ফেসবুকে প্রবেশের সুযোগ সীমিত করেছে রাশিয়া

প্রকাশ | ২৬ ফেব্রুয়ারি ২০২২, ১০:৫২ | আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২, ১১:১৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ইউক্রেনে সামরিক অভিযানের বিষয়ে অপপ্রচার রুখতে সামজিক মাধ্যম ফেসবুকে প্রবেশ সীমিত করার পদক্ষেপ নিচ্ছে রাশিয়া।

দেশটির রাষ্ট্রীয় যোগাযোগ নিয়ন্ত্রণকারী সংস্থা রোসকোমনাডজোর জানিয়েছে, চারটি মিডিয়া আউটলেট আরআইএ নিউজ এজেন্সি, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভেজদা টিভি, গেজেটা. আরইউ ও লেন্টা.আরইউ- এর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে বলা হলেও ফেসবুক তা করেনি

মেটার ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ বিবিসিকে বলেন, রাশিয়ান কর্তৃপক্ষ এই চারটি মিডিয়া প্রতিষ্ঠানের ফ্যাক্ট চেকিং বন্ধের জন্য ফেসবুকের কাছে আবেদন জানিয়েছিল। তবে ফেসবুকের পক্ষ থেকে তা প্রত্যাখ্যান করা হয়েছে।

যদিও ফেসবুক কর্তৃপক্ষ তা অগ্রাহ্য করেছে। তাদের দাবি, রাশিয়া কর্তৃপক্ষ ফেসবুকে সামরিক অভিযানের বিষয়ে তথ্য যাচাইয়ের অনুরোধ করলেও তা আমরা প্রত্যাখ্যান করেছি। তবে, অন্যান্য সামাজিক মাধ্যম যেমন- হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামসহ আরও সামাজিক মাধ্যমের ওপর কী ধরনের নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা করা হয়েছে তা জানা যায়নি।

রুশ কর্তৃপক্ষের আশঙ্ক্ষা, সামাজিক মাধ্যম ব্যবহার করে রুশ নাগরিকদের উত্তেজিত করার চেষ্টা করছে বিরোধীরা। মূলত যেকোনো অপপ্রচার রুখতেই ফেসবুককে তথ্য যাচাই-বাছাইয়ের অনুরোধ করা হয়েছে।

বিবিসি আরও জানায়, অনেক রুশ নাগরিক ফেসবুকে রাশিয়ার সামরিক অভিযান সমর্থন করছে। তারা পুতিনের সমর্থনে বিভিন্ন ইতিবাচক পোস্ট দিচ্ছে।

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/আরআর)