতিবাচক ক্রিকেট খেলব। যাতে আমরা ভালো একটা ফল নিয়ে বের হতে পারি। ওদের সাথে আমাদের আগেও খেলা হয়েছে কিছু ম্যাচ। এশিয়া কাপের সেমিফাইনাল ও তার আগে একটা সিরিজ খেলেছি ভারতে গিয়ে। তাই তাদের শক্তিমত্তা, দুর্বলতা সম্পর্কে আমাদের জানা আছে।’

সঙ্গে যোগ করেন রাকিবুল, ‘যে পরিকল্পনা করে আমরা যাব সেটা যদি প্রয়োগ করতে পারি এবং ছোট ছোট ভুলগুলো যদি আমরা কম করি তাহলে দিনশেষে আমরা ভালো একটা ফল নিয়ে বের হতে পারব। আমরা ফলাফলের চিন্তা করছি না, আমরা ভালো ক্রিকেট খেলার চেষ্টা করব, ভয়ডরহীন ও ইতিবাচক ক্রিকেট খেলব।’

(ঢাকাটাইমস/২৮ জানুয়ারি/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :