এলিয়েনদের বাসস্থানের খোঁজ মিলল!

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০২২, ১২:০৬

ভিনগ্রহবাসী বা এলিয়েন সম্পর্কে মানুষের জানার আগ্রহের কমতি নেই। প্রাচীনকাল থেকেই মানুষ জানতে চায় এই মহাবিশ্বে বুদ্ধিমান প্রাণি আছে কি নেই? এবার সেই গবেষণায় নতুন তথ্য মিললো। নাসার ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট (টিইএসএস) ব্যবহার করে বৈজ্ঞানিকেরা মহাকাশে রহস্যময় অবজেক্ট খুঁজে পেয়েছেন। এই অবজেক্টকে বিজ্ঞানীদের ভাষায় বলা হচ্ছে অবজেক্টস অব ইন্টারেস্ট বা টিওআই।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির পোস্ট ডক্টরাল ফেলো মিশেল কুনিমোটো একটি বিবৃতিতে বলেছেন, ‘গত বছর এই সময় ২৪০০টি টিওআই খুঁজে পাওয়া গিয়েছিল। আজ সেই সংখ্যার দ্বিগুণেরও বেশি পৌঁছেছে।’

এমআইটি বিজ্ঞানীরা টিইএসএস মিশনের নেতৃত্ব দিচ্ছেন এবং কুনিমোটো ফেইন্ট স্টার সার্চ নামে একটি প্রকল্পের নেতৃত্ব দিচ্ছেন, যা সম্প্রতি যোগ করা অনেক টিওআই-তে অবদান রেখেছে। ২০১৮ সালের এপ্রিলে টিইএসএস চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১৭৬টি টিওআই গ্রহ হিসাবে নিশ্চিত করা হয়েছে। যেহেতু প্রাথমিকভাবে একটি টিওআই শনাক্ত করার পরে এক্সোপ্ল্যানেট প্রার্থীদের নিশ্চিত করতে আরও বেশি পর্যবেক্ষণ সময় লাগে। তাই বিজ্ঞানীরা আশা করছেন গ্রহ নিশ্চিতকরণ থেকে পিছিয়ে থাকবে।

টিইএসএস-এর পূর্বসূরি, কেপলার স্পেস টেলিস্কোপ ২ হাজারটিরও বেশি এলিয়েন প্রার্থীকে চিহ্নিত করেছে। যেগুলো ২০১৩ সালে তার পর্যবেক্ষণগুলো সম্পূর্ণ করা সত্ত্বেও এখনও নিশ্চিত করা যায়নি৷

যখন টেস্ট লঞ্চ করা হয়, তখন এই মিশন এর সময়সীমা দুইবছর ছিল। কিন্তু অর্ধেক অংশে এতে দক্ষিণ গোলার্ধ পর্যন্ত ভ্রমণ করে তারপর অংশে উত্তর গোলার্ধ পর্যন্ত গ্রহণ করে। এই মিশনে সময়সীমা জুলাই ২০২০ পর্যন্ত বাড়ানো হয়। সম্প্রতি বিজ্ঞানীরা এই আশায় রয়েছে মিশন কম করে ২০২৫ পর্যন্ত কাজ করবেই।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা