সুস্থ সমাজ গঠনে ক্রীড়ার বিকল্প নাই: নৌ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ মার্চ ২০২২, ১৭:১৬

সুস্থ সমাজব্যবস্থার জন্য ক্রীড়ার কোনো বিকল্প নাই বলে জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেছেন, ‘ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকাণ্ড যদি আমরা এগিয়ে নিতে পারি, তাহলে আমাদের মুক্তিযুদ্ধের যে স্বপ্ন সুন্দর সোনার বাংলা গড়া, জাতির পিতার যে স্বপ্ন সেটা বাস্তবায়িত হবে।’

শনিবার দিনাজপুরের সেতাবগঞ্জের শেখ রাসেল মিনি স্টেডিয়ামে ৬ষ্ঠ ফিরোজ জামান স্মৃতি টি-টুয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট-২০২২ এর উদ্বোধনীতে এসব কথা বলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, একটি সুস্থ সমাজ গঠনে শিক্ষার পাশাপাশি ক্রীড়ার বড় অবদান আমরা দেখতে পাচ্ছি। এখন ছেলেমেয়েরা মাঠে ক্রিকেট, ফুটবল, ভলিবলসহ বিভিন্ন খেলাধুলা করছে, যা আমাদের জন্য ভালো সংবাদ।

প্রতিমন্ত্রী বলেন, গত ১৩ বছর আগে দেশের ক্রীড়াঙ্গনে খেলাধুলা তেমন হতো না। কিন্তু আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে ব্যাপক কার্যক্রম আমরা দেখতে পাচ্ছি। আন্তঃজেলা ক্রীড়া প্রতিযোগিতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে খেলোয়াড় ও সংগঠকদের উৎসাহিত করছেন। অতীতের কোনো সরকার বা রাষ্ট্রপ্রধানদের এমন উপস্থিতি আমরা দেখিনি।

নৌ প্রতিমন্ত্রী বলেন, তিনি (প্রধানমন্ত্রী) প্রতিটি উপজেলায় খেলাধুলার জন্য পরিবেশ তৈরি করার জন্য শেখ রাসেল মিনি স্টেডিয়াম তৈরি করে দিয়েছেন। জেলা পর্যায়ের স্টেডিয়ামগুলোর আধুনিকায়ন হচ্ছে। বিভাগীয় পর্যায়ে হচ্ছে। একটা সময় ছিল একই স্টেডিয়ামে সব খেলা হতো, এখন কিন্তু সেই অবস্থা নাই। এখন বিভিন্ন ধরনের খেলাধুলার জন্য আলাদা আলাদা স্টেডিয়াম তৈরি করা হচ্ছে। এটা সম্ভব হয়েছে ক্রীড়া অনুরাগী রাষ্ট্রপ্রধান থাকার কারণে।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের মহান নেতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু ক্রীড়ামোদীই ছিলেন না, তিনি খেলোয়াড়ও ছিলেন। তার পরিবারের সদস্যরা কোনো না কোনো খেলার সঙ্গে জড়িত ছিল। গত ৫০ বছরে শেখ কামালের মতো ক্রীড়া সংগঠক তৈরি করতে পারিনি আমরা। এরকম ক্রীড়া অনুরাগী রাজনৈতিক পরিবার পৃথিবীর আর কোথাও আছে কি না আমার জানা নেই।

খালিদ বলেন, পঁচাত্তরের ১৫ আগস্ট বিদেশে অবস্থান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেঁচে গিয়েছিলেন। সৃষ্টিকর্তা হয়তো বাংলাদেশের মানুষের অগ্রযাত্রার জন্যই তাকে রক্ষা করেছিলেন। তার হাত ধরে শুধু ক্রীড়াঙ্গন নয়, সমগ্র বাংলাদেশকে এগিয়ে যেতে দেখছি।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ধারাবাহিক টুর্নামেন্ট পরিচালনার মধ্য দিয়ে বোচাগঞ্জ উপজেলা ক্রীড়া সংস্থা তাদের সাংগঠনিক পারদর্শীতা প্রদর্শন করেছে। এটা আমাদের ক্রীড়াঙ্গনের জন্য একটি ভালো সংবাদ। কারণ আমাদের খেলোয়াড় তৈরি হচ্ছে, কিন্তু সংগঠনের অভাবে হয়তো সেটার পূর্ণতা দিতে পারি না।

এর আগে নৌ পরিবহন প্রতিমন্ত্রী দিনাজপুরের বোচাগঞ্জে বিভিন্ন উন্নয়নমূলক কাজের ভিত্তি প্রস্থর স্থাপন করেন ও ক্ষুদ্র নৃ-গোষ্টির শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ করেন।

(ঢাকাটাইমস/১২মার্চ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :