বইমেলায় কামরুল আহসান সুজনের গল্পগ্রন্থ 'নাম লেখা রবে না'

প্রকাশ | ০৫ মার্চ ২০২২, ২০:১৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

অমর একুশে বইমেলায় কামরুল আহসান সুজনের 'নাম লেখা রবে না' গল্পগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

শনিবার বিকালে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ  পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি মিলনায়তনে  গল্পগ্রন্থটির মোড়ক উন্মোচন করেন লেখক কামরুল আহসান সুজন।

লেখক তার জীবনে দেখা বাস্তবতাকে গল্প আকারে তুলে ধরার চেষ্টা করেছেন। এতে মোট ১২ টি গল্প রয়েছে। গল্পগ্রন্থটি প্রকাশ করেছে বাংলানামা।

'নাম লেখা রবে না' গল্পগ্রন্থের গল্পগুলােতে নগরায়ন, মুক্তিযুদ্ধে দোসরদের সহায়তায় পাকিস্তানি সেনাদের বর্বরতা, ভাগ্যবিড়ম্বিত মানুষের কথা বলা হয়েছে। সমাজ সচেতন লেখক তার গল্পে তুলে ধরেছেন আধুনিকতার ছোঁয়ায় কিভাবে সবকিছু বদলে গেছে। মানুষের নীচুতা, রূঢ়তা, নিষ্ঠুরতা আর পিছিয়ে পড়া মানুষের জীবনের কথা নিপুণভাবে উঠে এসেছে। পতিতা পল্লীর বন্দিদশা আর অবলা প্রাণীর অসহায়ত্বের জীবন কথা সমান্তরলে বলেছেন লেখক। পড়তে গিয়ে যেন মনের গহীন কোণে কোথায় ধাক্কা লাগার মতাে মনে হয়। প্রেম আছে, ঘৃণা আছে, আছে আধুনিক সমাজের বিবর্ণতা। বলা যায় লেখক হাহাকারকে মলাটবন্দি করেছেন।

লেখক অতীতকে দেখেছেন সমকালের আয়নায়। মৃত মানুষের সমকালে ভ্রমণের ভেতর দিয়ে যেন লেখক পাঠককে নিয়ে যেতে চান সেই সময়ে, যেখানে মানুষের জীবন ছিল প্রাণ প্রাচুর্যে ভরপুর। আবার অযাচিত নগরায়ন আর মানুষের বর্বরতায় যে প্রাণ প্রকৃতির বিনাশ হচ্ছে সেই কথাও গােছালােভাবে বলেছেন।

মোড়ক উন্মোচনকালে লেখক কামরুল আহসান সুজন বলেন, আমি আমার বাস্তব জীবনে যা যা দেখেছি তা আমি এই বইয়ে গল্পের মাধ্যম তুলে ধরার চেষ্টা করেছি। আশাকরি পাঠকের 'নাম লেখা রবে না' গল্পগ্রন্থটি ভালাে লাগবে।

'নাম লেখা রবে না' বইটি মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪২১ নম্বর স্টলে বাংলানামা প্রকাশনীতে পাওয়া যাচ্ছে। বইয়ের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা মাত্র।

(ঢাকাটাইমস/৫মার্চ/এআর)