ইনস্ট্যান্ট নুডলস স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর?

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ মার্চ ২০২২, ১৬:৫৫

রান্নার ক্ষেত্রে ঝামেলা মুক্ত একটি জনপ্রিয় খাবার হচ্ছে ইনস্ট্যান্ট নুডলস। বাচ্চাদের টিফিনে কিংবা অতিথি আপ্যায়নে ইনস্ট্যান্ট নুডলসের চল অনেক বেশি। তবে খাবারটি যতই সাশ্রয়ী বা সুবিধাজনক হোক না কেন এটি গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে।

আসলে ইনস্ট্যান্ট নুডলস কি? ইন্সট্যান্ট নুডলস হলো এক ধরনের আগে থেকে রান্না করা নুডলস যা সাধারণত পৃথক প্যাকেট, কাপ বা বাটিতে বিক্রি হয়। এর প্রধান উপাদানগুলো সাধারণত রিফাইন্ড আটা বা ময়দা, স্টার্চ, পানি এবং লবণ। তাত্ক্ষণিক নুডলসের মধ্যে পাম ওয়েলও একটি সাধারণ উপাদান কারণ ইনস্ট্যান্ট নুডুলস মূলত ফ্ল্যাশ ফ্রাইং করে তৈরি করা হয়। ইনস্ট্যান্ট নুডলসের সঙ্গে আসে স্বাদযুক্ত প্যাকেট যাতে সিজনিং, লবণ এবং মনোসোডিয়াম গ্লুটামেট (MSG) থাকে।

ইনস্ট্যান্ট নুডলসের পুষ্টি উপাদান কী?

ইনস্ট্যান্ট নুডলস একটি হাই ক্যালোরি ফুড যার পুষ্টি মান প্রায় নগন্য, এবং ফাইবার এবং প্রোটিনও নেই বললেই চলে। এছাড়াও চর্বি, কার্বোহাইড্রেট এবং সোডিয়াম বেশি হওয়ার জন্যও এরা কুখ্যাত। তাদের ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি ১২ এবং আরও অনেক কিছুর মতো গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদানের অভাব রয়েছে।

কেন ইনস্ট্যান্ট নুডলস স্বাস্থ্যের জন্য খারাপ?

প্রায় লোকই সময় বাঁচাতে, সাধের জন্য বা কমমূল্য বিধায় ইনস্ট্যান্ট নুডুলস গ্রহণ করে থাকে এবং অধিকাংশ মানুষই জানেন না ইনস্ট্যান্ট নুডুলস কি ক্ষতি করছে। প্রতিদিন ইনস্ট্যান্ট নুডুলস গ্রহণ করলে স্বাস্থ্যের অবনতি হতে পারে । সবচেয়ে ভয়ানক দিক হচ্ছে অনেক মা তার শিশুকে প্রতিদিন না জেনেই ইনস্ট্যান্ট নুডুলস নাস্তা হিসেবে দিচ্ছেন।

উচ্চ সোডিয়াম যুক্ত: ইনস্ট্যান্ট নুডলসের এক পরিবেশন প্রতি ১০০ গ্রাম পরিবেশনে ৩৯৭-৩৬৭৮ মিলিগ্রাম সোডিয়াম থাকতে পারে, কখনও কখনও আরও বেশি। উচ্চ লবণযুক্ত খাবারের সঙ্গে পাকস্থলীর ক্যান্সার, হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধির সম্পর্ক রয়েছে। যেসব ব্যক্তিকে লবণ-সংবেদনশীল বলে মনে করা হয়, উচ্চ-সোডিয়াম যুক্ত খাদ্য তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়াতে পারে, যার ফলস্বরূপ, হার্ট এবং কিডনিতে প্রভাব পড়তে পারে।

মনোসোডিয়াম গ্লুটামেট (MSG) থাকে: ইনস্ট্যান্ট নুডলসে এমএসজি থাকে, যা প্রায় সকল প্রক্রিয়াজাত খাবারে পাওয়া যায়।একটি প্রতিবেদনে দেওয়া হয়েছে যে MSG সেবনের সঙ্গে মাথাব্যথা, বমি বমি ভাব, উচ্চ রক্তচাপ, দুর্বলতা, পেশির আঁটসাঁটতা, বুকে ব্যথা, বাড়তি হৃদস্পন্দনের মতো লক্ষণগুলোর সম্পর্ক রয়েছে। MSG খাওয়ার পর এই উপসর্গগুলোর মধ্যে কোনটি অনুভব করলে, তা MSG উপসর্গ কমপ্লেক্স নামে পরিচিত।

ফাইবার এবং প্রোটিনের পরিমাণ কম: ফাইবার এবং প্রোটিন আমাদের পুষ্টি উপাদানের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি পুষ্টি উপাদান। প্রতিদিন খাবারে এর অভাব সিভিয়ার অপুষ্টি তৈরি করতে পারে।

এটি ট্রান্স ফ্যাট দিয়ে ভর্তি যা রক্তে কোলেস্টেরল এবং টিজি বৃদ্ধি করে।

এছাড়া ইনস্ট্যান্ট নুডলস ওজন বৃদ্ধি করতে ভূমিকা রাখে। এটি শিশুদের হাইপার করে এবং মেজাজ খিটমিটে হয়। পাশাপাশি ব্লাড সুগার বৃদ্ধি করে।

(তথ্যসূত্র: আয়েশা সিদ্দিকা, পুষ্টিবিদ, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল)

(ঢাকাটাইমস/১২মার্চ/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :