রোজায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কাজ করছে মন্ত্রণালয়: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জানুয়ারি ২০২২, ১১:১৪ | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২২, ২২:৫২

রমজান সামনে রেখে প্রতি বছর পণ্যের দাম বাড়ে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, এবারের আসন্ন রমজানকে ঘিরে বাজারে পণ্যের দাম স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করছে।

শনিবার বিকেলে লালমনিরহাট শেখ শফি উদ্দিন কমার্স কলেজে ছিন্নমূল শীতার্তদের মধ্যে রোটারি ক্লাবের কম্বল বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

রমজানে পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে বাণিজ্যমন্ত্রী বলেন, খোলা বাজারে ন্যায্যমূল্যে পণ্য বিক্রির পরিমাণ বাড়ানো হবে। টিসিবির পণ্য বিক্রির পরিমাণও দ্বিগুণ করা হবে রমজানে। মানুষের ক্রয়ক্ষমতার মধ্যেই রমজানের নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণ করা হবে।’ এ জন্য বাজার মনিটরিং বাড়ানো হচ্ছে বলে জানান তিনি।

লালমনিরহাটের ব্র্যান্ডিং ফসল ভুট্টার চাষাবাদ ব্যাপক। তাই এ জেলায় ভুট্টাজাত শিল্পকারখানা প্রতিষ্ঠার কাজ করা হচ্ছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘একই সঙ্গে এ জেলায় অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কাজও চলমান রয়েছে। বর্তমান সরকার ভারতের সঙ্গে ব্যবসা-বাণিজ্য প্রসারণে কাজ করছে। এরই অংশ হিসেবে লালমনিরহাটের মোগলহাট স্থলবন্দর চালু হলে উভয় দেশের বাণিজ্যের প্রসার ঘটবে। বন্ধ থাকা এ স্থলবন্দর চালু করারও পরিকল্পনা রয়েছে সরকারের।’

এ ছাড়া বুড়িমারী স্থলবন্দর হয়ে ভারতের সাথে রেলপথ যোগাযোগ সচল করে উভয় দেশের বাণিজ্য সম্প্রসারণের জন্য সরকারের রেলপথ মন্ত্রণালয়কে বলা হবে বলে জানান মন্ত্রী।

এ সময় ভোজ্যতেলের দাম বাড়তে পারে বলে জানান বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, ‘ভোজ্যতেল ব্রাজিল থেকে আমদানি করা হয়। তাই সেখানে দাম বাড়লে বাংলাদেশেও দাম আরও বাড়তে পারে।’

কম্বল বিতরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবু জাফর, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান, জেলা চেম্বর অব কমার্সের সভাপতি শেখ আব্দুল হামিদ বাবু, অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম, পৌর মেয়র রেজাউল করিম স্বপন প্রমুখ।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/কেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :