ইসরায়েলের মধ্যস্থতায় রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে চায় ইউক্রেন

প্রকাশ | ২৬ ফেব্রুয়ারি ২০২২, ১১:১৬ | আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২, ১২:৪২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

রাজধানী কিয়েভকে ঘিরে রুশ সেনাদের ব্যাপক হামলা শুরুর মুখে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে সম্মত হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। এক্ষেত্রে, ইসরায়েলকে মধ্যস্থতাকারী হিসেবে ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন তিনি।

শনিবার রুশ সরকার নিয়ন্ত্রিত টেলিভিশন নেটওয়ার্ক-আরটির অনলাইন সংস্করণে জানানো হয়, ইউক্রেন রাশিয়ার সঙ্গে আলোচনার সম্ভাব্য ইস্যু ও তারিখ নিয়ে আলোচনা করছে। এর আগে মস্কো জানিয়েছিল, আলোচনায় সম্মত হওয়ার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ‘অদৃশ্য’ হয়ে গিয়েছিল। তাই, আর ইউক্রেনের সঙ্গে আলোচনায় হয়নি।

জেলেনস্কির মুখপাত্র সার্জেই এক ফেসবুক পোস্টে জানিয়েছেন, যুদ্ধবিরতি এবং শান্তি প্রতিষ্ঠায় ইউক্রেন সর্বদা আলোচনায় প্রস্তুত।

এ ছাড়া, ক্রেমলিনের সঙ্গে আলোচনার সময় মধ্যস্থতাকারী হিসেবে ইসরায়েলের তেল আবিবকে অনুরোধ করেছে।  তবে, তেল আবিব এখনও কোনো সাড়া দেয়নি বলে জানিয়েছেন ইসরায়েলে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত।

তিনি নিউ ইয়র্ক টাইমসকে বলেন,‘তারা মধ্যস্থতাকারী হিসেবে দায়িত্ব পালন করবে কিনা তা জানায়নি। বর্তমানে তারা দাবা খেলার কোন পর্যায়ে আছে তা নির্ণয়ের চেষ্টা করছে। আমরা বিশ্বাস করি, বিশ্বে ইসরায়েল হচ্ছে একমাত্র গণতান্ত্রিক দেশ যাদের সঙ্গে রাশিয়া ও ইউক্রেনের গভীর সম্পর্ক রয়েছে। ’

তবে, রাশিয়া ইসরায়েলের মধ্যস্থতায় আলোচনায় সম্মত কি না তা জানায়নি।

এর আগে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, শুক্রবার সংলাপ প্রত্যাখান করেছিল ইউক্রেন। উল্টো, শনিবার পর্যন্ত তারা অপেক্ষা করতে বলেছিল।

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/আরআর)