দেশত্যাগে সহায়তা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র, প্রত্যাখ্যান জেলেনস্কির

প্রকাশ | ২৬ ফেব্রুয়ারি ২০২২, ১১:৪১ | আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২, ১১:৫০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে নিরাপদে নিজ দেশ থেকে নিরাপদে অন্য কোনো নিরাপদ জায়গায় সরিয়ে নিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। তবে নিজ দেশত্যাগ করতে অস্বীকৃতি জানিয়ে স্বাধীনতার জন্য লড়াইয়ের অঙ্গীকার ব্যক্ত করেছেন জেলেনস্কি।

শুক্রবার মার্কিন এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানায়, মার্কিন সরকারের প্রতিনিধিরা জেলেনেস্কির সঙ্গে রুশ সামরিক অভিযান মোকাবেলায় বিভিন্ন নিরাপত্তা ইস্যুতে কথা বলছেন। এর মধ্যে ইউক্রেনের সরকারের কার্যক্রম পরিচালনার জন্য নিরাপদ কোনো স্থানে প্রেসিডেন্টকে সরিয়ে নেওয়ার বিষয়টিও রয়েছে।  

এ প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর এক ভিডিও বার্তায় জেলেনেস্কি বলেন, ‘তার সেনারা স্বাধীনতার জন্য লড়াই করছে। বর্তমানে তার স্ত্রী ও সন্তানরা ইউক্রেনে রয়েছে। সে নিজেও ইউক্রেন ত্যাগ করবে না।’

বৃহস্পতিবার পুতিন এক ঘোষণায় রাশিয়ায় সামরিক অভিযান শুরু করে। তারপর শুক্রবারেই ইউক্রেনের রাজধানী কেভিবে প্রবেশ করে রুশ সেনারা। কেভিবের উত্তর-পশ্চিম অংশে রুশ সেনাদের সঙ্গে ইউক্রেনের সেনাদের সংঘর্ষ চলছে।

 ধারণা করা হচ্ছে, কয়েকদিনের মধ্যেই কেভিব দখল করে ফেলবে রুশ বাহিনী।

তখন জেলেনেস্কিকে গ্রেপ্তার করা হতে পারে। ফলে তার জীবন নিয়ে সংকট তৈরি হয়েছে।

এর আগে বৃহস্পতিবার পুতিন বক্তব্যে যারা দোনেস্ক ও লুহানস্কে রুশ সমর্থিত বিদ্রোহীদের ওপর গত কয়েক বছর যাবত নির্যাতন করেছে তাদেরকে কঠোর পরিণতি ভোগের অঙ্গীকার করেছিলেন।

ফলে, ইউক্রেনের প্রেসিডেন্টের ভবিষ্যৎ কী হবে তা নিয়ে কৌতূহলের সৃষ্টি হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইউক্রেনের এক কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে জানায়, জেলেনস্কিকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে তার ব্যক্তিগত বাহিনী প্রস্তুত রয়েছে।

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/আরআর)