চোখের নীরব ঘাতক গ্লকোমা, যে অন্ধত্বের প্রতিকার নেই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ মার্চ ২০২২, ২২:০৭

গ্লকোমা চোখের নীরব ঘাতকের মতো কাজ করে এমন তথ্য জানিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, গ্লকোমায় একবার চোখ ক্ষতিগ্রস্ত হলে আর সুস্থ হয় না। স্থায়ীভাবে রোগীর ক্ষতি হয়ে যায়। তবে গ্লকোমাকে প্রাথমিক অবস্থায় শনাক্ত করতে হবে। এবং প্রয়োজন অনুযায়ী চিকিৎসা পেলে সুস্থ জীবনযাপন সম্ভব।

শনিবার বিশ্ব গ্লকোমা সপ্তাহের শেষ দিনে রাজধানীর ধানমন্ডিতে একটি রেস্টুরেন্টে বিজিএস আয়োজিত আলোচনা অনুষ্ঠানে চিকিৎসকরা এসব কথা বলেন।

চিকিৎসকরা জানান, বিশ্বব্যাপী চোখের যেসব মারাত্মক রোগ রয়েছে গ্লকোমা তার অন্যতম। বড়দের পাশাপাশি শিশুরাও এতে আক্রান্ত হতে পারে। গ্লকোমা এমন এক অন্ধত্ব যার কোনো প্রতিকার নেই। কিন্তু এ ধরনের অন্ধত্ব প্রতিরোধযোগ্য। কিন্তু এ রোগটির ব্যাপারে সরকারের পক্ষ থেকে তেমন গুরুত্ব দেওয়া হচ্ছে না।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, গ্লকোমা রোগীর কোনো পরিসংখ্যান সরকারের হাতে নেই। তবে চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ গ্লকোমা সোসাইটির (বিজিএস) তথ্যমতে, দেশে ২ দশমিক ৭ শতাংশ মানুষ গ্লকোমায় আক্রান্ত। তাঁদের অধিকাংশের বয়স পঁয়ত্রিশের বেশি।

এটি একটি বংশগত রোগ বলে উল্লেখ করেন বিশেষজ্ঞরা।

তারা বলেন, আত্মীয়স্বজনদের মধ্যে বিয়ে হলে সন্তানদের আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় চার গুণ বেড়ে যায়। দেশে এর পরিপূর্ণ চিকিৎসার ব্যবস্থা রয়েছে। বিশেষজ্ঞ আছেন ৯০ জন। এ ছাড়া দেশের সব চক্ষু চিকিৎসকই গ্লকোমার চিকিৎসার সঙ্গে জড়িত।

অনুষ্ঠানে এশিয়া প্যাসিফিক একাডেমিক অব অফথালমোলজির (এপিএও) সভাপতি অধ্যাপক ডা. আভা হোসেন বলেন, ‘ব্যথাসহ যে পরিমাণ রোগী আমাদের কাছে আসেন তার থেকে অধিক আসেন ব্যথা ছাড়া। আমরা সবাইকে পরামর্শ দিই, ৩৫ বছরের বেশি বয়সী রোগী এলে তাঁদের স্নায়ু ও উচ্চ রক্তচাপ পরীক্ষার জন্য। তবে অনেক সময় এটি স্বাভাবিক থাকলেও গ্লকোমা হয়ে থাকে।’

অধ্যাপক ডা. এম নজরুল ইসলাম বলেন, ‘দেশে এক সময় অল্প কয়েকজন চক্ষু বিশেষজ্ঞ ছিলেন। কিন্তু এখন অনেক চিকিৎসক আছেন। আমি আমার ছাত্রদের বলি তারা যেন সব রোগীর চোখের প্রেশার (স্বাভাবিক রোগের চাপ) মাপতে এবং চিকিৎসা নিতে। কারণ আক্রান্ত ব্যক্তির রোগ দ্রুত সময়ের মধ্যে নির্ধারণ করা গেলে রোগী মোটামুটি স্বাভাবিক জীবন নিয়ে চলতে পারেন।’ এই রোগ বিষয়ে সচেতনতা তৈরি করতে গণমাধ্যমকে এগিয়ে আসার আহ্বান জানান এ বিশেষজ্ঞ চিকিৎসক।

দেশে কী পরিমাণ গ্লকোমার রোগী আছে এবং কীভাবে তাঁরা বাঁচেন তা নিয়ে গত ২০ বছরে মাঠ পর্যায়ে কোনো পরিসংখ্যান সংগ্রহ করা হয়নি বলে খেদ প্রকাশ করেন গ্লকোমা সোসাইটির সাবেক সভাপতি অধ্যাপক শেখ এমএ মান্নাফ।

তিনি বলেন, ‘গত বছরের সেপ্টেম্বর থেকে আমরা জরিপ চালানো শুরু করেছি। যার কাজ এরই মধ্যে ৭০ ভাগ শেষ হয়েছে। দেশের ৪০টি জেলার ৬০টি উপজেলার ১৮০টি গ্রামের ১৪ হাজার রোগীর ওপর চলমান এই জরিপের ফল চলতি বছরের শেষের দিকে প্রকাশ করা যাবে বলে আশা করছি।’

অধ্যাপক শেখ মান্নাফ জানান, জরিপের খসড়া অনুযায়ী প্রতি একশ জনে ৩৫ বছরের বেশি বয়সীদের মধ্যে কোনো কারণ ছাড়াই অনেকের গ্লকোমা হয়ে থাকে। তবে শিশু ও কম বয়সীদের মধ্যে যাদের হয়, সেটি যাদের বংশগত।

ছানি পড়লে চোখের দৃষ্টি ধীরে ধীরে কমে আসে, রোগী বুঝতে পারে। কিন্তু গ্লকোমার ক্ষেত্রে তেমনটা নয় বলে জানান এই চিকিৎসক।

অধ্যাপক মান্নাফ বলেন, ‘এটি আসতে আসতে চেপে আসে। দৃষ্টিশক্তি নষ্ট হয় কিন্তু রোগী আগে থেকে বুঝতে পারেন না। ফলে গ্রামের পাশাপাশি শহরের এমনকি শিক্ষিতদের মধ্যেও অনেকে দেরিতে চিকিৎসকের কাছে আসেন।’

চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক জাকিয়া সুলতানা বলেন, ‘গ্লকোমা একটি অন্ধত্ব রোগ, যা থেকে নিরাময় অসম্ভব। সুতরাং সময় থাকতে বিশেষ করে যাঁদের বয়স ৩৫ থেকে চল্লিশের ওপরে তাঁরা একবার করে ডাক্তার দেখাবেন। সবার আগে নিজেদের সচেতন করতে পারলে পরিবারের পাশাপাশি এ থেকে দেশকেও বাঁচাতে পারব আমরা।’

(ঢাকাটাইমস/১২মার্চ/বিইউ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

এই বিভাগের সব খবর

শিরোনাম :