চট্টগ্রামে দুই মাদরাসাছাত্র হত্যা রহস্যের জট খোলেনি এখনো

রাহাত মামুন, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম)
 | প্রকাশিত : ১১ মার্চ ২০২২, ১৯:২৩

চট্টগ্রামে পৃথক মাদরাসা থেকে দুই শিক্ষার্থীর লাশ উদ্ধারের ঘটনার তদন্তে কোনো অগ্রগতি হয়নি। বোয়ালখালী উপজেলায় মাদরাসার অভ্যন্তরে শিক্ষার্থীকে খুনের ৬দিন পার হলেও বিষয় নিশ্চিত হলেও পুলিশের কারণ এবং সুনির্দিষ্টভাবে জড়িত কাউকে শনাক্ত করতে পারেনি। অন্যদিকে নগরীর পাঁচলাইশে মাদরাসার ভেতর থেকে ছাত্রের লাশ উদ্ধারের ৩দিন হলেও মৃত্যুর কারণ নিশ্চিত হতে পারেনি পুলিশ।

মঙ্গলবার সকাল ১১টার দিকে নগরীর পাঁচলাইশ থানার পিলখানা এলাকায় ‘আলী বিন আবী তালিব’ মাদরাসার ভেতর থেকে এক ছাত্রের লাশ উদ্ধার করা হয়। আরমান হোসেন (১৪) নামে ওই ছাত্র নগরীর মুরাদপুর মির্জারপুল এলাকার আব্দুল হামিদ সড়কের সর্দার বাড়ির ছেলে। তার বাবা মো. আব্বাস সবজি ও মুরগির ব্যবসা করেন।

আরমানের বাবার অভিযোগ, মৃত্যুর একদিন আগে আরমান মাদরাসার এক শিক্ষক তাকে বেশি মারধর করে বলে জানিয়েছিল। পুলিশের ধারণা, মাদরাসার ছাদ থেকে পড়ে মৃত্যু হয়েছে।

ছেলের মৃত্যুর ঘটনায় আব্বাস বাদী হয়ে মঙ্গলবার রাতে পাঁচলাইশ থানায় একটি মামলা করেন। পাঁচলাইশ থানার পরিদর্শক (তদন্ত) সাদেকুর রহমান জানিয়েছেন, দণ্ডবিধির ৩০২/৩৪ ধারায় দায়ের করা এই মামলায় কারও নাম উল্লেখ করা হয়নি। মামলার এজাহারে বলা হয়েছে, ৭ মার্চ বিকেল ৫টা থেকে পরদিন সকাল সাড়ে ৯টার মধ্যে কোনো এক সময়ে আরমানকে অজ্ঞাতনামা ব্যক্তি/ব্যক্তিরা ধাক্কা দিয়ে ছাদ থেকে ফেলে হত্যা করেছে।

একমাত্র সন্তান আরমানকে হারিয়ে পাগলপ্রায় মা আমেনা বেগম। ছেড়েছেন নাওয়া-খাওয়া। ছেলে ‘খুনের’ বিচার চেয়ে বুধবার বিকেলে মানববন্ধনেও দাঁড়িয়েছিলেন তিনি।

এ সময় আমেনা বলেন, ‘আমার ছেলেকে নির্যাতন করে হত্যা করা হয়েছে। আমি আমার ছেলে হত্যায় জড়িতদের বিচার চাই। হাতজোড় করে বলছি, প্রধানমন্ত্রী আমার ছেলে হত্যার বিচার করেন।’ এ সময় কান্নায় ভেঙে পড়েন তিনি।

মাদরাসার অদূরেই পিলখানা সড়কে আরমানের হত্যার বিচারের দাবিতে মানববন্ধন করেন শুলকবহর এলাকার বাসিন্দারা। সেই মানববন্ধনে দাড়িয়ে এমন আর্তি জানান তার মা। পরে মাদরাসার সামনে গিয়ে বিক্ষোভ করেন তার স্বজনরা। পুলিশ তাদের বুঝিয়ে সরিয়ে দেয়।

এদিকে, গত ৫ মার্চ বোয়ালখালী উপজেলার চরণদ্বীপ ইউনিয়নে চরণদ্বীপ শাহ অসিয়র রহমান দরবার শরীফ পরিচালিত আল্লামা শাহসূফি অছিয়র রহমান মাদরাসার ভেতর একটি ভবনের দোতলা থেকে এক ছাত্রের গলাকাটা লাশ উদ্ধার করা হয়। নিহত ইফতেখার মালিকুল মাশফি (৭) বোয়ালখালী উপজেলার চরণদ্বীপ ইউনিয়নের ফকিরাখালী গ্রামের প্রবাসী আব্দুল মালেকের ছেলে। সে মাদরাসার হেফজখানা বিভাগের কায়দা শাখার ছাত্র ছিল।

এ ঘটনায় মাশফির মামার দায়ের করা মামলায় তিন শিক্ষককে গ্রেপ্তার করে পুলিশ। এদের মধ্যে জাফর আহমদ নামে এক শিক্ষককে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। তবে মামলার তদন্ত কর্মকর্তা বোয়ালখালী থানার পরিদর্শক (তদন্ত) সাইফুল ইসলাম জানিয়েছেন, জাফরকে জিজ্ঞাসাবাদে উল্লেখযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি।

মাশফি হত্যার বিচার দাবিতে বুধবার (৯ মার্চ) বিকেলে বোয়ালখালী উপজেলা পরিষদের সামনে মানববন্ধন করে এলাকাবাসী। এতে বক্তব্য রাখেন বোয়ালখালী পৌরসভার মেয়র জহুরুল হক জহুর, কাউন্সিলর জাহাঙ্গীর আলম, ছাত্রলীগ নেতা এসএম কাজেম, আসাদ তালুকদার, হোসাইন মাহমুদ, সাজু খান, হাফিস মিয়াজি, সাদ্দাম হোসেন।

এদিকে মাশফি হত্যাকাণ্ডে ৬ দিন পেরিয়ে গেলেও ব্যবহৃত ‘ছুরি’ ও অন্য আলামতের ঠিকিটি পর্যন্ত খুঁজে পায়নি পুলিশ। গ্রেপ্তারকৃত রিমান্ডে নেয়া শিক্ষক জাফর বিভ্রান্তিকর তথ্য দিয়েছে পুলিশকে। নিষ্ঠুর এ হত্যাকাণ্ড নিয়ে কোন কূলকিনারা খুঁজে পায়নি পুলিশ। ভরসা এখন অন্য শিক্ষক রুস্তম আলী।

গতকাল (বৃহস্পতিবার) তাকে (রুস্তুম) দুদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। গত শনিবার বোয়ালখালীর চরণদ্বীপে মাদ্রাসা শিক্ষার্থী ইফতেখার মালিকুল মাশফিকে (৭) নিষ্ঠুরভাবে জবাই করে হত্যা করা হয়। চরণদ্বীপ ইউনিয়নের আল্লামা হযরত শেখ অছিয়র রহমান ফারূকী (রহ.) এতিমখানা ও হেফজখানায় এ নৃশংস হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। নিষ্ঠুর এ হত্যাকাণ্ড নিয়ে ক্ষোভ ও প্রতিবাদের ঝড় ওঠেছে সারা বোয়ালখালী জুড়ে।

পুলিশ হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে ওই হেফজখানার তিন শিক্ষককে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃতরা হলেন, হাফেজ জাফর আহমদ (৫২), রুস্তম আলী (৩৭) ও শাহাদাত হোসেন (২৪)। এরমধ্যে জাফর আলমকে রিমান্ড শেষ করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠিয়েছে পুলিশ। তবে হত্যাকাণ্ডের বিষয়ে গুরুত্বপূর্ণ কোনো তথ্য না পাওয়ার কথা জানায় পুলিশ।

হত্যাকাণ্ডের নেপথ্যে পুলিশ ও এলাকাবাসীর সন্দেহ ওই হেফজখানার দুই শিক্ষককে ঘিরে।

জাফর আহমদকে সুচতুর ও চালাক বলে উল্লেখ করেন বোয়ালখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) আবদুল করিম।

তিনি আরো বলেন, ‘জাফর রিমান্ডে যা তথ্য দিয়েছে। তা দিয়ে মামলার প্রকৃতির সঙ্গে সামঞ্জস্যতা খুঁজে পাওয়া মুস্কিল। তবুও তার তথ্যগুলো তদন্ত করে দেখা হচ্ছে’।

ওসি আরো বলেন, ‘আদালতে জবানবন্দি দিতে রাজি হননি অভিযুক্ত জাফর আহমদ’।

এদিকে মামলার বাদী নিহত মাশফির মামা মাসুদ খান বলেন, ‘পরিস্কার ঘটনাটি হেফজখানার ভেতরে ছিল তিনজন শিক্ষক। সবসময় নিয়ন্ত্রিত থাকে। কারো বের হওয়ার সুযোগ নেই। এমনকি অভিভাবকদের যাওয়ারও সুযোগ নেই। সেখানে পুলিশ এখনো কাউকে শনাক্ত করতে পারেনি। এটিই আমাদের হতাশ করেছে। জাফরের কাছ থেকে কোনো তথ্য পায়নি পুলিশ। তারপরও আমরা আশায় বুক বেঁধে আছি’।

কিন্তু মামলার বাদী শিশুর মামা মাসুদ খান বলেন, ‘শিক্ষক জাফর আহমদ সকাল সাড়ে ৭টায় মাশফির খোঁজে আমাদের বাড়িতে এসেছিল। পরে পুলিশের কাছে বিভ্রান্তিকর তথ্য দিচ্ছে’।

হেফজখানা পরিচালনায় দুর্বলতা রয়েছে বলে জানান এলাকাবাসীরা। তাদের দাবি, একাধিকবার শিশু বলাৎকারের ঘটনা ঘটলেও কতৃর্পক্ষ শিক্ষকদের বিদায় করে দিয়ে ঘটনাগুলো ধামাচাপা দিয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করেনি।

মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক (তদন্ত) সাইফুল ইসলাম বলেন, বেশ কয়েকটি বিষয় মাথায় রেখে তদন্ত এগিয়ে যাচ্ছে। তদন্তের স্বার্থে তা বলা যাচ্ছে না’।

পুলিশ প্রাথমিকভাবে ধারণা করছে, শিশু মাশফি শিশু বলাৎকার বা অন্য কোনো জঘন্যতম কাজের সাক্ষী হয়ে যায়। তাই তাকে নির্মমভাবে হত্যা করে সাক্ষী রাখেনি হত্যাকারীরা।

হেফজ ও এতিমখানার প্রতিষ্ঠাতা শাহজাদা শহীদুল্লাহ ফারুকী বলেন, নৃশংস এ হত্যাকাণ্ড মানবতাবিরোধী জঘন্যতম অপরাধ। সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত দোষীদের খুঁজে বের করে অপরাধীদের সর্বোচ্চ শাস্তি দাবি করেছেন তিনি। এজন্য আইনশৃঙ্খলা বাহিনীকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

এদিকে, মাশফি হত্যার দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছেন এলাকাবাসী। তাদের দাবি, নির্মম—নিষ্ঠুর এ হত্যাকাণ্ডের বিষয়ে পুলিশ এখনো রহস্য উদ্ঘাটন করতে পারেনি। হত্যাকারীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। যাতে আর কোনো শিশুকে এভাবে নৃশংসভাবে খুন করার কেউ সাহস না করে।

(ঢাকাটাইমস/১১মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেনীতে অনাবাদি জমিতে শতকোটি টাকার তরমুজ চাষ

মাগুরায় চোরাই মোটরসাইকেলসহ তিন চোর আটক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালকের মৃত্যু 

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

এই বিভাগের সব খবর

শিরোনাম :