রুশ সেনাদের দখলে মেলিতোপোল শহর

প্রকাশ | ২৬ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৩৬ | আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৪৭

অনলাইন ডেস্ক

ইউক্রেনে অভিযানের দ্বিতীয় দিনে মেলিতোপোল শহরে ঢুকে পড়েছে রুশ সেনারা। শহরটির অনেক অংশই সেনাদের দখলে গেছে বলে জানিয়েছে রাশিয়া। শুক্রবার রাতে শহরটির পুরোপুরো দখল নিতে ইউক্রেন সেনাদের একটি অংশের সঙ্গে রাশিয়ার সেনাদের বিক্ষিপ্ত সংঘর্ষ চলছিল। যদিও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে তারা বিনা বাধায় শহরটিতে ঢুকেছে। তবে শনিবার ভোরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কিছুক্ষণ আগেই বলেন, শহরটিতে তীব্র গোলাগুলি চলছে। 

দেশটির সংবাদ সংস্থা তাসের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি। বিবিসি স্বাধীনভাবে এ দাবির সত্যতা যাচাই করতে পারেনি।

মেলিতোপোল শহরে প্রায় দেড় লাখ মানুষের বসবাস। এটি ইউক্রেনের দক্ষিণ পূর্বের দিকের একটি শহর।  ক্রিমিয়া ও আজভ সাগরের নিকটেই এর অবস্থান।

এদিকে শুক্রবার সন্ধ্যার দিকে রাজধানী কিয়েভে বেশ কটি বড় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। কিয়েভ শহরের মেয়র ভিতালি ক্লিতশকো বিবিসিকে জানান, তিনি পাঁচটি বিকট বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভিডিওবার্তায় সতর্ক করে দিয়ে বলেছেন, রাতের কয়েক ঘণ্টায় রাশিয়ান সৈন্যরা রাজধানী কিয়েভে ধ্বংসযজ্ঞ চালাতে পারে।

রুশ সেনাদের হামলার মুখে পিছিয়ে নেই ইউক্রেন। দেশটি দাবি করছে, তাদের সৈন্যরা এ পর্যন্ত সহস্রাধিক রুশ সেনাকে হত্যায় সমর্থ হয়েছে। পাশাপাশি যুদ্ধ সরঞ্জামও ধ্বংস করছে। 

নিরাপত্তা ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থিদের ওপর হামলার অভিযোগে গত বৃহস্পতিবার ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। সেদিন ভোরে তারা পশ্চিম ইউক্রেনে ঢুকে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে এটিকে অন্যতম বড় হামলার ঘটনা হিসেবে বলা হচ্ছে। প্রথম দিনের হামলা সফল হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। এরপর দিন রাজধানী কিয়েভে রুশ সেনাদের ঢুকে পড়ার খবর মিলেছে।

ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/ইএস