চাঁদপুর নৌ-সীমানার মেঘনায় ইলিশ রক্ষায় দুই মাস ড্রেজার বন্ধের নির্দেশ

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০২২, ২১:৫৪

চাঁদপুর নৌ-সীমানার মেঘনায় ইলিশ সম্পদ রক্ষায় দুই মাস ড্রেজার বন্ধের নির্দেশ দিয়েছেন চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশ। তিনি বলেছেন, ইলিশের পোনা জাটকা রক্ষায় ও ইলিশ সম্পদ বৃদ্ধির লক্ষ্যে আগামী মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুর নৌ-সীমানার মেঘনা নদীতে সব ধরনের ড্রেজার বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

নদী সংলগ্ন যেসব খাল রয়েছে সেখানে প্রতিটি খালের প্রবেশমুখ বাঁশ দিয়ে বন্ধ করে দেওয়া জন্য তিনি সংশ্লিস্ট সকলের প্রতি নির্দেশ প্রদান করেন। জেলে নৌকা উপরে উঠিয়ে শিকল দিয়ে বেঁধে রাখতে হবে এবং ইঞ্জিন চালিত নৌকা থেকে ইঞ্জিন খুলে ফেলতে হবে বলেও তিনি জানান দিয়েছেন। আর এসবের দায়িত্বে থাকবেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও পৌরসভা হলে সেই ওয়ার্ডেও সংশ্লিস্ট কাউন্সিলরর ।

বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাটকা নিধন প্রতিরোধে জেলা ট্রাস্কফোর্স কমিটির সভায় তিনি সভাপতির বক্তব্যে এসব কথা জানান। এ সভায় এছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ভ্রাম্যমান আদালত পরিচালনাসহ একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।

জেলা প্রশাসক বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এই সম্পদ রক্ষায় আইনশৃঙ্খলা বাহিনীর সাথে এক হয়ে জনপ্রতিনিধি ও জেলে প্রতিনিধিসহ সংশ্লিষ্ট সবাইকে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে। বিশেষ করে এক্ষেত্রে নদী তীরবর্তী জনপ্রতিনিধিদের একটি বিরাট ভূমিকা রয়েছে। তারা জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন। আশা করি দেশ ও মানুষের অধিকার হিসেবে জাতীয় সম্পদ রক্ষায় তারা আন্তরিক হয়ে কাজ করবেন বলে সকলের প্রতি আহবান জানান।

অঞ্জনা খান মজলিস বলেন, ২০২১ সালে জেলেদের চাল কম বরাদ্দ আসছিল। এবার কিন্তু আমাদের চাল নিয়ে কোনো সমস্যা নেই। কাজেই এবার ৪০ কেজি করে জেলেদেরকে চাল দিতে হবে। আর চাল বিতরণে যদি কোন অনিয়ম হয়, তাহলে সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান ও ট্যাগ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে হুশিয়ারী দিয়ে জানিয়ে দেন।

তিনি বলেন, জাটকা রক্ষায় এবারও আমাদের যৌথ অভিযান পরিচালিত করা হবে। নদীপথে যাতে কোন স্পিড বোড চলতে না পারে সেদিকে লক্ষ রাখতে হবে। অভিযান শুরুর আগেই উপজেলা ট্রাস্কফোর্স কমিটির সভা শেষ করতে হবে।

ডিসি আরো বলেন, অভিযান সফল করতে আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন প্রচার প্রচারণা। প্রয়োজনে ছোট ছোট গল্পে নাটিকা তৈরি করে প্রচার করতে হবে। স্থানীয় গনমাধ্যমে প্রচারণা করতে হবে। বিশেষ করে জেলেদের পিছনে যারা রয়েছে তাদেরকেও নজরধারীতে রাখতে হবে এবং তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করতে হবে। শুধু পুকুরের মাছের জন্য একটি বরফকল ব্যতীত বাকি সকল বরফ কলগুলো বন্ধ থাকবে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান অনুষ্ঠানের সঞ্চালনা করেন।

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :