‘শেখ হাসিনার নেতৃত্বেই দেশের চিকিৎসা ব্যবস্থা এগিয়েছে’

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ মার্চ ২০২২, ১৮:০৫

আওয়ামী লীগের উপদেষ্টা সাবেক স্বরাষ্টমন্ত্রী ড. মহীদ্দীন খান আলমগীর এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার দেশের চিকিৎসা ব্যবস্থাপনাকে অনেকদূর এগিয়ে এনেছেন। দেশ স্বাধীন হওয়ার পর মানুষের গড় আয়ু ছিল ৫২বছর। এখন দেশের মানুষের গড় আয়ু বেড়ে হয়েছে প্রায় ৭৩ বছর। প্রত্যন্ত অঞ্চলের প্রতিটি মানুষের প্রাথমিক চিকিৎসা সেবাও নিশ্চিত করেছেন সরকার। যার জন্য কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা হয়েছে।

শনিবার দুপুরে চাঁদপুরের কচুয়া রহিমানগর বাজারে ডায়াবেটিস চিকিৎসা কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এক সময় ডায়রিয়া, বসন্তসহ মহামারি রোগে অনেক মানুষ মারা গেছেন। এ ধরনের রোগে গ্রামের পর গ্রাম মানুষ আক্রান্ত হয়েছেন। এসব রোগের চিকিৎসা এখন আছে। ডায়রিয়া নিয়ে গবেষণার জন্য আমাদের মতলবে উদরামহ গবেষণা কেন্দ্র তৈরি হয়েছে। যার কারণে এসব রোগ নির্মূল করা সম্ভব হয়েছে। আমাদের দেশে এখন আর কুষ্ঠ রোগ বলতে কোনো রোগ নেই। এর চিকিৎসা বিনামূল্যে সরকারের পক্ষ থেকে করা হচ্ছে।

তিনি বলেন, সরকার শুধু চিকিৎসাই নয় বরং অন্য, বস্ত্র ও বাসস্থানও নিশ্চিত করে যাচ্ছেন। জাতির পিতা বঙ্গবন্ধু বলেছিলেন-প্রাথমিক শিক্ষা হবে বিনামূল্যে এবং সবার জন্য সমান। সেটিও বাস্তবায়ন হয়েছে এবং অভিভাবকদেরকে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে এখন উপবৃত্তি দেয়া হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কচুয়া রহিমানগর ডায়বেটিক সমিতির সভাপতি মো. রফিকুল ইসলাম।

সমিতির সাধারণ সম্পাদক মো. শাহপরাণ এর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক এমপি অধ্যাপক ডাঃ শহীদুল ইসলাম, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী ও এনবিআরের সাবেক চেয়ারম্যান মো. গোলাম হোসেন।

আরো বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশির, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সোহরাব হোসেন চৌধুরী (সোহাগ), সমিতির অর্থ সম্পাদক তৌহিদুল ইসলাম খোকা, নির্বাহী সদস্য নুরুন্নবী রবিন।

এই চিকিৎসা কেন্দ্র হওয়ার কারণে এখন কচুয়াসহ আশপাশের উপজেলার হাজার হাজার ডায়বেটিস রোগীর চিকিৎসা নেওয়ার সুযোগ তৈরি হয়েছে।

(ঢাকাটাইমস/৫মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :