কাক ডাকা ভোরে চুক্তিতে মানুষ বিক্রির হাট!

এম শরীফ ভূঞা, ফেনী
 | প্রকাশিত : ১৩ মার্চ ২০২২, ০০:৫৪

ফেনী শহরের ট্রাংক রোডের খেজুর চত্বরে তখনও কাক ডাকা ভোর। সেখানেই তখন শ’ তিনেক মানুষের ঝটলা। মানুষের শ্রম বিক্রির হাট দেখে বুঝা গেল এরাই ক্রেতা-বিক্রেতা। মাত্র চার থেকে পাঁচশ টাকায় সারাদিনের চুক্তিতে বিক্রি হয় মানুষ! অবাস্তব হলেও প্রতিদিন ভোরে মানুষ বেচার এমন হাটের দেখা মিলবে এই চত্বরে। কিন্তু খটকা লাগল অন্য কোথাও! আসলে এই হাটে যাদের দেখা মিলল, তাদের কয়েকজন ছাড়া সবাই শ্রমজীবী পণ্য।

একেবারে পণ্যের মত দর-কষাকষিতে বিক্রি হওয়া শ্রমজীবী এসব মানুষকে নিয়ে করানো যাবে যে কোন কাজ। নিয়ে যাওয়া যাবে জেলার যে কোন জায়গায়। তাদের একজন রফিক মিয়া। অভাবের সংসার, তাই বাধ্য হয়ে নিজেকে বিক্রি করতে এসেছেন মানুষের শ্রম বিক্রির এই হাটে। দেশের দক্ষিণাঞ্চল থেকে আসা রফিক মিয়া থাকেন শহরের সহদেবপুরে।

তার মত অভাবী উত্তরাঞ্চল থেকেও অনেকে এসেছেন এই শহরে। তারা অনেকেই স্ত্রী-সন্তানের মুখে খাবার তুলে দেওয়ার যুদ্ধে এসেছেন। কিন্তু খালি হাতে বাড়ি ফিরলে পরিবারের মানুষের পেটে যে ক্ষুধা তার যন্ত্রণা কে শুনবে? প্রতিদিন সকালে এখানে এমন হাট চলে আসছে দীর্ঘদিন ধরে। টাকার জন্য প্রতিদিন এভাবেই বিক্রি হচ্ছে মানুষগুলো।

ফেনী গ্রিনল্যান্ড কলেজের প্রভাষক জাহিদুল ইসলাম জানান, বাড়িতে মাটি কাটার কাজের জন্য শ্রমিক দরকার। তাই ভোরেই চলে এলাম মানুষ কেনা-বেঁচার হাটে। স্থানীয় শ্রমিকদের থেকে অপেক্ষাকৃত কম মজুরিতে এখানে শ্রমিক পাওয়া যায়, তারা কাজেও বেশ আন্তরিক।

(ঢাকাটাইমস/১৩মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :