‘পদ্মাবত’র ইতিহাস যেন ফিরে এলো বানশালির জীবনে

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০২২, ১১:২২

এ যেন ঠিক ইতিহাসের পুনরাবৃত্তি। বছর চারেক আগে ‘পদ্মাবত’ মুক্তির আগেও ঠিক একই পরিস্থিতির সম্মুখীন হয়েছিলেন বলিউড পরিচালক সঞ্জয় লীলা বানশালি। তুমুল বিতর্কের মুখে ছবির নাম পাল্টাতে বাধ্য হয়েছিলেন তিনি। ‘পদ্মাবতী’ থেকে রাখতে হয়েছিল ‘পদ্মাবত’।

এবারও তার পরিচালিত ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’ একের পর এক বিতর্কে জড়িয়ে পড়েছে। তাই মুক্তির মাত্র দুদিন আগে বানশালি প্রোডাকশনকে নাম পরিবর্তনের পরামর্শ দিল ভারতের সুপ্রিম কোর্ট!

ছবিটিকে ঘিরে দায়ের হয়েছিল একাধিক মামলা। সমস্ত ‘অভিযোগ’ শুনে বুধবার আলিয়া ভাট অভিনীত এ ছবির উদ্দেশে রায় জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। যা শুনে স্বভাবতই বেজায় বেকায়দায় পড়েছেন বানশালি। কারণ ইতোমধ্যে ছবির অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়ে গেছে।

ঘটনার সূত্রপাত কিছুদিন আগে। আইনি জটে জড়িয়েছিল ‘গাঙ্গুবাই কাঠিওয়াড়ি’। হুসেন জাইদির লেখা ‘মাফিয়া কুইনস অফ মুম্বাই’ অবলম্বনে তৈরি হয়েছে এই ছবি। গাঙ্গুবাইের পরিবার আইনি নোটিশ পাঠিয়েছে বনশালি এবং লেখক হুসেন জাইদিকে। মানহানির অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে। আলিয়া ভাটের নামও অন্তর্ভুক্ত করা হয়েছে সেই মামলায়।

গাঙ্গুবাইয়ের দত্তক পুত্রের আইনজীবী নরেন্দ্র দুবে জানিয়েছেন, ‘কেউই চাইবে তার মা’কে কেউ যৌনকর্মী হিসাবে তুলে ধরুক। একজন যৌনকর্মীর সন্তানও সেটা চাইবে না। শুধুমাত্র টাকার জন্য কারও চরিত্র হনন করা হচ্ছে। এটা শুধু মা-ছেলের সম্পর্কের বিষয় নয়, এটা প্রত্যেকটা নারীর সম্মানের বিষয়। নোনও মেয়ে চাইবে না এমন নগ্ন ও অশ্লীলভাবে তাকে তুলে ধরা হোক।’

‘হুসেন জাইদি তার বইতে যা লিখেছেন, সেটা যদি আমরা মেনেও নিই তাহলেও উনি বলেছেন গাঙ্গুবাই কোনোদিন চাননি যৌনকর্মী হতে। তাহলে কেন তাকে ওইভাবে প্রদর্শিত করা হবে। উনি একজন সমাজকর্মী ছিলেন। মোরারজি দেশাই, জহরলাল নেহেরু থেকে অটল বিহারী বাজপেয়ী ওঁনার সঙ্গে দেখা করতে আসতেন নির্বাচনের সময়। কারণ তিনি কামাঠিপুরার কর্ত্রী ছিলেন। উনি যৌনকর্মীদের অধিকারের জন্য লড়েছেন।’

বম্বে হাইকোর্টে এই ছবির বিরুদ্ধে মামলা করেন কামাঠিপুরা অঞ্চলের বাসিন্দারা। তাদের দাবি, গোটা কামাঠিপুরা অঞ্চলকে ছবিতে যেভাবে যৌনপল্লী হিসেবে দেখানো হয়েছে তা একেবারে ঠিক নয়। কামাঠিপুরার এম এল এ আমিন প্যাটেল এবং শ্রদ্ধা সার্ভে দুটি জনস্বার্থ মামলা দায়ের করেন।

বুধবার অবশ্য ওই দুটি মামলা খারিজ করে দিয়েছে বম্বে হাইকোর্ট। তাই ছবির মুক্তির ব্যাপারে আর কোনো বাধা রইল না বলেই মনে করা হচ্ছে। তবে বাধ্যতামূলক ভাবে চবির নাম পাল্টাতে হবে পরিচালক সঞ্জয় লীলা বানশালিকে।

ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

তৃতীয় বিয়েটা কবে করবেন আমির খান? প্রশ্ন শুনে যা হলো

এফডিসিতে সাংবাদিকদের মারধর: লজ্জিত রিয়াজ, জানিয়েছেন নিন্দা

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসির সামনে মানববন্ধন

ভারতে ‘পদ্মশ্রী’ পেলেন বাংলাদেশের রবীন্দ্রসংগীতশিল্পী বন্যা

শিশুশিল্পী উধাও, পুরস্কারের জন্য খুঁজছেন পরিচালক নূরুজ্জামান

সাংবাদিকদের মারধর: শিল্পী সমিতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

নির্বাচিত হয়েই হিন্দি সিনেমা আমদানির বিষয়ে হুঁশিয়ারি দিলেন ডিপজল

‘আম্মাজান’ সুপারহিট হওয়ার পরও কেন সিনেমা ছাড়লেন শবনম?

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, দুঃখ প্রকাশ করে যা বললেন মিশা-ডিপজল

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

এই বিভাগের সব খবর

শিরোনাম :