সৈয়দপুর পৌর মেয়রের বিরুদ্ধে অর্থ আত্মসাতের মামলায় চার্জশিট

আব্দুর রশিদ শাহ, নীলফামারী
| আপডেট : ১০ মার্চ ২০২২, ২২:৫৫ | প্রকাশিত : ১০ মার্চ ২০২২, ২২:২৮

অর্থ আত্মসাতের মামলায় সৈয়দপুর পৌরসভার মেয়র রাফিকা আকতার জাহান ও তার সহযোগী হাসানুজ্জামান আজমের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেছেন অপরাধ তদন্ত বিভাগ সিআইডি।

বৃহস্পতিবার (১০ মার্চ) সৈয়দপুর বিজ্ঞ আমলী আদালত-২ থেকে এ তথ্য জানা যায়। চার্জশিটভুক্ত আসামিরা হলেন, সৈয়দপুর শহরের নতুন বাবুপাড়ার মরহুম আকতার হোসেন বাদলের স্ত্রী রাফিকা আক্তার জাহান এবং শহরের নয়াটোলার বাসিন্দা মোজাফ্ফর হোসেন এর ছেলে মো. হাসানুজ্জামান আজম।

ঘটনার বিবরণীতে জানা গেছে, সৈয়দপুর শহরের বাঙ্গালীপুর নিজপাড়ার বাসিন্দা গাউসুল আযম ফারুকী ২০১৯ সালে তার নির্মাণাধীন ৬ষ্ঠতলা বিল্ডিংয়ে লিফট স্থাপনের জন্য নতুনভাবে একটি নকশা নিয়ে সৈয়দপুর পৌরসভায় গেলে পৌরসভার তৎকালীন মেয়র কাউন্সিলরদের সাথে গাউসুল আযম ফারুকীর মামলার জের ধরে নকশা অনুমোদন প্রদান করেননি। এই বিষয়ে গাউসুল আযম মহামান্য হাইকোর্টের স্মরণাপন্ন হলে হাইকোর্ট নকশা অনুমোদন প্রদানের জন্য তৎকালীন মেয়রকে আদেশ প্রদান করেন। হাইকোর্টের আদেশ পাওয়ার পরেও তৎকালীন মেয়র নকশা অনুমোদন প্রদান না করে সময় ক্ষেপন করেন। ইতোমধ্যে ২০২০ সালে সৈয়দপুর পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা হলে মেয়র পদে রাফিকা আকতার জাহান নৌকা মার্কার মনোনয়ন পান। গাউসুল আযম ফারুকীর সাথে পূর্ব পরিচয় থাকায় রাফিকা আকতার জাহান গাউসুল আযম ফারুকীকে জানান, নির্বাচনে তিনি শতভাগ জয়লাভ করবেন। নির্বাচনে জিতে গাউসুল আযমের নির্মাণাধীন বিল্ডিংয়ে লিফট স্থাপনের নকশা অনুমোদন করে দিবেন। হাইকোর্ট যাওয়া লাগবে না। এভাবে তিনি গাউসুল আযমকে নকশা অনুমোদন করে দেয়ার কথা দিয়ে নির্বাচনের আগেই ১,০০,০০০/- (এক লক্ষ) টাকার চেক গ্রহণ করেন এবং ব্যাংক থেকে চেকের টাকা উত্তোলন করেন।

পরবর্তীতে মেয়র নির্বাচিত হওয়ার পরেও রাফিকা আকতার জাহান গাউসুল আযমকে নকশা অনুমোদন না দিয়ে দিনের পর দিন বিভিন্ন রকম তালবাহানা ও হয়রানি করতে থাকেন এবং আরো এক লাখ টাকা দাবি করেন। এতে রাজী না হলে তিনি গাউসুল আযমকে আবার হয়রানি করতে থাকেন। একপর্যায়ে গাউসুল আযম ফারুকী মেয়রের কাছে টাকা ফেরত চাইলে মেয়র টাকা নেয়ার বিষয়টি অস্বীকার করেন। নিরুপায় হয়ে গাউসুল আযম মেয়রের বিরুদ্ধে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগে আমলী আদালত সৈয়দপুর নীলফামারীতে মামলা দায়ের করেন।

আদালত মামলাটি গ্রহণ করে অধিকতর তদন্তের জন্য অপরাধ তদন্ত বিভাগ সিআইডিকে আদেশ দেন। সিআইডি নীলফামারী এর পরিদর্শক একেএম খন্দকার মুহিবুল দীর্ঘদিন মামলাটি তদন্ত করে ঘটনার সত্যতা পেয়ে মেয়র রাফিকা আকতার জাহানের বিরুদ্ধে বাংলাদেশ দন্ডবিধি ৪০৬/৪২০ ধারায় অভিযুক্ত করে গত ২৮ ফেব্রুয়ারি আদালতে চার্জশীট দাখিল করেন।

গাউসুল আযম ফারুকী জানান, ফৌজদারি মামলার চার্জশীটভূক্ত আসামীর মেয়র পদে থাকার কোন এখতিয়ার নেই। সংশ্লিষ্ট দপ্তরে মেয়রকে বরখাস্ত করার জন্য আবেদন করা হবে। প্রয়োজনে মহামান্য হাইকোর্টে মামলা করা হবে।

এ বিষয়ে সৈয়দপুর পৌর মেয়র রাফিকা আকতার জাহান বেবির সাথে মোবাইলে যোগাযোগ করা হলে ফোন রিসিভ করেন তার নিকটতম। তাবে ব্যাস্ততার কথা বলে ফোন কেটে দেন। মেয়র রাফিকা আকতার জাহানের বক্তব্য পাওয়া যায়নি।

বাদীর আইনজীবী অ্যাডভোকেট নুর আসাদুজ্জামান মিশন জানান, মামলার বাদী তার বাসায় লিফট স্থাপনের নকশা অনুমোদনের জন্য সাবেক মেয়রের সময়ে আবেদন করলেও না পেয়ে উচ্চ আদালতের শরণাপন্ন হয়। বৃহস্পতিবার সৈয়দপুর আমলী আদালত-২ এর নির্দেশে সমন জারি করা হয়।

(ঢাকাটাইমস/১০মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :