‘নারী উন্নয়নে প্রধানমন্ত্রী বিশেষ সুবিধা দিচ্ছেন’

শরীয়তপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ মার্চ ২০২২, ১৯:৫৮

পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, বাংলাদেশের নারীরা শুধু ব্যবসা-বাণিজ্যে নয়, শিল্প-সাহিত্য ও খেলাধুলাসহ নানা ক্ষেত্রে বিশ্ব জয় করছেন। বিশ্বে বাংলাদেশি নারীরা সম্মানের সঙ্গে এগিয়ে যাচ্ছেন।

শুক্রবার সকালে শরীয়তপুরের নড়িয়ায় যুব মহিলালীগের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপমন্ত্রী বলেন, নারী উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ সুযোগ-সুবিধা দিচ্ছেন। নারীর উন্নয়নে তিনি অগ্রাধিকার দিচ্ছেন। বিভিন্ন ক্ষেত্রে মেধা-প্রজ্ঞায় নারীরা সম্মাননা অর্জন করছেন। নারী উন্নয়ন ও ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত এখন বাংলাদেশ। আর এর কেন্দ্রবিন্দুতে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি আরও বলেন, বাংলাদেশের ইতিহাসে চারবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা। নারীর ক্ষমতায়নে অসামান্য অবদানের জন্য গ্লোবাল সামিট অব উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ডসহ নানান পদকে ভূষিত হয়েছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

এনামুল হক শামীম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা মহামারিকালে নারী উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে প্রণোদনা দেওয়াসহ নানা রকম সুবিধা সম্প্রসারিত করা হয়েছে। নারীরা স্ব স্ব যোগ্যতায় এগিয়ে যাচ্ছেন। অর্থনৈতিকভাবে তারা শক্তিশালী হচ্ছেন ও সমাজ-পরিবারে বিশেষ ভূমিকা রাখছেন। আইন পেশা থেকে শুরু করে জনপ্রতিনিধিত্বে নারীরা বিশেষ সফলতায় এগিয়ে যাচ্ছেন। আর জননেত্রী শেখ হাসিনার কারণেই এসব সম্ভব হয়েছে।

উপমন্ত্রী বলেন, দেশের নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়নে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আমলে সরকারের উচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় প্রশাসন ও তৃণমূল পর্যন্ত নারীর ক্ষমতায়নের প্রসার ঘটেছে। বাংলাদেশের ইতিহাসে তিনিই প্রথম তার সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর পদে নারীকে বসিয়েছেন। তার নেতৃত্বাধীন জাতীয় সংসদে প্রথম নারী সংসদ উপনেতা হয়েছেন। জাতীয় সংসদের স্পিকার পদে নারী বসিয়েছেন। বাংলাদেশের নারীরা এখন এভারেস্ট জয় করে, বিমানের পাইলট হয়।

তিনি আরও বলেন, সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীসহ সামরিক বাহিনীতে নারীদের অধিক অংশগ্রহণ এবং গুরুত্বপূর্ণ ও উচ্চ পদগুলোতে নারীদের নিয়োগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সময় ব্যাপকভাবে সম্প্রসারিত হয়েছে। তিনিই বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য, উচ্চ আদালতের বিচারপতি, নারীদের সেনাবাহিনীতে উচ্চ পদে আসীন করেছেন। তাই সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করে জননেত্রী শেখ হাসিনাকে আবারও ক্ষমতায় আনতে হবে।

সভায় বিশেষ অতিথি ছিলেন, যুব মহিলালীগের সহসভাপতি সেলিনা রহমান, জেলার আহবায়ক ফাতেমা আক্তার শিল্পী, যুগ্ম আহবায়ক আকলিমা আক্তার বাবলী, অমিতা রানী চন্দ্রনা, শাহিনা বেগম।

(ঢাকাটাইমস/১১মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :