ফ্লাইট বাতিলে হাদিসুরের মরদেহ দেশে আনা পেছাল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ মার্চ ২০২২, ১৭:২৮ | প্রকাশিত : ১৩ মার্চ ২০২২, ১২:০৮
ফ্লাইট বাতিলে হাদিসুরের মরদেহ দেশে আনা পেছাল

ইস্তাম্বুলে ভারী তুষারপাতের কারণে ঢাকাগামী ফ্লাইটটি বাতিল হওয়ায় রবিবারও দেশে আসছে না ইউক্রেনে রকেট হামলায় নিহত থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মরদেহ।

রবিবার রোমানিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. দাউদ আলী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। হাদিসুরের গ্রামের বাড়ি বরগুনার বেতাগীর হোসনাবাদে।

রাষ্ট্রদূত জানান, হাদিসুরের মরদেহ বর্তমানে ইস্তাম্বুল রয়েছে। ইস্তাম্বুলে ভারী তুষারপাত হওয়ায় সেখান থেকে ঢাকাগামী ফ্লাইটটি বাতিল করা হয়েছে। সব কিছু ঠিক থাকলে সোমবার ১২টা ১৫ মিনিটে অন্য একটি ফ্লাইট হাদিসুরের মরেদেহ নিয়ে ঢাকায় পৌঁছাবে।

এর আগে গত শুক্রবার হাদিসুরের মরদেহ ইউক্রেন থেকে মালদোভায় পৌঁছায়। সেখান থেকে মরদেহ শনিবার সকালে রোমানিয়ায় পৌঁছায়। পরে রোমানিয়া সময় রাত পৌনে ১০টায় বুখারেস্ট থেকে নাবিক হাদিসুরের মরদেহ টার্কিশ এয়ারলাইন্সের একটি কার্গো ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা করে। ফ্লাইটটি ইস্তাম্বুলে পৌঁছানোর পর ভারী তুষারপাতের কারণে সেটি বাতিল করা হয়।

বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) মালিকানাধীন বাংলার সমৃদ্ধি জাহাজটি ভারতের মুম্বাই থেকে তুরস্ক হয়ে গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরে পৌঁছে। সেখান থেকে সিমেন্ট ক্লে নিয়ে ২৪ ফেব্রুয়ারি ইতালির রেভেনা বন্দরের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল ডেনিশ কোম্পানি ডেল্টা করপোরেশনের অধীনে ভাড়ায় চলা জাহাজটির।

এর মধ্যে ইউক্রেনে রাশিয়া হামলা শুরু করলে অলভিয়া সমুদ্রবন্দরে ২৯ জন নাবিক নিয়ে আটকে পড়ে জাহাজ। এ অবস্থার মধ্যে গত ২ মার্চ জাহাজটিতে রকেট হামলা হয়। এতে জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান মারা যান। ৩ মার্চ বেঁচে যাওয়া ২৮ নাবিককে উদ্ধার করে নিরাপদ বাংকারে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে সীমান্ত পেরিয়ে রোমানিয়া যান নাবিকরা। আর হাদিসের মরদেহ রয়ে গেছে ইউক্রেনে। তার মরদেহ ও ক্ষতিগ্রস্ত জাহাজটি ফিরয়ে আনার প্রক্রিয়া চলছিল।

পরে গত বুধবার দুপুর ১২টার দিকে টার্কিস এয়ারলাইন্সের একটি ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২৮ নাবিক ফিরে আসেন।

সে সময় হাদিসের মরদেহ ফিরিয়ে আনার ব্যাপারে বাণিজ্যিক জাহাজের নাবিকদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সাধারণ সম্পাদক মেরিন ইঞ্জিনিয়ার মো. সাখাওয়াত হোসাইন জানান, ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির অবনতি হওয়ায় সেখানকার কর্মকর্তারা কর্মস্থলে না থাকায় হাদিসুর রহমানের মরদেহ আনার প্রক্রিয়া শুরু করা সম্ভব হচ্ছে না। যুদ্ধ পরিস্থিতির ওপর নির্ভর করে আগামী ৫ থেকে ৭ দিন পর হাদিসুরের মরদেহ দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছিল।

(ঢাকাটাইমস/১৩মার্চ/কেআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :