'পঞ্চাশে মনচাষ' নিলামে সাড়ে বাইশ হাজার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ মার্চ ২০২২, ২০:৩৮ | প্রকাশিত : ০৬ মার্চ ২০২২, ২০:১৩

ব্যাচটা ১৯৮৭সালের। আনন্দ আর দুষ্টমিতে মনে হচ্ছে সদ্য স্কুলে ভর্তি হওয়া কোনো দুষ্টদের দল। ’সারা পৃথিবী ৮৭‘ প্লাটফর্মের মাধ্যমে বন্ধুত্ব। নিজেদের বন্ধুত্ব ঠিক রাখার পাশাপাশি দেশের কল্যাণে যে যার জায়গা থেকে অবদান রেখে যাচ্ছেন প্রতিনিয়ত।৮৭ ব্যাচের অসচ্ছলদের পাশে দাঁড়ানোর পাশাপাশি করেন তারা সামাজিক নানান কাজ। বন্ধনের গভিরতা জিইয়ের রাখতে বের করলেন ‘পঞ্চাশে মনচাষ’ নামক একটি প্রেমের চিঠি সংকলন। যাতে স্থান পেয়েছে ১৯৮৭সালে এসএসসি উত্তীর্ণ বন্ধুদের মনের মাধুরী মাখানো চিঠি। বইটি এবারের বইমেলায় নিলামে উঠেছে ২২হাজার ৬৮ টাকা। কিনেছেন তাদের মিরপুরের বন্ধু বাবলু এমদাদ।

বইমেলাতে যেমন এটি নতুন, ঠিক বন্ধুত্বের বন্ধনেও এটি একেবারেও অন্যরকম। বয়সের ভারে পঞ্চাশ পার হলেও যেন তারুণ্যে ভরা যৌবন তাদের। খুঁনসুটি মনে হয় যেন একেবারে শুরু লগ্নের প্রাথমিকে পড়া একঝাঁক তরুণ। অথচ দেশ বিজয়ের পঞ্চাশ বছরের চাক্ষুষ সাক্ষী এরা। দেশের বিজয়ের সূচনা আর বিশ্বমানচিত্রে অবস্থান যেন ৮৭‘র সাথে নিবীড়বন্ধন। এই বন্ধন টিকে রাখতে ‘পঞ্চাশে মনচাষ’ এই প্রেমের চিঠি সংকলনে স্মৃতি জিইয়ে রাখার আরও একটি পদক্ষেপ তাদের।

বইটিতে স্থান পেয়েছে প্রায় ৬৫ জনের প্রেমের চিঠি। প্রতিটি চিঠির মাঝে আছে অতিত। চিঠির যুগ পার করে আসা ৮৭‘র ব্যাচ এই বইয়ের মাধ্যমে সেই অতিতকে ধরে রেখেছে।

শুক্রবার, ৪ মার্চ বাংলা একাডেমির ৭০২নং স্টলে গিয়ে দেখা যায়, ‘পঞ্চাশে মনচাষ’ এই বইটিকে নিলামে তোলা হয়। সারা পৃথিবী ৮৭ ফেসবুক পেইজ থেকে অনলাইন-অফলাইনে নিলাম তোলা হয়। যা শুরুতে ছিল ১০০১টাকা । গত ২ মার্চ পর্যন্ত দাম উঠে ৫০০১ টাকা । ফের শুক্রবার আবার নিলামে তোলা হলে বইটি বিক্রি হয় ২২হাজার ৬৮৭টাকা। সর্বশেষ ডাকটি ছিল ১৯৮৭ সালের এসএসসি ব্যাচের বন্ধু বাবলু এমদাদের। তার হাতে বইটি হাতে তুলে দিবেন পররাষ্ট্রমন্ত্রী।

এমদাদ বলেন, সবাইকে শুভেচ্ছা ও ভালবাসা। যারা এখানে অংশগ্রহণ করেছে সবার জন্য ভালবাসা। এটা কোনো অর্থের ব্যাপার না, এটা আসলে আমাদের ভিতরকার ভালবাসা। এটা যেন কেউ অন্যদিকে না নেয়। এটা কোনো অর্থ না, কেবল আমাদের একটা আনন্দ।

সম্পাদক রহমান মুস্তাফিজ বলেন, বাংলাদেশের বয়স আর আমাদের বয়স সমান। আমরা সেই প্রজন্ম যারা পাঁচ পয়সা দিয়ে আইসক্রিম কিনেছি। আমরা যেসকল বন্ধুরা ১৯৮৭সালে এসএসটি পাস করেছি বইটি তাদের। আমরা যেহেতু ১৯৮৭সালের এসএসসি, তাই এই বইয়ের ১৯৮৭নাম্বার বইটি আমরা নিলামে তুলেছি। ৩৭৫টাকার নিলাম ডাক এখন ২২হাজার ৬৮৭টাকা । এই বইটি আজ থেকে প্রায় ৩৫বছর পূর্বে যারা এসএসসি পরীক্ষা দিয়েছি তাদের ভালবাসার বহি:প্রকাশ।

১৯৮৭সালে এসএসসি বন্ধুদের অনেকেই উপস্থিত ছিলেন স্টলের সামনে। নিলামের ডাকের সঙ্গে সঙ্গে আনন্দে মেতে উঠেছিলেন তারা। জানিয়েছেন নানান আবেগপ্রবণ বক্তব্যের সাথে ভালবাসার বন্ধনের উচ্ছাসা।

শাসুদ্দিন দিদাল বলেন, আমরা যারা ১৯৮৭সালে এসএসসি দিয়েছি এটি তাদের অন্যতম একটি আনন্দের বন্ধন। আমাদের এমন একত্রিত হওয়ার মধ্য দিয়ে মনে হয়েছে আবারও সেই ১৯৮৭সালে গিয়ে আমরা উপনিত হয়েছি। বইটিতে আমাদের বন্ধুদের মধ্যে যাদের চিঠি স্থান পেয়েছে, তা এককথায় অসাধারণ। মনের সব কথা এত সুন্দর করে আমাদের বন্ধুরা চিঠির মাধ্যমে তুলে ধরেছে, যা আমি পড়ে অবাক হয়েছি। আমরা চাই, আমাদের এই বন্ধুন আমৃত্যু জেগে থাকুক।

প্রকাশক পুলক কান্তি বড়ুয়া বলেন, ১৯৮৭ সালে যারা এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই মুক্তিযুদ্ধের প্রজন্ম। আর আমরাই সেই প্রজন্ম। বাংলাদেশের জন্ম আর আমাদের জন্ম একই সময়ে। ৮৭ সালের বন্ধুরা আজ যে যার ক্ষেত্রে দেশ গড়ার উন্নয়নে ভূমিকা রেখে যাচ্ছে। সরকারি বেসরকারি পর্যায়ে নেতৃত্বদানকারীদের মধ্যে উল্লেখযোগ্য সবাই আমাদের বন্ধু। এই বন্ধুত্বের দায়বদ্ধতা থেকে আমরা একত্রিত হয়েছি। সারা পৃথিবিী ৮৭ তেমনই একটি প্লাটফর্ম।

(ঢাকাটাইমস/৬মার্চ/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :