উল্লাপাড়ায় ইটভাটায় বাড়ছে শিশুশ্রম

লিখন আহমেদ, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২২, ০০:৪৮

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার বিভিন্ন ইটভাটায় শিশু শ্রমিক ব্যবহার করা হচ্ছে। ভাটাগুলোতে শিশুদের দিয়ে ভারি ভারি কাজ করানো হচ্ছে। দেয়া হচ্ছে না ন্যায্য পারিশ্রমিক। দুইশত ইট ঘুরিয়ে দিয়ে পারিশ্রমিক হিসেবে পাচ্ছে মাত্র ৫ টাকা।

উল্লাপাড়া উপজেলার কয়েকটি ইটভাটায় কাজ করতে দেখা যায়, কয়েকজন শিশু শ্রমিকদের। তাদের সবারই বয়স ৮ থেকে ১১ বছরের মধ্যে। তারা ভাটায় ভারি ভারি কাজ করছে। এসব শিশু সবাই লেখাপড়া করে। বেশির ভাগ শিশুরাই প্রাথমিক বিদ্যালয়ে ৪র্থ থেকে ৫ম শ্রেণিতে পড়াশোনা করছে। আবার অনেকেই বিদ্যালয়ে যায় না। পারিবারিক অস্বচ্ছলতা এবং স্কুল বন্ধ থাকায় ইটভাটায় কাজ করছে এসব শিশু।

কারণ হিসেবে তারা জানায়, আমরা গরিব মানুষ, বাবা একাই সংসার চালায় তাই বাবাকে সাহায্য করার জন্য কাজ করছি। আরেকজন শিশু বলে, করোনার সময় স্কুল বন্ধ থাকায় আর স্কুলে যাই না, কাজ করে সংসারে সাহায্য করি।

তারা জানায়, রোদে ইট শুকানোর জন্য ইটের দুই পাশ ঘুরিয়ে দিতে হয়। কাদা প্রস্তুত করে ইট তৈরি ও ইট শুকিয়ে খামাল (গোছানো) তৈরি করতে হয়। ২০০ কাঁচা ইট ঘুরিয়ে দিয়ে একজন শিশু পারশ্রমিক হিসাবে পায় ৫ টাকা।

ইটভাটা মালিক আব্দুল আজিজ বলেন, কয়লার মূল্য বৃদ্ধি ও করোনার জন্য বহুদিন থেকে ভাটা বন্ধ ছিল। কিছুদিন যাবৎ ইট ভাটা চালু করেছি। শিশুদের আমরা কাজে নিতে চাই না, কিন্তু তারা নিজের ইচ্ছায় কাজ করে। অনেকেই আছেন, তাদের সন্তানদের নিয়েই তারা কাজ করছেন।

উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দেওয়ান মওদুদ আহমেদ বলেন, ‘যেসব ইটভাটায় শিশুদের ঝুঁকিপূর্ণ কাজে নিযুক্ত করছে; তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :