রাশিয়ায় ব্যবসা বন্ধ করল কোকাকোলা ও পেপসি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ মার্চ ২০২২, ১২:১৪ | প্রকাশিত : ০৯ মার্চ ২০২২, ১১:৫৯

ইউক্রেনে সামরিক অভিযানের পর থেকে যুক্তরাষ্ট্র ও এর মিত্রদেশগুলোর সরকার ও কোম্পানি রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করছে। এ তালিকায় এবার যোগ দিয়েছে জনপ্রিয় কোমল পানীয় নির্মাতা প্রতিষ্ঠান কোকাকোলা ও পেপসি।

গত মঙ্কলবার কোকাকোলা কোম্পানি এক বিবৃতিতে জানায়,‘ইউক্রেনে এই মর্মান্তিক ঘটনার অযৌক্তিক প্রভাব যেসব মানুষ সহ্য করছেন, আমরা তাদের পাশে আছি।’

অপরদিকে ইউক্রেনে রুশ হামলার দিকে ইঙ্গিত করে পেপসি জানিয়েছে, রাশিয়ায় পেপসি কোলা, সেভেন আপ ও মিরিন্ডা বিক্রি করবে না তারা। তবে শিশুদের ফর্মুলা দুধের মতো নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি চালু থাকবে।

এ ছাড়া, সাময়িক ব্যবসা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিখ্যাত কফি প্রস্তুতকারক কোম্পানি স্টারবাকস ও মার্কিন ফাস্ট ফুড চেইন ম্যাকডোনাল্ড’স।

ইউক্রেনে সামরিক অভিযানের পর আন্তর্জাতিক নিষেধাজ্ঞার দিক থেকে ইরান ও সিরিয়াকে ছাড়িয়ে গেছে রাশিয়া। বিশ্বে সর্বোচ্চ নিষেধাজ্ঞার তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া।

রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞাগুলোর ২১ শতাংশই দিয়েছে যুক্তরাষ্ট্র। আর ১৮ শতাংশ নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন।

কাস্টেলামের তথ্য অনুযায়ী, এ বছরের ২২ ফেব্রুয়ারির আগেই রাশিয়ার বিরুদ্ধে ২ হাজার ৭৫৪টি নিষেধাজ্ঞা জারি ছিল। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর রাশিয়ার বিরুদ্ধে আরও ২ হাজার ৭৭৮টি নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এতে রাশিয়ার মধ্যে আরোপিত মোট নিষেধাজ্ঞার সংখ্যা দাঁড়ায় ৫ হাজার ৫৩২।

এর মধ্য দিয়ে সর্বোচ্চ নিষেধাজ্ঞার তালিকায় শীর্ষস্থানে থাকা ইরানকে ছাড়িয়ে গেছে মস্কো। ইরানের বিরুদ্ধে আরোপ থাকা আন্তর্জাতিক নিষেধাজ্ঞার সংখ্যা ৩ হাজার ৬১৬।

(ঢাকাটাইমস/৯মার্চ/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :