বৃষ্টিতে বইমেলায় ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২২, ১০:১১ | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০২২, ২০:৩৯

প্রতি বছর এক বা একাধিক দিন বৃষ্টির মুখে পড়ে অমর একুশে বইমেলা। এবার করোনাভাইরাসের কারণে দুই সপ্তাহ পিছিয়ে বইমেলা শুরু হওয়ায় বৃষ্টিপাতের শঙ্কা ছিল কিছুটা বেশি। অবশেষে দুর্ভোগের বৃষ্টির মুখেই পড়ল জমে ওঠা বইমেলা। রবিবার বিকালের বৃষ্টিতে বইমেলায় অনেকটা ছন্দপতন ঘটে।

আবহাওয়ার পূর্বাভাসে আগেই জানানো হয়েছিল, রবিবার বৃষ্টি হতে পারে। সেই আভাস সত্যি প্রমাণিত করে দুপুরে কালো মেঘে ঢাকা পড়ে বইমেলার আকাশ। বিকাল গড়াতেই শুরু হয় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।

বিকাল সাড়ে ৪টার দিকে প্রথমে টিপটিপ, তারপর নামে ঝুম বৃষ্টি। হালকা ঝড়োবাতাসের সঙ্গে বৃষ্টির কবলে পড়ে দিগ্বিদিক ছুটতে থাকে মেলায় আগত দর্শক-ক্রেতারা।

স্টলকর্মীরা তাড়াহুড়ো করে যতটুকু পারা যায় পলিথিন দিয়ে ঢাকেন বই।কিন্তু বৃষ্টিতে ছাদ গড়িয়ে বেশিরভাগ স্টলের ভেতরেই ঢুকে পড়ে পানি।

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে এমনিতেই ১৫ দিন পিছিয়ে শুরু হয়েছে এবারের একুশে বইমেলা। এর ওপর আজ মেলার ষষ্ঠ দিনের বৃষ্টিতে বিপাকে পড়েন বিভিন্ন প্রকাশনীর স্টল মালিকসহ দর্শনার্থীরা। অনেক স্টলে বৃষ্টির পানি ঢুকে বই ক্ষতিগ্রস্ত হয় বলে জানিয়েছেন স্টলকর্মীরা।

আজ অবশ্য মেলা শুরুর আগে থেকেই মাইকে ঘোষণা করা হচ্ছিল, যেকোনো সময় বৃষ্টি আসতে পারে। সবাইকে এ বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানানো হয়। এ কারণে অনেকে আগে থেকেই সতর্ক ছিলেন। ফলে তাদের বড় ক্ষতির মুখে পড়তে হয়নি।

করোনাভাইরাসের প্রকোপের কারণে এবার বইমেলা শুরু হয় ১৫ ফেব্রুয়ারি। প্রাথমিকভাবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত মেলা শুরু হওয়ার কথা বলা হলেও করোনার প্রকোপ কমে আসায় তা ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন পর্যন্ত চলবে বলে প্রায় নিশ্চিত।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/এমআইএন/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :