বইমেলায় অঞ্জন আচার্যের দ্বিতীয় গল্পগ্রন্থ ‘চক্রব্যূহ’

প্রকাশ | ০৩ মার্চ ২০২২, ১৬:১১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে কবি ও গল্পকার অঞ্জন আচার্যের দ্বিতীয় গল্পগ্রন্থ ‘চক্রব্যূহ’। বইটি প্রকাশ করেছে বিদ্যাপ্রকাশ। ধ্রুব এষের প্রচ্ছদে বইটির মূল্য রাখা হয়েছে ২০০ টাকা। এরই মধ্যে বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় বিদ্যাপ্রকাশের স্টলে (সোহরাওয়ার্দী উদ্যান, স্টল নং: ৫৭Ñ৬০), বাংলাবাজারের বিদ্যাপ্রকাশের নিজস্ব শো-রুমে এবং অনলাইন বুকশপ ‘রকমারি ডটকমে’। এর আগে ২০১৭ সালে লেখকের প্রথম গল্পের বই ‘ঊনমানুষের গল্প’ প্রকাশিত হয় ‘দেশ পাবলিকেশন্স’ থেকে, যা ব্যাপক পাঠকপ্রিয়তা পায়।

বিদ্যাপ্রকাশের প্রকাশক মজিবর রহমান খোকা বলেন, ‘অঞ্জন আচার্যের প্রতিটি গল্পই ভিন্নধর্মী। গল্পগুলো কিছু মানুষের। কিছু মুখেরও বলা যায়। এই মুখগুলো আবার আমাদের খুব চেনাজানা মানুষেরও। বইটিতে ১৬টি গল্প আছে, অথচ কোনো গল্পের বিষয়বস্তুর সঙ্গেই নেই অন্য গল্পের সাদৃশ্য। গল্পগুলোর শরীরে কোথাও কোনো খামতি নেই, বাহুল্যও নেই। যে যতটুকু বেড়ে ওঠার, সে ততটুকুই বেড়েছে। দিন শেষে কেউ হয়েছে লিলিপুট, কেউ-বা গালিভার। যদি প্রশ্ন করা হয়, কী আছে এ গল্পগুলোতে? একবাক্যে বলতে হয়Ñ ‘ষড়রিপুর খেলা’। গল্পগুলো পড়তে পড়তে মনে হবে, এ আমার কিংবা আমারই নিকটজনের অনুভূতির আখ্যান।”

লেখক অঞ্জন আচার্য বলেন, “মানুষের সঙ্গে মানুষের সম্পর্কের সমীকরণই প্রতিটি গল্পের বিষয়বস্তু। কখনো সরলতায়, কখনো জটিলতায়, কখনো-বা পঙ্কিলতায় ভরা সম্পর্কের অলিগলিতে ঘোরার নিরন্তর চেষ্টা করেছি। গল্পে প্রেম এসেছে বেড়ালের নীরব পায়ে; বেদনা বেজেছে ক্রংক্রিটে কাঁসার থালার মতো। মনের গোপন স্তরে টর্চের আলো ফেলে দেখতে চেয়েছি, ওখানে রক্ত-মাংসের বাইরেও আরও কিছু আছে কি না! গল্পের চরিত্ররা সব সময় নায়ক হয়েছে, এমনটা নয়। কোনো কোনো গল্পের পটভূমিই হয়েছে নায়ক।”

অঞ্জন আচার্যের এ পর্যন্ত প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৪টি। এর মধ্যে কাব্যগ্রন্থ ৫টি: জলের উপর জলছাপ (শুদ্ধস্বর), আবছায়া আলো-অন্ধকারময় নীল (বিজয় প্রকাশ), তুমুল কোলাহলে কুড়াই নৈঃশব্দ্য (অনুপ্রাণন প্রকাশন), নামহীন মৃত্যুর শিরোনাম (অনুপ্রাণন প্রকাশন), স্বপ্নের চোখে ঘুম (বেহুলাবাংলা)। গল্পগ্রন্থ ২টি: ঊনমানুষের গল্প (দেশ পাবলিকেশন্স), চক্রব্যূহ (বিদ্যাপ্রকাশ)। গবেষণা-প্রবন্ধ গ্রন্থ ১টি: রবীন্দ্রনাথ: জীবনে মৃত্যুর ছায়া (মূর্ধন্য)। একই বই সংশোধিত ও পরিমার্জিতরূপে পশ্চিমবঙ্গের আত্মজা পাবলিশার্স প্রকাশ করে  ‘রবির জীবনে মৃত্যুশোক’ নামে। জীবনীগ্রন্থ ২টি: মানিক বন্দ্যোপাধ্যায় (কথাপ্রকাশ), একই বই আত্মজা পাবলিশার্স থেকে প্রকাশিত হয় ‘আমি মানিক বন্দ্যোপাধ্যায়’ নামে, আমিই অ্যালবার্ট আইনস্টাইন (উৎস প্রকাশন)। প্রবন্ধগ্রন্থ ১টি: কথাপ্রসঙ্গে যৎসামান্য (অগ্রদূত অ্যান্ড কোম্পানি)। এছাড়া দুই বাংলার লেখক-প্রকাশক-সম্পাদক-চিত্রশিল্পীদের একটি ডিরেক্টরি সম্পাদনা করেন ‘সংযোগ-সূত্র’ (দ্যু প্রকাশন) নামে।

 

সংক্ষিপ্ত তথ্য:

বইয়ের নাম: চক্রব্যূহ

ধরন: গল্পগ্রন্থ

লেখক: অঞ্জন আচার্য

প্রকাশক: বিদ্যাপ্রকাশ

প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০২২

প্রচ্ছদ: ধ্রুব এষ

পৃষ্ঠা: ৯৬

মূল্য: ২০০ টাকা।

 

(ঢাকাটাইমস/৩মার্চ/এসকেএস)