হাসানুল হক ইনুকে 'সংখ্যালঘু সুরক্ষা আইন' খসড়া প্রস্তাবনা হস্তান্তর

প্রকাশ | ২৮ জানুয়ারি ২০২২, ২০:৫৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জাসদ সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর হাতে লিখিতভাবে 'সংখ্যালঘু সুরক্ষা আইন'-এর একটি খসড়া প্রস্তাবনা হস্তান্তর করেছে বাংলাদেশ হিন্দু পরিষদের ১৫ সদস্যের একটি প্রতিনিধিদল। এ বিষয়ে জাতীয় সংসদে সংসদীয় উদ্যোগ গ্রহণের জন্য হাসানুল হক ইনুর প্রতি আবেদন জানান তারা। 

শুক্রবার বিকালে সংসদ সদস্য ভবনে জাসদ সভাপতি হাসানুল হক ইনুর বাসায় সৌজন্য সাক্ষাৎ করে এই খসড়া প্রস্তাবনা দেয় প্রতিনিধিদল। তাদের নেতৃত্ব দেন সংস্থাটির সাধারণ সম্পাদক সাধণ মিশ্র ও সাংগঠনিক সম্পাদক দেবাশীষ সাহা।

বাংলাদেশ হিন্দু পরিষদের প্রতিনিধিদলের নেতাকর্মীরা বলেন, হাসানুল হক ইনু যে মমতা ও ভালোবাসা নিয়ে দেশের সংখ্যালঘুদের বিপদে দাঁড়ান তা সংখ্যালঘু সম্পদায়ের প্রতিটি মানুষ কৃতজ্ঞতার সঙ্গে সবসময় মনে রাখে। পরে হাসানুল হক ইনুর হাতে লিখিতভাবে 'সংখ্যালঘু সুরক্ষা আইন'-এর একটি খসড়া প্রস্তাবনা হস্তান্তর করেন তারা। 

এ সময় তারা, জাতীয় সংসদে দুর্গাপুজায় দেশের বিভিন্ন স্থানে পূজামন্ডপে হামলা, ভাঙচুর, অগ্নিকাণ্ড, হত্যা ও হিন্দুদের ঘরবাড়িতে হামলার ঘটনার তদন্ত রিপোর্ট ও শ্বেতপত্র প্রকাশ এবং 'সংখ্যালঘু সুরক্ষা আইন' প্রণয়ন ও 'সংখ্যালঘু কমিশন' গঠনের বিষয় উত্থাপন করায় হাসানুল হক ইনুর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু প্রতিনিধিদলের উদ্দেশে বলেন, জাসদ স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের বলিষ্ঠ উত্তরাধিকারী দল হিসাবে, জাসদ একটি সমাজতান্ত্রিক, গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, জাতীয়তাবাদী দল হিসাবে বাংলাদেশ রাষ্ট্রের ধর্মনিরপেক্ষ চরিত্র বজায় রাখার সার্বক্ষণিক সংগ্রাম জারি রেখেছে এবং এই সংগ্রাম চালিয়ে যাবে।

তিনি আরও বলেন, সংখ্যালঘুদের প্রতি সকল বৈষম্য ও নির্যাতনের অবসান এবং সংখ্যালঘুদের সুরক্ষায় সাংবিধানিক, আইনগত, রাজনৈতিকভাবে নিশ্চিত করার জন্য জাসদ সংসদের ভেতরে ও বাইরে সমানতালে সংগ্রাম চালিয়ে যাবে। সামরিক শাসকরা সাংবিধানিকভাবে সংখ্যালঘুদের প্রতি যে বৈষম্য তৈরি করে গিয়েছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৪দল ১৫দশ সংশোধনীর মাধ্যমে সেই বৈষম্যের কিছুটা অবসান করলেও সংবিধানে এখনও গোঁজামিল রয়েই গেছে। স্বাধীনতার ৫০ বছরের মাথায় সংবিধান পর্যালোচনা করার সময় এসেছে। সংবিধান পর্যালোচনা করে সংবিধান থেকে সাম্প্রদায়িকতার সকল ছাপ মুছে ফেলতে হবে।

বাংলাদেশ হিন্দু পরিষদের এই প্রতিনিধিদলের সঙ্গে আলোচনায় উপস্থিত ছিলেন জাসদের সহ-সভাপতি ও স্থায়ী কমিটির সদস্য নুরুল আখতার এবং যুগ্ম সাধারণ আব্দুল্লাহিল কাইয়ূম।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/কেআর/ইএস)