ইউক্রেনিয়ানদের সহায়তায় পোলিশ পার্লামেন্টে বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ মার্চ ২০২২, ১৬:৫৯ | প্রকাশিত : ০৮ মার্চ ২০২২, ১৬:৫২

রুশ সামরিক বাহিনীর হামলায় প্রতিবেশী পোল্যান্ডে ইউক্রেনের লাখো শরণার্থী আশ্রয় নিয়েছে। তাদের শিক্ষা, স্বাস্থ্যসহ সব নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিতে ৮ বিলিয়ন জলোটি (১ দশমিক ৭৫ বিলিয়ন মার্কিন ডলার) বরাদ্দের জন্য একটি খসড়া বিল পাস করেছে পোলিশ পার্লামেন্ট।

জাতিসংঘের মতে, গত ১৩ দিনে রুশ হামলায় ১৭ লাখের বেশি মানুষ প্রতিবেশী বিভিন্ন দেশগুলোতে আশ্রয় নিয়েছে। এদের মধ্যে অন্তত ১২ লাখ মানুষ পোল্যান্ডে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী।

লাখো ইউক্রেনিয়ানদের পোলিশ নাগরিকরা নিজেদের বাড়িতে আশ্রয় দিয়েছে। ফলে শরণার্থীদের জন্য অতিরিক্ত খরচ কীভাবে বহন করা হবে তা নিয়ে আলোচনা হয় দেশটির পার্লামেন্টে।

যেসব পরিবার ইউক্রেনের নাগরিকদের আশ্রয় দিয়েছে, তাদেরকে প্রতি মাসে পোলিশ সরকার বারোশো জলোকি দিবে। আর প্রতি শরণার্থীকে তিনশো জলোটি দেওয়া হবে।

শুধুমাত্র গত সোমবার ১ লাখ ৪১ হাজার ৫০০ মানুষ ইউক্রেন থেকে পোল্যান্ডে প্রবেশ করেছে বলে জানিয়েছে পোলিশ সীমান্তরক্ষী বাহিনী।

ইউক্রেন থেকে যারা বিভিন্ন দেশে পালিয়ে যাচ্ছেন, তাদের ৯০ শতাংশই নারী ও শিশু।

একটি গবেষণায় জানা গেছে, এদের ৪০ শতাংশ পোল্যান্ড থেকে অন্যান্য দেশে আশ্রয়ের সন্ধানে চলে গেছেন।

ইউরোপের মধ্যে শরণার্থী প্রবেশের ক্ষেত্রে সবচেয়ে কঠোর হচ্ছে পোল্যান্ড। কিন্তু প্রতিবেশী ইউক্রেনের সদস্যদের প্রতি মানবিকতার তাগিদে নিজেদের অবস্থান থেকে সরে এসেছে।

পোল্যান্ডে আগে থেকেই বহু ইউক্রেনিয়ান বসবাস করেন। এখন তাদের সঙ্গে বসবাসের জন্য আরও অনেক ইউক্রেনিয়ান আসছেন।

(ঢাকাটাইমস/৮মার্চ/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :